বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া

জাপানে সতর্কতা জারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ১:২২ এএম

উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অফ স্টাফ বা জেসিএস। অন্যদিকে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, এর মধ্যে অন্তত একটি ছিলো আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল। বুধবার একদিনেই সর্বোচ্চ সংখ্যক ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার দিক থেকে ছোঁড়ার একদিন পর তারা এসব তথ্য দিয়েছেন।
যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলছে সবচেয়ে বড় সামরিক মহড়া। স্থানীয় সময় সোমবার শুরু হওয়া ৫ দিনের ‘যুদ্ধ কসরত’ শেষ হবে শুক্রবার। ‘ভিজিল্যান্ট স্টর্ম’ নামের এ যৌথ মহড়ায় অংশ নিয়েছে দুই দেশের শত শত যুদ্ধবিমান। এতে ক্ষিপ্ত হয়ে বুধবার দুই দেশের ইতিহাসে এই প্রথমবার দক্ষিণ কোরিয়ার উপক‚লে একদিনেই ২৩টি ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। একের পরে এক ক্ষেপণাস্ত্রের আঘাতে কেঁপে উঠল কোরিয়ার পুরো সমুদ্রসীমা। কোরীয় যুদ্ধের পর প্রথম উত্তর কোরিয়ার ছোড়া একটি ক্ষেপণাস্ত্র দুই দেশের সমুদ্রসীমা অতিক্রম করেছে। পালটা জবাব দেয় সিউলও। তারাও ৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।
বৃহস্পতিবার ভোরে সর্বশেষ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর জাপান সরকার দেশটির উত্তরাঞ্চলের কিছু এলাকায় নজিরবিহীন সতর্কতা জারি করে ও লোকজনকে ঘরেই অবস্থানের পরামর্শ দেয়। টোকিও প্রাথমিকভাবে বলেছে, ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে চলে গেছে। কিন্তু দেশটির প্রতিরক্ষা মন্ত্রী পরে বলেছেন, এটা জাপান অতিক্রম করেনি তবে জাপান সাগরের ওপর এসে অদৃশ্য হয়ে গেছে।
পরে উত্তর কোরিয়ার দফায় দফায় ক্ষেপণাস্ত্র ছোঁড়ার তীব্র সমালোচনা করেন প্রধানমন্ত্রী কিশিদা এবং একে ‘হতাশাজনক’ বলে আখ্যায়িত করেন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার ভাইস ফরেন মিনিস্টার চো হুয়ান ডং ও যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে ‘অনৈতিক’ উল্লেখ করেন। তারা গতকাল ফোনে একে অপরের সাথে কথা বলেছেন বলে সিউল জানিয়েছে। এর এক মাস আগেই উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিলো, যা জাপানের ওপর দিয়ে চলে যায়। পাঁচ বছরের মধ্যে সেটাই ছিল এ ধরণের ঘটনা।
উত্তর কোরিয়া চলতি বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে, যা ওই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। ব্যাপক নিষেধাজ্ঞা সত্তে¡ও পিয়ংইয়ং ২০০৬ থেকে ২০১৭ সালের মধ্যে ছয়টি পরমাণু পরীক্ষা চালিয়েছে এবং এখন তার সপ্তম পরীক্ষার পরিকল্পনা করছে বলে মনে করা হচ্ছে। প্রতিবেশীদের হুমকি দিতে এবং এমনকি যুক্তরাষ্ট্রের মূল ভ‚মিকে হামলার আওতায় আনতে দেশটি তাদের সামরিক সক্ষমতা বাড়ানোর কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন।
বুধবার ক্ষেপণাস্ত্র ছোঁড়ার ঘটনার মধ্যে অন্তত একটি ব্যালিস্টিক মিসাইল উত্তরের সীমারেখা অতিক্রম করেছে যে সীমান্ত নিয়ে দক্ষিণের সাথে দেশটির বিরোধ আছে। সোল বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা করে জবাব দিয়েছে এবং সেটিও বিরোধপূর্ণ সীমান্ত রেখা অতিক্রম করেছে। সূত্র : নিউইয়র্ক টাইমস, বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন