বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভের পশ্চিমা অংশীদাররা প্রস্তুত হলে রাশিয়া-ইউক্রেন আলোচনা

রুশ অস্ত্রে একদিনে ৩টি এম৭৭৭ হাউইটজার ধ্বংস জাপোরোজিয়ে অঞ্চলে বিদেশী ভাড়াটে সৈন্য বাড়িয়েছে ইউক্রেন :: ২০০ মার্কিন নাগরিকের প্রবেশ নিষিদ্ধ করেছে রাশিয়া :: আফ্রিকান দেশগুলেকে পানি স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের সদস্য সের্গেই সিকভ গতকাল শনিবার তাস-কে বলেছেন, মস্কো এবং কিয়েভের মধ্যে আলোচনা অবশ্যই হবে, তবে তার সময়সূচি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের প্রতি ইউক্রেনের অংশীদারদের মনোভাবের ওপর নির্ভর করে।

সিনেটর বলেন, ‘[রাশিয়া ও ইউক্রেনের মধ্যে] আলোচনা অবশ্যই শেষ পর্যন্ত হবে, কিন্তু সেগুলো হবে খুবই কঠিন এবং জটিল’। ‘আমার মতে, এটা তখনই ঘটবে যখন ইউরোপীয়রা এবং আমেরিকানরা এর জন্য প্রস্তুত হবে। তারা যদি সঙ্ঘাত সৃষ্টি করতে থাকে, তাহলে আলোচনা হবে না’।

সিকভের মতে, এখনও পর্যন্ত আলোচনার পরে কোনো ফলাফল অসম্ভাব্য বলে মনে হচ্ছে, কারণ কিয়েভের রাশিয়ার কাছ থেকে অঞ্চল এবং ক্ষতিপূরণ দাবি করার অগ্রহণযোগ্য অবস্থান রয়েছে। তিনি জোর দিয়ে বলেন যে, ‘আমাদের অবশ্যই বিশেষ সামরিক অভিযান শুরুর কারণটি মনে রাখতে হবে। নিরস্ত্রীকরণ এবং নাৎসি মুক্তকরণের বিষয়গুলো এখনও টেবিলে রয়েছে’। সিনেটর যোগ করেছেন যে, মস্কো এমন একটি নাৎসি রাষ্ট্রকে সহ্য করবে না যে রাশিয়াকে ক্রমাগত হুমকি দেবে।

এর আগে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছিলেন যে, রুশ নেতৃত্ব এখনও ইউক্রেন নিয়ে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। তিনি উল্লেখ করেছেন যে, রাশিয়া তার পশ্চিমা সহকর্মীদের কথা শুনতে প্রস্তুত যদি তারা মস্কোর স্বার্থ বিবেচনায় নিয়ে উত্তেজনা হ্রাসে সংলাপ আয়োজনের প্রস্তাব দেয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও উল্লেখ করেছেন যে, ইউক্রেনের বিষয়ে আলোচনা প্রাথমিকভাবে ওয়াশিংটনের সাথে হওয়া উচিত, কারণ কিয়েভ তার ‘বাহ্যিক আদেশে’ কাজ করছে।

রাশিয়ান অস্ত্রে একদিনে তিনটি এম৭৭৭ হাউইটজার ধ্বংস : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ শুক্রবার বলেছেন যে, রাশিয়ান ল্যান্টসেট এবং এমএলআরএস যুদ্ধাস্ত্র একদিনে তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার, দুটি পদাতিক যুদ্ধের যান এবং তিনটি শত্রু পিকআপ ধ্বংস করেছে।

তিনি বিশেষ সামরিক অভিযানের অগ্রগতি সম্পর্কে একটি সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘ল্যান্টসেট লোটারিং যুদ্ধাস্ত্র এবং একাধিক লঞ্চ রকেট সিস্টেম একদিনে তিনটি মার্কিন তৈরি এম৭৭৭ টাউড হাউইটজার, দুটি পদাতিক ফাইটিং যান এবং তিনটি শত্রু পিকআপ ট্রাক ধ্বংস করেছে। বিশ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি ট্যাঙ্ক, দুটি স্ব-চালিত আর্টিলারি টুকরা এবং তিনটি সাঁজোয়া যুদ্ধ যানবাহন মাইনে আঘাত করে’।

জাপোরোজিয়ে অঞ্চলে বিদেশী ভাড়াটে সৈন্য বাড়িয়েছে ইউক্রেন : ‘আমরা রাশিয়ার সাথে’ আন্দোলনের প্রধান ভøাদিমির রোগভ শুক্রবার তাস এজেন্সিকে বলেছেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর নেতৃত্ব জাপোরোজিয়ের দিকে বিদেশী ভাড়াটেদের দলকে বাড়িয়ে তুলছে। অঞ্চলে মোট ভাড়াটে বা ইউক্রেনীয় বাহিনীর সম্মিলিত সংখ্যা উল্লেখ না করে তিনি বলেন, ‘জাপোরোজিয়ে অভিমুখে বিদেশী ভাড়াটেদের মোট সংখ্যা ৫ হাজার পোলের চেয়ে অনেক বেশি’। ৩১ অক্টোবর প্রকাশিত তার অনুমান অনুসারে, ইউক্রেনীয় নিয়ন্ত্রিত জাপোরোজিয়ে অঞ্চলে বিভিন্ন জাতীয়তার ভাড়াটেদের সংখ্যা ৭ হাজারেরও বেশি।

‘ভাড়াটে সৈন্যরা বেশিরভাগ প্রতিরোধ বাহিনী তৈরি করে, যদি আমরা মেরু সম্পর্কে কথা বলি। ইউক্রেনের নাগরিকদের নিয়ে গঠিত আক্রমণকারী বাহিনী সামনের সারিতে রয়েছে এবং তাদের হত্যার জন্য নিক্ষেপ করা হয়েছে। এখন একটি মুষ্টি তৈরি করা হচ্ছে এবং এটি বহু-স্তরযুক্ত: ইউক্রেনীয় সৈন্য এবং আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনী প্রথমে আসে। ‘তাদের প্রথমে যুদ্ধে নিক্ষেপ করা হয়। তারা পোল এবং দেশপ্রেমিক ব্যাটালিয়ন সমর্থিত হয় এবং তারপরে বিশেষ অপারেশন বাহিনী এবং ভাড়াটেরা আসে। এভাবেই তারা চেষ্টা করুন, রোগফ বলেছেন।

তিনি উল্লেখ করেছেন যে, এক সপ্তাহ আগে জাপোরোজিয়ে যোগাযোগ লাইনে ৩৪টি দেশের জঙ্গিদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছিল। রোগভ এর আগে তাস-কে বলেছিলেন যে, পোলিশ সশস্ত্র বাহিনীর নিয়মিত ইউনিট, তথাকথিত ইউক্রেনীয় বিদেশী সৈন্যবাহিনীর মাধ্যমে বৈধ, পোলিশ ভাড়াটে হিসেবে কাজ করে।

২০০ মার্কিন নাগরিকের প্রবেশ নিষিদ্ধ করেছে রাশিয়া : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, প্রতিশোধমূলক ব্যবস্থা হিসাবে রাশিয়া ২০০ মার্কিন নাগরিকের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘বাইডেন প্রশাসন ক্রমাগত শুধুমাত্র রাশিয়ান কর্মকর্তা, ব্যবসায়ী এবং সরকারী কর্মকর্তা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বদের ওপরই নয়, যারা এক বা অন্য কারণে ওয়াশিংটনকে অস্বীকৃতি জানায় তাদের প্রবেশের ওপরও যে নতুন ব্যক্তিগত নিষেধাজ্ঞা আরোপ করে, তার প্রতিক্রিয়ায় রাশিয়ান ফেডারেশনের পক্ষ থেকে ২০০ আমেরিকান নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরো করা হয়েছে।

অন্যান্যের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বোন এবং দুই ভাই, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারেন জিন-পিয়ের এবং মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসিকে রাশিয়ার ‘স্টপ লিস্টে’ রাখা হয়েছে।

এছাড়াও, মার্কিন ইউরোপীয় কমান্ডের কমান্ডার এবং ইউরোপে মিত্রদের সর্বোচ্চ কমান্ডার ক্রিস্টোফার ক্যাভোলি এবং মার্কিন প্রতিরক্ষা সচিব এবং অভ্যন্তরীণ সচিব দেব হাল্যান্ডের তত্ত্বাবধানে কর্মরত চার আমেরিকানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আফ্রিকান দেশগুলেকে পানি সুরক্ষায় সহায়তা করতে প্রস্তুত রাশিয়া :
সংস্থাটির প্রধান এবং আবহাওয়া পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের জাতীয় সমন্বয়কারী, ইগর চুমাকভ শুক্রবার সম্মেলনের ফাঁকে তাস এজেন্সিকে বলেছেন যে, রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর হাইড্রোমেটিওরোলজি অ্যান্ড এনভায়রনমেন্টাল মনিটরিং দেশগুলোকে সহায়তা করতে প্রস্তুত।

তাসের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। কর্মকর্তার মতে, সংস্থাটি ‘সকল ডব্লিউএমও সদস্যদের সাথে সক্রিয়ভাবে সহযোগিতা করে যারা সহায়তা, সমর্থন বা যেকোনো তথ্যের জন্য অনুরোধ করে।

চুমাকভ জোর দিয়ে বলেন যে, পানি নিরাপত্তার বিষয়টি আবহাওয়া পরিবর্তনের একটি পরিণতি যা আগামী দশকগুলোতে অবশ্যই মেনে নিতে হবে। রাশিয়ার পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে তিনি উল্লেখ করেছেন যে, ‘সাধারণত, রাশিয়ায় সবকিছু ঠিক আছে’। তিনি উল্লেখ করেন, ‘যদি আমরা দেশের ইউরোপীয় অংশের দিকে তাকাই, গ্রীষ্মের মাসগুলোতে বন্যা আরো ঘন ঘন হয়ে ওঠে। এশিয়ান অংশ বা দূরপ্রাচ্যে, প্রায় দশ বছর ধরে পানি সম্পদের অতিরিক্ত পরিলক্ষিত হয়েছে’। তবে কর্মকর্তা উল্লেখ করেছেন যে, ‘এটি এখনও অভিযোজিত করা প্রয়োজন এবং রাশিয়ার ইউরোপীয় অংশে আরো টেকসই পানি ব্যবস্থাপনা যারা পানি সম্পদ পরিচালনা করে এবং যারা তাদের ব্যবহার করে তাদের জন্য ভিত্তি এবং ভিত্তি হয়ে ওঠে’। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন