শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যোগাযোগ বিচ্ছিন্ন দক্ষিণাঞ্চলের জনস্রোত বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশমুখি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:৪৯ পিএম | আপডেট : ৬:২৫ পিএম, ৫ নভেম্বর, ২০২২

বিএনপি’র বিভাগীয় গনসমাবেশেকে কেন্দ্র করে সমগ্র দক্ষিণাঞ্চল এখন বরিশাল মহানগরীর বিএনপির সমাবেশমুখি। সমাবেশ যোগ দিতে সারা দেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন দক্ষিণাঞ্চলের জনশ্রোতে নগীরর বেলপার্ক ছাপিয়ে জনশ্রোত থামছে আসেপাশের রাস্তায়। কিছুক্ষনের মধ্যেই সমাবেশস্থলের আসে পাশের রাস্তাঘাটও মানুষে মানুষে সয়লাব যাবে। দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে ট্রলারে বোঝাই করে শেষ রাত থেকেই মানুষ পৌছছে মহানগরীতে। দুপুর ১২টায় এ রিপোর্ট লেখার সময় শত শত ট্রলারে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকার মানুষ মহানগরীতে আসছে। সবার গন্তব্যই বঙ্গবন্ধু উদ্যান-বেলপার্ক। দুপুর ১২টার আগে মহানগরী ও সন্নিহিত এলাকা থেকেও মিছিলের পর মিছিল ছুটতে শুরু করেছে বেল পার্কে। বুধবার থেকেই দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকার বিএনপি নেতা-কর্মীরা এ নগরীতে পৌছতে শুরু করেন।
তবে পথে পথে বাঁধা বিপত্তিও অব্যাহত আছে। শণিবার সকালে ঢাকা থেকে বরিশালের সমাবেশে যোগদানের পথে গৌরনদীর মাহিলাড়াতে ইঞ্জিনিয়ার ইসরাক হোসেনের গাড়ী বহরে হামলায় কয়েকটি গাড়ী ভাংচুর ও তার সফরসঙ্গী অন্তত ৫ জন আহত হয়েছেন।
যোগাযোগ শূণ্য পটুয়াখালী,বরগুনা,ভোলা ও পিরোজপুরের বিভিন্ন এলাকার পথে পথে সমাবেশে যোগদানকারীদের বাঁধা দেয়ার অভিযোগ করা হয়েছে। পিরোজপুরের নেসারবাদে শুক্রবার কয়েকজন নেতা-কর্মীকে গ্রেফÍারও করা হয়েছে।
দেশের প্রধান বিরোধী দলের বিভাগীয় এ গনসমাবেশকে সামনে রেখে আরো ১০ দিন আগেই বরিশালে পরিবহন ধর্মঘটে ঘোষনা দিয়েও শেষ পর্যন্ত জন¤্রােত আটকানো যায়নি। শুক্রবার সকাল থেকেই বরিশালের সাথে সড়ক ও নৌ যোগাযোগ সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়। এমনকি শুক্রবার সকাল থেকে বরিশালের সাথে দক্ষিণাঞ্চলের অন্য জেলাগুলোর সাথে বাস সার্ভিস বন্ধ রেখেছে রাষ্ট্রীয় সড়ক পরিবহন প্রতিষ্ঠান-বিআরটিসি’ও। সংস্থাটির বরিশাল বাস ডিপো ম্যানেজারের মতে ‘যাত্রীর অভাবে তাদের বাস ছাড়েনি’। শুক্রবার রাতে বরিশাল সহ দক্ষিনাঞ্চলের সাথে রাজধানীর নৌযোগাযোগও বন্ধ করে দেয়া হয়।
অপরদিকে বাস ও মিনিবাস ধর্মঘটের রেশ ধরে শুক্রবার সকাল থেকেই মহানগরীতে ইজিবাইক ও গ্যাস চালিত থ্রীÑহুইলার চলাচলও বন্ধ করে দেয়া হয়। এমনকি পটুয়াখালী,পিরোজপুর ও বরগুনাতে বৃহস্পতিবার রাতে ও ঝালকাঠীতে শুক্রবার সকালে আকষ্মিক পরিবহন ধর্মঘট ডেকে সব ধরনের যানবাহনের চলাচল বন্ধ করে গোটা দক্ষিণাঞ্চলকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়। বরিশাল মহানগরীতে প্রবেসের সবগুলো রাস্তায়ই এ্যাম্বেুলেন্স, প্রাইভেট কার ও মাইক্রোবাসগুলোতে তল্লশী করেই নগরীতে প্রবেস করতে দেয় বিভিন্ন শ্রমিক সংগঠনের লোকজন। মহানগর ট্রাফিক পুলিশও কোন কোন স্থানে যানবাহনে তল্লাশী চালায়। শুক্রবার বিকেলে বিমান বন্দরে অবতরন করা দুটি ফ্লাইটের দেড় শতাধিক যাত্রীর বেশীরভাগই কোন যানবাহন না পেয়ে রিক্সা ভ্যানে করে ১৫ কিলোমিটার দুরে নগরীতে প্রবেস করতে গিয়ে পদে পদে বিড়ম্বনার শিকার হন। দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকার মুমুর্ষ রোগীদের হাসপাতালে স্থানন্তর করতে গিয়ে চরম অনিশ্চয়তা ও দূর্ভোগের শিকার হচ্ছেন সাধারন মানুষ। কোন ধর্মঘট ডাকা না হলেও শুক্রবার সকাল থেকে এক চত’র্থাংশ রিক্সাও বরিশালের রাস্তায় নামেনি। দুপর ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত একই চিত্র চোখে পড়ছে। ফলে জনগনের দূর্ভোগ এখনো সব বর্ণনার বাইরে।
কিন্তু এতসব কিছুর পরেও যোগাযোগ শূণ্য দক্ষিণাঞ্চলের প্রতিটি জেলা ও উপজেলা সহ ইউনিয়ন পর্যায় থেকেও নেতা-কর্মী সহ সাধারন মানুষ গত তিন দিন ধরেই বরিশালের গনসমাবেশে আসছেন। শণিবার সকাল থেকে নিকট দুরের জনশ্রোত শুরু হয়েছে। জোহরের নামাজের পরে মহানগরীর সাধারন মানুষ ঘর থেকে বের হতে শুরু করবেন বলে আশা করছেন বিএনপি নেতৃবৃন্দ। সবার গন্তব্য নগরীর বেল পার্ক-বঙ্গবন্ধু উদ্যানের বিভাগীয় গনসমাবেশ।
দুপুা ১২টায় এ রিপোর্ট লেখার সময় সমাবেশস্থলের মাঠ মানুষে মানুষে সয়লাব। যে হারে জন¤্রােত আসছিল, তাতে দক্ষিণাঞ্চলের সর্ববৃহত এ সমাবেস্থলে আর তিল ধার ঠাই থাকবে না বলে মনে করছেন প্রত্যক্ষদর্শীরা। ফলে মাঠ ছাপিয়ে চার পাশের রাস্তাগুলোতে দাড়িয়েই নেতৃবৃন্দের ভাষন শুনতে হবে আমজনতার। তবে জনতার এ অবস্থান কতদুর পর্যন্ত পৌছে তা বুঝতে দুপুর ৩টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।
আজ দুপুরে শুরু হওয়া বিএনপির এ বিভাগীয় গনসমাবেশে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথির বক্তব্য রাখবেন। মহানগর বিএনপি সভাপতি মুনিরুজ্জামান ফারুখের সভাপতিত্বে এ সমাবেশে দলীয় ভাইস চেয়ারম্যান ও গনসমাবেশ প্রস্তুতি কমিটির প্রধান সমন্বয়ক ডাঃ এবিএম জাহিদ হোসেন, জাতীয় স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট জয়নুল আবেদিন, মির্জা আব্বাস, মহিলা দল নেত্রী বেগম আফরোজা আব্বাস, যুগ্ম মহাসচিব মুজিবুর রহমান সারোয়ার, যুগ্ম মহাসচিব হাবিবুন নবী সোহেল, সাবেক এমপি জহির উদ্দিন স্বপন ও বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন সহ একাধিক কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন বলে আশা করা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন