শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভন্ডামি বাদ দিয়ে ইউরোপের উচিত ক্ষমা চাওয়া: ফিফার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১১:৪৬ এএম | আপডেট : ৩:৩৯ পিএম, ২০ নভেম্বর, ২০২২

ফিফার প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো স্বাগতিক দেশ কাতারের মানবাধিকার রেকর্ড নিয়ে পশ্চিমা দেশগুলোর সমালোচনাকে ভণ্ডামি বলে অভিযোগ করেছেন। বিশ্বকাপ ফুটবল শুরুর আগের দিন দেয়া এক বক্তৃতায় ইনফান্তিনো বলেছেন, নৈতিকতা নিয়ে কাতারকে উপদেশ দেবার আগে ইউরোপের দেশগুলোর উচিত তারা অতীতে যা করেছে তার জন্য ক্ষমা চাওয়া।

দোহায় এক সংবাদ সম্মেলনে জিয়ানি ইনফান্তিনো নজিরবিহীনভাবে একটানা প্রায় এক ঘণ্টা ধরে একাই কথা বলেন এবং কাতার ও এই টুর্নামেন্টের পক্ষ সমর্থন করে আবেগপূর্ণ মন্তব্য করেন। কাতারে ফিফার বিশ্বকাপ শুরু হবার আগে দেশটিতে অভিবাসী শ্রমিকদের মৃত্যু এবং এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের প্রতি দেশটির আচরণের বিষয়গুলো নিয়ে যেভাবে সমালোচনার ঝড় উঠেছে, তা আসল টুর্নামেন্টকে ম্লান করে দিয়েছে।

সুইৎজারল্যান্ডে জন্ম নেয়া ইনফান্তিনো বলেছেন, কাতারে অভিবাসী শ্রমিকদের বিষয় নিয়ে কথা বলার আগে ইউরোপের দেশগুলোর উচিত তাদের অতীত ইতিহাসের দিকে ফিরে তাকানো এবং তারা যা করেছে তার জন্য দুঃখপ্রকাশ করা। তিনি বলেন, ‘আমিও ইউরোপীয়। আমরা তিন হাজার বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে যা করেছি, নৈতিক শিক্ষা দেবার আগে আমাদের উচিত আগামী তিন হাজার বছর ধরে তার জন্য দুঃখ প্রকাশ করা।’

তিনি বলেন, এসব মানুষের ভবিষ্যত নিয়ে ইউরোপ যদি সত্যিই আন্তরিক হয়, তাদের উচিত হবে কাতারের মত এসব অভিবাসীদের কাজ করার জন্য বৈধ পথ খুলে দেয়া, যাতে তারা ইউরোপে এসে কাজ করতে পারে। তিনি বলেন, ‘তাদের ভবিষ্যত দিন- আশা দিন’। তার ভাষায়, এই একতরফা নৈতিক শিক্ষা শুধু একটা ভণ্ডামি। তিনি বলেন, ২০১৬ সাল থেকে কাতার যেভাবে উন্নতি করেছে সে বিষয়টাকে কেন স্বীকৃতি দেয়া হচ্ছে না তা তার বোধগম্য নয়।

ছোটবেলায় তার ব্যক্তিগত অভিজ্ঞতার উল্লেখ করে তিনি বলেন, তিনি বোঝেন বিদেশের মাটিতে বিদেশী হিসাবে বৈষম্য আর হেনস্থার শিকার হওয়ার অর্থ কী। তিনি এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ও অভিবাসীদের প্রতি তার সমর্থনের কথাও তুলে ধরেন। আগামীকাল কাতারের আল বায়াত স্টেডিয়ামে স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচের মধ্যে দিয়ে বিশ্বকাপ টুর্নামেন্ট শুরু হবে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন