শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খালিস্তান গণভোট কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১১:৫৫ এএম

খালিস্তান গণভোটের ইস্যু ইতিমধ্যে কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে এবং কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক ফ্রন্টে বিশাল তরঙ্গ তৈরি করেছে। কানাডার ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ৬ নভেম্বর কানাডার মাটিতে খালিস্তান গণভোটের প্রতি সমর্থন ঘোষণা করেছে। এটিকে স্থানীয় ও আন্তর্জাতিক আইনে অন্তর্ভুক্ত কানাডিয়ান শিখদের মৌলিক মানবাধিকার বলে অভিহিত করেছে।–জিও টিভি

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) নেতা জগমিত সিং এমপি গণভোটের মাধ্যমে শিখ জনগণের স্বাধীনতা এবং খালিস্তান গঠনের অধিকারকে সমর্থন করেছেন। এনডিপি নেতা বলেছেন, “কিছু লোক জনগণের মধ্যে বিভাজন, বিভ্রান্তি ছড়াচ্ছে এবং ভুল ও মিথ্যা তথ্য ছড়াচ্ছে। সোজা কথা হল, গণভোটের মাধ্যমে সমাধান চাওয়া সব মানুষের অবিচ্ছেদ্য অধিকার।"

এনডিপি নেতার বক্তব্য গুরুত্বপূর্ণ। কারণ, দলটি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের মিত্র। ভারতের তীব্র প্রতিবাদ সত্ত্বেও, কানাডিয়ান কর্মকর্তারা বজায় রেখেছিলেন যে, এটি তার নাগরিকদের যেকোনো ধরনের রাজনৈতিক কার্যকলাপে জড়িত থাকার এবং শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে তাদের অধিকার দাবি করার অধিকার কেড়ে নিতে পারে না।

এদিকে ভারত গণভোটকে সাংবিধানিক অধিকার হিসাবে গ্রহণ করতে অস্বীকার করে বরং এটিকে ভারতীয় শিখ প্রবাসীদের চরমপন্থী পদক্ষেপ বলে অভিহিত করেছে। তাদের স্বপক্ষে গুরপতবন্ত সিং পান্নুন পুনর্ব্যক্ত করেছেন যে, অন্যান্য খালিস্তানপন্থী সংগঠনগুলির সাথে এসএফজে সহিংসতার সাথে কোন যোগসূত্র নেই। শিখরা যেখানে বলছেন, “আমরা ব্যালটের পক্ষে, বুলেট নয়। ভারত আমাদের শান্তির পদ্ধতিকে ঘৃণা করে।”

কানাডিয়ান সরকার একটি স্ট্যান্ডার্ড লাইন আপ করেছে যে, তাদের দেশের ব্যক্তিদের একত্রিত হওয়ার এবং তাদের মতামত প্রকাশ করার অধিকার রয়েছে, যতক্ষণ না তারা শান্তিপূর্ণভাবে এবং আইন ভঙ্গ না করে তা করে। ১ লক্ষ ১০ হাজারেরও বেশি শিখ ১৮ সেপ্টেম্বর ভোট দিয়েছিল এবং হাজার হাজার ভোট দিতে অক্ষম ছিল এবং আয়োজকদের পক্ষে প্রায় ৪০ হাজার শিখদের ভোট নেয়া সম্ভব ছিল না, যারা ভোট শেষ হওয়ার পরেও সারিতে ছিলেন।

এসএফজে ১৮ সেপ্টেম্বর যারা ভোট দিতে অক্ষম ছিল, তাদের থাকার জন্য মিসিসাগায় পল কফি এরিনায় ৬ নভেম্বর খালিস্তান গণভোটের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণের পরিকল্পনা ঘোষণা করে৷ এসএফজে-এর জেনারেল কাউন্সেল গুরপতবন্ত সিং পান্নুন বলেছেন, ৬ নভেম্বর ভোট হচ্ছে শিখ সম্প্রদায়ের গণহত্যার শিকার হওয়া থেকে খালিস্তান গণভোটের মাধ্যমে স্বাধীনতার জন্য একটি যাত্রা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন