বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঠাকুরগাঁওয়ে মাদ্রাসাশিক্ষার ১৩ দফা দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ৭:১৪ পিএম

ঠাকুরগাঁওয়ে মাদ্রাসাশিক্ষার স্বাকীয়তা বজায় রাখার জন্য মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ জমিয়াতুল মোজাহেদীন ঠাকুরগাঁও জেলা শাখা। জেলা প্রশাসক বরাবর স্মারকলিপিতে ১৩ দফায় মাদ্রাসা শিক্ষার স্বকীয়তা বজায় রেখে স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়নের কথা উল্লেখ করেন মাদ্রাসার শিক্ষকরা।

মানববন্ধনে বক্তারা চলতি বছরের শিক্ষা ক্রমের পাঠ্যপুস্তকে নতুন কিছু বাক্য, তথ্য, ও ছবি সংযোজন করা হয়েছে যা ধর্মপ্রাণ মুসলমানদের মর্মাহত করেছেন। অবিলম্বে তা পরির্বতন করতে হবে সেই লক্ষে শিক্ষকগন মানববন্ধন করেন।

আরও বলেন শতকরা ৯১ভাগ মুসলমানের দেশে কুরআন, সুন্নাহ ও মুসলিম ঐতিহ্য-সংস্কৃতির সাথে মিল রেখে দেশ বরেণ্য আলেম ওলামাদের অংশগ্রহণে একটি যুগোপযোগী শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রয়োজন। কিন্তু ২০২২ সনের জন্য ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির জন্য যে ৯টি বই (বাংলা, ইংরেজি, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, গণিত, শিল্প সংস্কৃতি, স্বাস্থ্য সুরক্ষা, জীবন জীবিকা ডিজিটাল প্রযুক্তি বিজ্ঞান পরীক্ষা মূলক ভাবে পাঠদান করা হয় এবং ২০২৩ সাল থেকে সপ্তম শ্রেণিতে ঐ সকল বই বাধ্যতা মূলক ভাবে পড়াতে হবে। কিন্তু পরিতাপের বিষয় এসব পাঠ্য পুস্তকে সন্নি বেশিত অধিকাংশ ছবি, চিত্র, শব্দবাক্য, তথ্য ও উপাত্ত ধর্মপ্রাণ মুসলমানদের মর্মাহত এবং তাদের সন্তানদের ভবিষ্যৎ শিক্ষা নিয়ে শঙ্কিত করে তুলবে।

ষষ্ঠ শ্রেণির ৯টি বইয়ে কুরআন, সুন্নাহ, সাহাবায়েকেরাম, আহলেবাইন, মুসলিমমনীষী, বিজ্ঞানী, কবি, সাহিত্যিকদের বানী উদ্বৃতি, নীতি-নৈতিকতা সৃষ্টিকারী কোনবিষয় স্থানপায়নি উপরন্তু আপত্তিকর বিষয় স্থান পেয়েছে।

বিজ্ঞানবইয়ে ১১জন নারী-পুরুষের ছবি দিয়ে তাদের লজ্জাস্থানের পরিচয় দেওয়া হয়েছে। ৯টি বইয়ে শতশত মেয়ের বেপর্দা ছবি ছাপানো হয়েছে। ডার উইনের বিবর্তনবাদের তত্ত মানুষের সৃষ্টি বানর থেকে এমন অসংখ্য আপত্তিকর বাক্য,শব্দ ও ছবি দেওয়া হয়েছে। তারই প্রেক্ষিতে ১৩ দফা দাবি নিয়ে শিক্ষকরা ঘণ্টা ব্যাপী মানববন্ধন করে এবং পরে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ জমিয়াতুল মোজাহেদীন ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি মো: মুঝারুলইসলাম, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সালান্দর ইলামিয়াকামিল মাদ্রাসার অধ্যক্ষ আবুল হাসান তোহা সহ আরো অনেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন