মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জ্বালানি সঙ্কট জার্মান সরকারকে বিভক্ত করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ৪:৩৪ পিএম

গত সপ্তাহে অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার ‘ফ্র্যাকিং’ পদ্ধতিতে গ্যাস উত্তোলনে জার্মানির আংশিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার সম্ভাবনা উত্থাপন করার পরে বিষয়টি বর্তমানে চ্যান্সেলর ওলাফ শলৎজের জোট সরকারের প্রধান সমস্যা হয়ে উঠেছে।

নিওলিবারেল ফ্রি ডেমোক্রেটিক পার্টির (এফডিপি) নেতা ফাঙ্ক মিডিয়া গ্রুপকে বলেছেন, ‘আমাদের জার্মানিতে যথেষ্ট গ্যাসের মজুদ রয়েছে যা পানি দূষণ না করেই উত্তোলন করা যেতে পারে।’ তিনি বলেন, এর ফলে পরিবেশের ক্ষতি হলেও সঙ্কট নিরসনে তা কাজে লাগবে। তার যুক্তি, এমন সময় ‘আদর্শগত প্রতিশ্রুতি’ রক্ষা দায়িত্বজ্ঞানহীন হবে।

ফ্র্যাকিং হলো একটি বিতর্কিত নিষ্কাশন পদ্ধতি, যেখানে গ্যাস নির্গত করার জন্য পানি এবং রাসায়নিক পাম্প করে বেডরক ভেঙে ফেলা। পদ্ধতিটি জার্মানিতে ২০১৬ সালে আংশিকভাবে নিষিদ্ধ করা হয়েছিল৷ কিন্তু অনেক রাজনীতিবিদ জোর দিয়ে বলেছেন যে, এটি জার্মান মাটিতে নতুন জীবাশ্ম জ্বালানি খুঁজে পাওয়ার একটি কার্যকর উপায়।

তবে অনেকেই এর প্রতিবাদও করেছেন। গ্রিন পার্টির স্টেফি লেমকের নেতৃত্বে পরিবেশ মন্ত্রণালয় লিন্ডনারের ধারণাকে উড়িয়ে দিয়েছে। মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আরএনডি নিউজ নেটওয়ার্ককে বলেছেন, ‘ফ্র্যাকিং গ্যাস জলবায়ুর জন্য ক্ষতিকর এবং এটি নিষ্কাশন করা পরিবেশের ক্ষতি করে।’ জার্মানিতে এটি নিষ্কাশন নিষিদ্ধ করা হয়েছিল ‘সঙ্গত কারণে’, তিনি বলেছিলেন।

জার্মানির তাত্ত্বিকভাবে দেশের চাহিদার ২০ শতাংশ পূরণ করার জন্য তার নিজস্ব ভূখণ্ডে পর্যাপ্ত প্রাকৃতিক গ্যাস রয়েছে, কিন্তু গ্যাস এবং তেল শিল্প সমিতি বিভিইজি অনুসারে এর অর্ধেকই ‘অর্থনৈতিকভাবে কার্যকর’। তার উপরে, বিভিইজি এপ্রিল মাসে এআরডি সম্প্রচারকারীকে বলেছিল যে, নতুন নিষ্কাশন সাইটগুলি কোথায় হওয়া উচিত তা নির্ধারণ করতেই অন্তত তিন বছর সময় লাগবে। তারপরে সেটি উত্তোলন করা আরও জটিল ও সময়সাপেক্ষ বিষয়।

ফ্র্যাকিংয়ের সাথে অন্যান্য সমস্যাগুলো হল অনিবার্য পরিবেশগত ক্ষতি, মিথেন নির্গত হওয়ার বিপদ (জলবায়ুর জন্য কার্বন ডাই অক্সাইডের চেয়েও বেশি বিপজ্জনক গ্যাস) এবং এমনকি ভূমিকম্প শুরু হওয়ার হুমকি। এই সবগুলি ব্যাখ্যা করে কেন ফ্র্যাকিংও অজনপ্রিয়? পোলস্টার ইনফ্রাটেস্ট ডিম্যাপের আগস্ট ২০২২ থেকে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, প্রতি চারজনের মধ্যে মাত্র একজন জার্মান বাড়ির মাটিতে ফ্র্যাকিংয়ের পক্ষে, অর্ধেকেরও বেশি পারমাণবিক শক্তি প্রসারিত করার পক্ষে। সূত্র: ডয়চে ভেলে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন