বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে প্রথমবার শরিয়া আইনে ১৯ ব্যক্তিকে দোররা মেরে শাস্তি কার্যকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:২৮ এএম

চলতি মাসে আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে ১৯ ব্যক্তিকে বিভিন্ন অপরাধের শাস্তি হিসেবে দোররা মারা হয়েছে বলে জানিয়েছেন দেশটির তালেবাননিয়ন্ত্রিত সুপ্রিম কোর্ট। গত বছর তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো শরিয়াহ আইনের কঠোর প্রয়োগ করল। বার্তা সংস্থা রয়টার্স আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এসব বলেছে।
আফগানিস্তান সুপ্রিম কোর্টের মুখপাত্র মৌলভি এনায়াতুল্লাহ বলেছেন, ‘শরিয়াহ আইন অনুযায়ী কঠোরভাবে তদন্তের পরে এই ১৯ ব্যক্তির প্রত্যেককে ৩৯টি করে দোররা মারা হয়েছে। এই ১৯ জনের মধ্যে ৯ জন নারীও রয়েছেন।’
তবে কী ধরনের অপরাধের শাস্তি হিসেবে তাঁদের এই শাস্তি দেওয়া হয়েছে, সে ব্যাপারে রয়টার্সের প্রতিবেদনে কিছু বলা হয়নি।
মৌলভি এনায়াতুল্লাহ জানিয়েছেন, প্রাদেশিক আদালতের নির্দেশে গত ১১ নভেম্বর উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশে শুক্রবার জুমার নামাজের পরে তাঁদের এই শাস্তি দেওয়া হয়।
রয়টার্স বলেছে, তালেবান গোষ্ঠী গত বছর রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণের পরে প্রথমবারের মতো শরিয়াহ আইনের প্রয়োগ করল। তবে দেশব্যাপী এ ধরনের শাস্তি প্রয়োগ করা হবে কি না, তা এখনো স্পষ্ট নয়।
আফগানিস্তানের সর্বোচ্চ আদালত এক বিবৃতিতে বলেছেন, তালেবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা এ মাসে বিচারকদের সঙ্গে সাক্ষাৎ করে শরিয়াহ আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শাস্তি কার্যকর করা উচিত বলে মন্তব্য করেছিলেন।
গত বছরের আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় আরোহণ করেছে তালেবান শাসকেরা। এরপর থেকে পশ্চিমা দেশ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো নারী অধিকারের বিষয়ে তালেবানদের আচরণের ওপর নজর রাখছে। এখন পর্যন্ত কোনো বিদেশি রাষ্ট্র তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়নি।
এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সময় তালেবানরা জনসম্মুখে দোররা মারা ও পাথর নিক্ষেপের মাধ্যমে অনেক অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। পরে পশ্চিমা সমর্থিত সরকার আফগানিস্তানের ক্ষমতায় বসলে এ ধরনের শাস্তি বিরল হয়ে ওঠে। তবে আফগানিস্তানে মৃত্যুদণ্ড বৈধ ছিল। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hassan ২২ নভেম্বর, ২০২২, ৪:৪৮ পিএম says : 0
ইয়া আল্লাহ এই জালেম শাসকের থেকে আমাদের দেশকে রক্ষা করো এবং আল্লাহ তোমার আইন দিয়ে দেশের শাসন করো তাহলে আমরা একটু সুখে শান্তিতে বসবাস করতে পারব এবং আমাদের দেশটাকে উন্নত করতে পারব
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন