বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘এক চীন নীতি’ থেকে সরবে না বেইজিং: বাইডেনকে শি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১০:২১ এএম

কোনও অবস্থাতেই ‘এক চীন নীতি’ থেকে সরবে না বেইজিং বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সোমবার (১৪ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে দ্বিপাক্ষিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে স্পষ্ট ভাষায় এ কথা জানান চীনের প্রেসিডেন্ট। বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে পার্শ্ব বৈঠকে বসেছিলেন দুই রাষ্ট্রনেতা।

তাইওয়ান বিতর্কে চীনের স্বার্থরক্ষার ক্ষেত্রে কোনও রকম আপস করা হবে জানিয়ে জিনপিং সরাসরি বাইডেনকে বলেন, কোনও অবস্থাতেই ‘এক চীন নীতি’ থেকে বেইজিং সরে আসবে না। ‘দ্বীপরাষ্ট্র’ তাইওয়ানকে মূল চীনা ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করার বার্তাও দেন জিনপিং।

চীনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়ায় প্রকাশিত খবরে বলা হয়, তাইওয়ানের বিষয়টিকে ‘চীনা স্বার্থের ভরকেন্দ্র’ বলে জানিয়ে জিনপিং বলেন, এই সীমারেখা যেন কোনও অবস্থাতেই লঙ্ঘন করা না হয়।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের সঙ্গে কোনো নতুন শীতল যুদ্ধ জড়াবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, তিনি বিশ্বাস করেন না যে চীন তাইওয়ান আক্রমণ করবে।

এর আগে, বেইজিংয়ের হুঁশিয়ারি উপেক্ষা করে গত ২ আগস্ট তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তার পর থেকেই তাইওয়ান প্রণালী এবং পাশের চীন সাগরে বেইজিং সামরিক তৎপরতা বাড়িয়েছে।

ধারাবাহিক ভাবে তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাও ঘটছে। এই পরিস্থিতিতে চীনা হামলার আশঙ্কা করছে তাইওয়ান।

উত্তেজনার আবহে তাইওয়ানকে সাহায্য করতে সক্রিয় হয়েছে বাইডেন সরকার। যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের ইউএসএস অ্যান্টিয়েটাম, ইউএসএস রোনাল্ড রেগন, ইউএসএস হিগিনসের মতো রণতরী মোতায়েন করা হয়েছে তাইওয়ান প্রণালীর আশপাশে।

বাইডেনের উদ্যোগে আমেরিকার কংগ্রেসে চীনা হামলা ঠেকানোর জন্য তাইওয়ানকে ১১০ কোটি ডলার (প্রায় ৮,৭৭০ কোটি টাকা) মূল্যের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন