শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাকরিচ্যুত কর্মীদের অনেককে চাকরিতে ফেরাচ্ছে টুইটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১০:৪৩ এএম

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারের মালিকানা হাতে নেওয়ার পরই সংস্থাটিতে ব্যাপক কর্মী ছাঁটাই করেছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। গত শুক্রবারের ওই ছাঁটাই অভিয়ানে চাকরি হারিয়েছিলেন সংস্থাটির প্রায় অর্ধেক কর্মী।

তবে সময় ও আবহাওয়ার বদলের সঙ্গে বদলাচ্ছে মাস্কের মনও। ছাঁটাই হওয়া অনেক কর্মীর সঙ্গে ফের যোগাযোগ করছে টুইটার কর্তৃপক্ষ। চাকরি হারানো এসব কর্মীদের ফের কাজে ফিরতেও বলছে সংস্থাটি।
প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
রোববার প্রকাশিত ব্লুবার্গের এক প্রতিবেদনে বলা হয়, রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে ইলন মাস্ক টুইটার ইনকর্পোরেটেড কিনে নেওয়ার পর গত শুক্রবার সংস্থাটির প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দেওয়া হয়। তবে সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি এখন এমন অনেক কর্মীর সঙ্গে যোগাযোগ করছে যারা ছাঁটাই হয়েছিল এবং তাদেরকে কাজে ফিরতেও বলা হয়েছে।
টুইটারের সর্বশেষ এই পদক্ষেপগুলোর সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, যাদের ফিরতে বলা হচ্ছে তাদের মধ্যে কয়েকজনকে ভুলবশত ছাঁটাই করা হয়েছে। মূলত ম্যানেজমেন্ট বুঝতে পারার আগেই তাদেরসহ অন্যদের ছেড়ে দেওয়া হয়েছিল। এখন তাদের আবারও ফিরতে বলা হচ্ছে। কারণ নতুন নিয়মে চলার জন্য এসব কর্মীর কাজ এবং অভিজ্ঞতার প্রয়োজন হতে পারে।
টুইটার সম্প্রতি তার ট্রাস্ট এবং সেফটি টিমের কর্মচারীসহ সংস্থার ৫০ শতাংশ কর্মচারীকে ছাঁটাই করেছে বলে কোম্পানির নিরাপত্তা ও সততার প্রধান ইয়োয়েল রথ এই সপ্তাহের শুরুতে একটি টুইট বার্তায় জানিয়েছিলেন।
সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এই কোম্পানির কর্মীদের টুইটে বলা হয়েছে, যোগাযোগ, কন্টেন্ট কিউরেশন, মানবাধিকার এবং মেশিন লার্নিং নীতির জন্য দায়িত্বশীল দলগুলোর কর্মীরাও ছাঁটাই তালিকার মধ্যে ছিলেন।
এছাড়া টুইটার গত শনিবার অ্যাপলের অ্যাপ স্টোরে তার অ্যাপটি আপডেট করেছে যাতে মাস্কের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রথম বড় সংশোধনীতে ব্লু টিক যাচাইকরণ চিহ্নের জন্য ৮ মার্কিন ডলার চার্জ করা শুরু হয়।
এদিকে টুইটারে ছদ্মবেশীদের অ্যাকাউন্ট স্থায়ীভাবে স্থগিত করা হবে বলে ইলন মাস্ক জানিয়েছেন। রোববার তিনি বলেন, টুইটার ব্যবহারকারীরা ‘প্যারোডি’ অ্যাকাউন্ট হিসাবে স্পষ্টভাবে উল্লেখ না করে ছদ্মবেশে জড়িত থাকলে কোনও সতর্কতা ছাড়াই তা স্থায়ীভাবে স্থগিত করা হবে। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন