মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভের সাতটি কমান্ড পোস্ট নিশ্চিহ্ন করেছে রুশ সেনা

ডনবাসে ২৪ ঘণ্টায় ৫০ ইউক্রেনীয় সেনা নিহত ডোনেৎস্ক বিমানবন্দর সম্পূর্ণরূপে ইউক্রেনীয় সৈন্যদের থেকে মুক্ত যুদ্ধের মধ্যেও রাশিয়ার সাথে যোগাযোগ বজায় রাখবে যুক্তরাষ্ট্র ইউক্রেন নিয়ে আলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে গত দিনে রাশিয়ার যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনের সাতটি সেনা কমান্ড পোস্ট নিশ্চিহ্ন করেছে। এদিকে, সোমবার ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) বাহিনীর সঙ্গে যুদ্ধে ইউক্রেনের সামরিক বাহিনীর প্রায় ৫০ জন সদস্য নিহত হয়েছে বলে গতকাল এক বিবৃতিতে জানিয়েছে ডিপিআর পিপলস মিলিশিয়ার প্রেস অফিস।

গত দিনে ক্রাসনি লিমান এলাকায় হামলার ব্যর্থ প্রচেষ্টায় ইউক্রেনের সামরিক বাহিনী ১২০ জনেরও বেশি সেনাকে হারিয়েছে এবং ১৩০ জন আহত হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ক্র্যাসনি লিমানের দিকে, শত্রুর দুটি ব্যাটালিয়ন কৌশলগত দল লুহানস্ক গণপ্রজাতন্ত্রের প্লোশচাঙ্কা এবং চেরভোনোপোভকার বসতিগুলির দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করেছিল। সমস্ত আক্রমণ প্রতিহত করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। এছাড়াও, ইউক্রেনীয় সেনাবাহিনী তিনটি ট্যাঙ্ক, দুটি যুদ্ধের সাঁজোয়া যান এবং পাঁচটি মোটর গাড়ি হারিয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। ‘অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা খারকভ অঞ্চলের ইভানভকা এবং ক্রাখমালনয়, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভোদয়নয় এবং পাভলোভকা, নোভায়া কামেনকা, ডেভিডভ ব্রোড এবং বেলগ অঞ্চলে সাতটি কমান্ড পোস্ট ধ্বংস করেছে। খেরসন অঞ্চল এবং ১৮৬টি এলাকায় ফায়ারিং পজিশনে ৭২টি আর্টিলারি ইউনিট, জনশক্তি এবং সামরিক সরঞ্জাম রয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সৈন্যরা কুপিয়ানস্ক এলাকায় দুটি ইউক্রেনীয় ব্যাটালিয়নের অগ্রযাত্রা থামিয়ে দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। তারা শত্রুর জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করেছে, জেনারেল বলেছেন। ‘যুদ্ধের সময়, ১০০ জন ইউক্রেনীয় সেনা এবং ভাড়াটে, দুটি ট্যাঙ্ক, পাঁচটি যুদ্ধের সাঁজোয়া যান এবং পাঁচটি পিকআপ ট্রাক নির্মূল করা হয়েছিল,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে খেরসন অঞ্চলে ইউক্রেনের একটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে। ‘রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী খেরসন অঞ্চলের নোভায়া কামেনকার বসতি এলাকায় ইউক্রেনের বিমান বাহিনীর একটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে,’ মুখপাত্র বলেছেন। গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ক্ষমতা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেরেস্তোভয়ে, ইয়েগোরোভকা, ইয়েভগেনভকা এবং ভ্যালেরিয়ানোভকার বসতিগুলির এলাকায় ছয়টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান সৈন্যরা ডোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজিয়া অঞ্চলে ইউক্রেনীয় এস-৩০০ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেমের দুটি রাডার স্টেশন ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান সৈন্যরা ডোনেটস্ক পিপলস রিপাবলিকের নোভোসিওলকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় বুক-এম ১ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের একটি স্ব-চালিত লঞ্চার নিশ্চিহ্ন করেছে, জেনারেল যোগ করেছেন। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ১৪টি ইউক্রেনীয় হিমারস এবং ওলখা রকেট বাধা দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান সৈন্যরা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে ৩৩০টিরও বেশি ইউক্রেনীয় সামরিক বিমান এবং ২,৪০০ টিরও বেশি চালকবিহীন আকাশযান ধ্বংস করেছে বলে তিনি জানিয়েছেন।

‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৩১টি বিমান, ১৭০টি হেলিকপ্টার, ২,৪৫৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৮৭টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৬,৪২১টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮৮৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৫৬২টি ফিল্ড আর্টিলারি বন্দুক এবং মর্টার এবং ৭,১০৯টি বিশেষ সামরিক মোটর যান,’ জেনারেল রিপোর্ট করেছেন।

এদিকে, ডিপিআর পিপলস মিলিশিয়ার প্রেস অফিস তার টেলিগ্রাম চ্যানেলে বলেছে, ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) বাহিনীর সঙ্গে যুদ্ধেশত্রুর জনশক্তির ক্ষয়ক্ষতির পরিমাণ ৫০ জন কর্মী।’ গত দিনে, ডিপিআর পিপলস মিলিশিয়া বাহিনী ট্যাঙ্ক, বর্ম, আর্টিলারি বন্দুক এবং মনুষ্যবিহীন বিমান যান সহ ইউক্রেনের সামরিক হার্ডওয়্যারের ২০টিরও বেশি আইটেমও ধ্বংস করেছে, প্রেস অফিস জানিয়েছে।

ডোনেৎস্ক বিমানবন্দর সম্পূর্ণরূপে ইউক্রেনীয় সৈন্যদের থেকে মুক্ত : ডোনেৎস্ক পিপলস মিলিশিয়ার কর্নেল আর্টিওম ঝোগা সোমবার বলেছেন, ডোনেৎস্ক বিমানবন্দরে একটি মপ-আপ অপারেশন শেষ হয়েছে। সেখানে থাকা ইউক্রেনীয় সৈন্যদের এম ৪ হাইওয়ের পিছনে তাড়িয়ে দেয়া হয়েছে। ‘এর আগে আগে সামরিক সংবাদদাতা সেমিয়ন পেগভ রিপোর্ট করেছেন যে, ডোনেৎস্ক বিমানবন্দরের অঞ্চল শত্রু সেনা থেকে সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছে। আমি তার কথাগুলি নিশ্চিত করছি এবং ডোনেৎস্ক বিমানবন্দরে শত্রুর শেষ শক্ত ঘাঁটি ধ্বংস করার ভিডিও ফুটেজ আপলোড করছি,’ স্পার্টা পুনরুদ্ধার ব্যাটালিয়নের কমান্ডার জোগা তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

বিমানবন্দরের সমস্ত বিল্ডিং ২০১৫ সাল থেকে ডিপিআর বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে, কিন্তু ওপিটনয়ে বন্দোবস্তের এলাকায় অবস্থানগুলি খালি রয়ে গেছে। বিমানবন্দরের মোট এলাকা ১০ বর্গ কিলোমিটারের বেশি। কর্নেল বলেন, ‘আমরা এক মাসেরও বেশি সময় আগে বিমানবন্দরের দখল নিয়েছিলাম, কিন্তু নিরাপদে থাকার জন্য শত্রু বাহিনীকে এম৪ হাইওয়ের পিছনে তাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।’ অপারেশনগুলি আর্চেঞ্জেল মাইকেল ব্যাটালিয়নের একটি কোম্পানির সাথে যৌথভাবে পরিচালিত হয়েছিল, একটি পৃথক ট্যাঙ্ক ব্যাটালিয়নের ট্যাঙ্কার এবং ২৩৮ তম আর্টিলারি ব্রিগেডের আর্টিলারিম্যান, ঝোগা নির্দিষ্ট করে বলেছিলেন। স্পার্টা ব্যাটালিয়ন ২০১৪ সালে তৈরি করা হয়েছিল, তারা সøাভিয়ানস্ক এবং ডোনেৎস্ক বিমানবন্দরের যুদ্ধে অংশ নিয়েছিল।

যুদ্ধের মধ্যেও রাশিয়ার সাথে যোগাযোগ বজায় রাখবে যুক্তরাষ্ট্র : ইউক্রেন যুদ্ধে পরস্পর বিরোধী অবস্থান থাকার পরেও মস্কো এবং ওয়াশিংটনের যোগাযোগের চ্যানেল খোলা থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থেই ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ রাখতে হবে।

ইউক্রেনে যাতে কোন পারমাণবিক উত্তেজনা তৈরি না হয়, সেজন্য জ্যাক সুলিভানের নেতৃত্বে রাশিয়ার সঙ্গে আলোচনা চলছে, এরকম একটি খবর কয়েকদিন আগে ওয়াশিংটন জার্নালে প্রকাশিত হয়। সেই তথ্য অস্বীকার করেনি হোয়াইট হাউজ। তারই প্রেক্ষিতে সুলিভান এই বক্তব্য দিলেন। ওই খবরে বলা হয়, রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পেত্রুশেভ আর ক্রেমলিনের জ্যেষ্ঠ বৈদেশিক নীতি বিষয়ক সহকারী ইউরি উশাকভের সঙ্গে গত কয়েকমাস ধরে গোপনে আলোচনা করছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

মার্কিন জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, কীভাবে ইউক্রেন যুদ্ধে পারমাণবিক উত্তেজনা নিরসন করা যায়, তা নিয়ে এই কর্মকর্তারা আলোচনা করেছেন। কিন্তু ইউক্রেন যুদ্ধের সমাপ্তি বিষয়ক কোন আলোচনায় তারা অংশ নেননি। গত মাসেই সুলিভান বলেছিলেন, পারমাণবিক অস্ত্রের কোনরকম ব্যবহার রাশিয়ার জন্য ‘মারাত্মক বিপর্যয়কর’ হবে। এনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাশিয়ার কর্মকর্তাদের সাথে গোপন আলোচনার সময় মার্কিন কর্মকর্তারা পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন, এরকমটা হলে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কী হতে পারে।

ওই খবর নিশ্চিত করার ব্যাপারে অস্বীকৃতি জানিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছিলেন, ‘মানুষ অনেক বিষয় নিয়েই কথা বলে।’ আর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমা গণমাধ্যমকে অভিযুক্ত করে বলেছিলেন, ‘তারা অনেক প্রতারণামূলক’ সংবাদ প্রকাশ করছে। তবে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জেন-পিয়ের সোমবার বলেছিলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার অধিকার আছে যুক্তরাষ্ট্রের।

গত সপ্তাহে ওয়াশিংটন পোস্টের একটি সংবাদে বলা হয়, রাশিয়ার সঙ্গে আলোচনার ব্যাপারে যাতে কিয়েভ খোলামেলা মনোভাব প্রকাশ করে, সেজন্য অনুরোধ করছে মার্কিন কর্মকর্তারা। সেই সঙ্গে ভøাদিমির পুতিন ক্ষমতায় থাকা পর্যন্ত যুদ্ধের সমাপ্তি নিয়ে কোন আলোচনা হবে না বলে ইউক্রেন যে ঘোষণা দিয়ে আসছে, প্রকাশ্যে সেসব কথা না বলার জন্যও তারা চাপ দিচ্ছে।

ইউক্রেন নিয়ে আলোচনার জন্য ভ্যাটিকান প্রস্তুত : ভ্যাটিকান মস্কো এবং কিয়েভের মধ্যে আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে প্রস্তুত এবং শান্তি আলোচনার জন্য একটি নিরপেক্ষ স্থান হিসাবে তার অঞ্চল প্রস্তাব করে যেখানে অন্যান্য পক্ষ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউও অংশ নিতে পারে, মঙ্গলবার ভ্যাটিকানের লা স্ট্যাম্পা সংবাদপত্র জানিয়েছে।

জানা গেছে, ২৪ অক্টোবর পোপ ফ্রান্সিস এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মধ্যে বৈঠকের পর এই ইচ্ছার কথা জানা যায়। রোববার পোপ ইউক্রেনীয় সঙ্কট সম্পর্কে কথা বলতে গিয়ে উল্লেখ করেছেন যে, পরিস্থিতির উন্নয়ন ‘ভ্যাটিকান ক্রমাগত ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে’। বিশেষ করে, তিনি বলেন, ‘দুই পক্ষকে একত্রে কাছাকাছি আনার, সমাধান খোঁজার জন্য প্রগতিশীল প্রচেষ্টা চলছে, এবং পোপ যা করতে হবে তা করছে।’ ফ্রান্সিসের মতে, ভ্যাটিকান ‘অনেক গোপনীয় বৈঠক করেছে যা ভালো ফলাফল দিয়েছে।’ ভ্যাটিকান বারবার রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি সংলাপ স্থাপনের জন্য সম্ভাব্য সবকিছু করার জন্য পোপের প্রস্তুতির উপর জোর দিয়েছে। যাইহোক, ৪ নভেম্বর, ভ্যাটিকানের সেক্রেটারি অফ স্টেট কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিন বলেছিলেন যে, মস্কো এবং কিয়েভের মধ্যে আলোচনা প্রক্রিয়ার মধ্যস্থতায় পোপকে জড়িত করার বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের প্রস্তাবিত বিষয়ে কোনও অগ্রগতি হয়নি।

এর আগে, ভ্যাটিকান সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা তাসের একজন সংবাদদাতা রিপোর্ট করেছিলেন যে, ফ্রান্সিস এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মধ্যে একটি বৈঠকের সম্ভাবনা সম্পর্কে, যা তিনি গোপন রাখতে চান বা প্যাট্রিয়ার্ক কিরিলের সাথে পূর্বে স্থগিত বৈঠকের বিষয়ে রাশিয়ান অর্থোডক্স চার্চের সাথে যোগাযোগের বিষয়ে কোনও খবর নেই।

খেরসন ফ্রন্টলাইনে পরিস্থিতি স্থিতিশীল : খেরসন অঞ্চলে সংঘর্ষ রেখা বরাবর পরিস্থিতি স্থিতিশীল এবং ইউক্রেনের সামরিক বাহিনীর দ্বারা কোন ব্যাপক আক্রমণ পরিলক্ষিত হয়নি। মঙ্গলবার খেরসন অঞ্চলের ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমাসভ এ তথ্য জানিয়েছেন। ‘আজ সকালে পুরো ফ্রন্টলাইনে পরিস্থিতি স্থিতিশীল। আমরা (ইউক্রেনীয় সামরিক বাহিনীর) কোনো ব্যাপক অগ্রগতি দেখতে পাচ্ছি না, যদিও আপনি জানেন, আমেরিকান হ্যান্ডলাররা যে কোনো মূল্যে কাজটি (এটি করার জন্য) নির্ধারণ করেছে। এই পর্যায়ে, আমাদের অঞ্চলের জন্য সবকিছু অপরিবর্তিত এবং কোনো কঠিন মুহূর্ত ছাড়াই,’ কর্মকর্তা তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন। রাশিয়ান সৈন্যরা সফলভাবে ইউক্রেনের সামরিক বাহিনী দ্বারা সংঘর্ষ রেখা ভেঙ্গে যাওয়ার সমস্ত প্রচেষ্টা প্রতিহত করছে, স্ট্রেমাসভ বলেছেন। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন