শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইমরানের ওপর হামলায় ধর্মীয় চরমপন্থীরা দায়ী : পাক সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১১:৩৮ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলার জন্য ধর্মীয় চরমপন্থীদের দায়ী করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ। শুক্রবার তিনি এই হামলাকে ধর্মীয় সন্ত্রাসবাদ বলে আখ্যায়িত করে বলেন, ইমরান খানকে আমরা রাজনৈতিক প্রতিদ্বন্দী মনে করি, শত্রু নয়। গণমাধ্যমকে তিনি বলেন, আটক হামলাকারীর পরিচয় জানলে আপনারা সবাই অবাক হবেন। এরপরই তিনি হামলাকারীর সঙ্গে ধর্মীয় চরমপন্থী গোষ্ঠীর যোগ থাকার ইঙ্গিত দেন।

সানাউল্লাহ আরও বলেন, হামলাকারীর দ্বিতীয় আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে তিনি জঙ্গীদের দ্বারা প্রশিক্ষিত। তিনি ইমরান খানকে হত্যা চেষ্টার যে কারণ বর্ণনা করেছেন তাও বেশ উদ্বেগজনক। এর আগেও এ ধরণের অভিযোগ তোলা হয়েছে। এরপর ওই ভিডিও যেহেতু ভাইরাল হয়ে গেছে, তাই আশঙ্কা আছে পাকিস্তানজুড়ে আবারও ধর্মীয় উগ্রপন্থা বৃদ্ধি পেতে পারে। ওই হামলার পর মামলা করতে সময় নেয়ায় পিটিআইর সমালোচনা করেন পাক স্বরাষ্ট্রমন্ত্রী। ওই ঘটনার পর পুরো একটি পুলিশ স্টেশনকে বরখাস্ত করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল যে পিটিআই প্রধানের উপর হামলা হতে পারে। তারা সেটা পিটিআইকে জানিয়েছিলও।
কিন্তু তারা সেটি এড়িয়ে গেছে। স্বরাষ্ট্রমন্ত্রী পিটিআই নেতাদের আচরণ পরিবর্তনের আহ্বান জানান। বলেন, এভাবে আচরণ করলে এমন আরও দুর্ঘটনা ঘটতে পারে। ওই হামলার জন্য তিন জন ব্যক্তিকে দায়ী করেছেন ইমরান খান। তিনি দাবি করেন, এ হামলার পেছনে রয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং শীর্ষ একজন সামরিক কর্মকর্তা। তবে ইমরানের এমন অভিযোগকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উড়িয়ে দিয়েছেন পাক স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, কোনো তদন্ত বা প্রমাণ ছাড়াই ইমরান খানের এমন অভিযোগ অত্যন্ত দুর্ভাগ্যজনক। এ ধরণের অভিযোগ তোলা গণতন্ত্রের জন্য হুমকি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন