শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন সাবমেরিন-চালিত ক্ষেপণাস্ত্র মোতায়েন চীনের

নিজস্ব পানিসীমা থেকে যুক্তরাষ্ট্রে আঘাতে সক্ষম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীন পারমাণবিক সাবমেরিনগুলিতে একটি নতুন প্রজন্মের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে যা তার নিজস্ব জলসীমার নিরাপত্তা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম। চীনের ছয়টি পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন নতুন জেএল-৩ ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত করা হয়েছে, যেগুলোর রেঞ্জ ৭,৫০০ মাইল পর্যন্ত রয়েছে, যা নাটকীয়ভাবে মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে চীনের ক্ষমতা বাড়িয়েছে।

পূর্ববর্তী সংস্করণ, জেএল-২-এর পরিসর ছিল ৪,৫০০ মাইল পর্যন্ত, যা তাদের পরিসীমা চীনা জলসীমা থেকে আলাস্কার কিছু অংশে সীমিত করেছিল, যার অর্থ তাদের বহনকারী সাবমেরিনগুলিকে মার্কিন পূর্ব উপকূলকে হুমকির জন্য হাওয়াইয়ের কাছে সমুদ্রে পৌঁছাতে হবে। ইউএস প্যাসিফিক ফ্লিটের কমান্ডার অ্যাডমিরাল স্যাম পাপারো শুক্রবার প্রথমবারের মতো নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্রের মোতায়েন প্রকাশ করেছিলেন। ‘এগুলি মার্কিন যুক্তরাষ্ট্রকে হুমকি দেয়ার জন্য তৈরি করা হয়েছিল,’ তিনি বলেছিলেন। অ্যাডমিরাল পাপারো বলতে রাজি হননি যে, চীনা সাবমেরিনগুলির মধ্যে কোনটি হাওয়াইয়ের জলসীমায় তথাকথিত প্রতিরোধ টহল পরিচালনা করেছিল কিনা।

শি-বাইডেনের বৈঠক সত্ত্বেও, ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্ক কয়েক বছর ধরে তাদের সর্বনিম্ন ভাটাতে রয়েছে, বিশেষত এই বছরের শুরুতে মার্কিন হাউসের বিদায়ী স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরে। বালিতে জি-২০ সম্মেলনে জো বাইডেন তার চীনা সমকক্ষ শি জিনপিংয়ের সাথে সাক্ষাতের কয়েক দিনের মধ্যে উত্তেজনার একটি উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিনিধিত্ব করে বলে তার বিবরণ থেকে মনে হচ্ছে। পেন্টাগন অন্তত এক বছর ধরে নতুন ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য নিজেকে প্রস্তুত করছে।

গত মার্চ মাসে, ইউএস স্ট্র্যাটেজিক কমান্ডের প্রধান এডএম চার্লস রিচার্ড সিনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে সতর্ক করেছিলেন যে দীর্ঘ পাল্লার জেএল-৩ চীনকে ‘দক্ষিণ চীন সাগরের মধ্যে একটি সুরক্ষিত ঘাঁটি থেকে’ মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করার ক্ষমতা দেবে। রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো জাস্টিন ব্রঙ্ক বলেছেন, জেএল-২ থেকে জেএল-৩ পর্যন্ত উন্নয়ন ‘আপনি যা আশা করবেন’ তাই হয়েছে।

তিনি দ্য টেলিগ্রাফকে বলেন, ‘চীনাদের কাছে দীর্ঘকাল ধরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিস্তৃত পরিসর রয়েছে, এবং এটি প্রথমবার নয় যে তারা সেগুলিকে পারমাণবিক সাবমেরিনে রেখেছে।’ তিনি বলেন, ‘আপগ্রেডটি পোলারিস ক্ষেপণাস্ত্র থেকে ট্রাইডেন্টে যাওয়ার স্নায়ুযুদ্ধের সময় মার্কিন কৌশলের অনুকরণ করে, যার পরিসর অনেক বেশি এবং তাই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিনগুলিকে নিরাপদ এলাকায় টহল দেয়ার সময়ও লক্ষ্যবস্তুতে আঘাত করার সক্ষমতা দেয়।’ সূত্র : দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন