শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট পাঠালো জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১১:১৯ এএম

প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে জিম্বাবুয়ে। দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি সম্প্রসারণ, খনিজ সম্পদবিষয়ক বিভিন্ন তথ্য সংগ্রহে সহায়তার জন্য একটি ক্ষুদ্র স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে দেশটি।
জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির মাল্টিনেশন প্রকল্পের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় জিমস্যাট-১ নামে ক্ষুদ্র স্যাটেলাইটটি। উগান্ডার প্রথম স্যাটেলাইটের পাশাপাশি এটি উৎক্ষেপণ করা হয়। এটিকে বহন করে একটি রকেট। সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
জিম্বাবুয়ে সরকারের মুখপাত্র নিক ম্যাংওয়ানা এক টুইট বার্তায় লেখেন, 'এটি দেশের জন্য একটি বৈজ্ঞানিক মাইলফলক।'
ক্ষুদ্র এ স্যাটেলাইটের আকার একটি জুতার বাক্সের সমান। স্যাটেলাইটটি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্ক তৈরি করেছে। কেউ কেউ এ অর্জনের জন্য সরকারের প্রশংসা করছে, কেউবা উপহাস করছে। এ স্যাটেলাইটের মূল্য এখন পর্যন্ত প্রকাশ করেনি দেশটির সরকার।
সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রবীণ শাসক রবার্ট মুগাবেকে অপসারণের পর এমারসন নানগাগওয়া ক্ষমতায় আসার এক বছরেরও কম সময়ের মধ্যে ২০১৮ সালে স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা শুরু করে জিম্বাবুয়ে। তিনি জিম্বাবুইয়ান ন্যাশনাল জিওস্প্যাশিয়াল অ্যান্ড স্পেস এজেন্সি (জিংসা) তৈরি করেন, যেন দক্ষিণ আফ্রিকার এ দেশটিতে গবেষণা ও উদ্ভাবন প্রচার করা যায়।
এদিকে, দুই দশক ধরে ভুগছে জিম্বাবুয়ের অর্থনীতি। এর ফলে অনেক নাগরিককে দেশত্যাগ করতে হয়েছে। এমন সময়ে স্যাটেলাইট উৎক্ষেপণের সমালোচনা করেছেন অনেকে।
পশ্চিমা আরোপিত নিষেধাজ্ঞা জিম্বাবুয়ের অর্থনৈতিক দুর্দশার জন্য দায়ী বলে মনে করে দেশটির সরকার। অন্যদিকে, সরকারের অব্যবস্থাপনা ও দুর্নীতিকে দোষারোপ করেন অনেকে। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন