বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শরিয়া আইনে আফগানিস্তানে ১২ জনকে প্রকাশ্যে বেত্রাঘাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১০:৫১ এএম

আফগানিস্তানে বিভিন্ন অপরাধে অভিযুক্ত ১২ জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে ৩ নারীও রয়েছেন। বুধবার দেশটির লোগোর অঞ্চলে এ ঘটনা ঘটে।

তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা দুই সপ্তাহ আগে দেশটির বিচার বিভাগে পূর্ণ শরিয়া আইন জারির নির্দেশ দেন। তাঁর এ নির্দেশের পর কাবুলে এখন শরিয়া আইন অনুযায়ী বিচার কার্যক্রম চলার ইঙ্গিত পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, বিভিন্ন অপরাধের শাস্তি হিসেবে বুধবার লোগার অঞ্চলে ১২ জনকে একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়। ওই সময় স্টেডিয়ামটিতে কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন।

তালেবানের এক কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, এসব নারী-পুরুষ ‘নৈতিক অপরাধ’ করেছেন। ১২ জনের মধ্যে কেউ অনৈতিক কাজ, কেউ ডাকাতি ও কেউ সমকামিতার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর শাস্তি ভোগ করেছেন।

এ নিয়ে এ মাসে দ্বিতীয়বারের মতো প্রকাশ্যে নারী-পুরুষকে বেত্রাঘাতের ঘটনা ঘটেছে।

যেখানে বেত্রাঘাতের ঘটনা ঘটেছে সেই লোগার অঞ্চলের তালেবান মুখপাত্র মানসুর মুজাহিদ বলেছেন, ‘বেত্রাঘাতের পর তিন নারীর সবাইকে ছেড়ে দেওয়া হয়েছে। পুরুষদের মধ্যে কয়েকজনকে জেলে নেওয়া হয়েছে। তাদের সর্বনিম্ন ১৯ থেকে সর্বোচ্চ ৩৯ বার বেত দিয়ে আঘাত করা হয়েছে।’

শরিয়া আইনে প্রকাশ্যে মৃত্যুদণ্ড, পাথর নিক্ষেপ এবং অঙ্গছেদের বিধান রয়েছে। অপরাধের মাত্রা অনুযায়ী নির্ধারণ করা হয় কোন ধরনের শাস্তি দেওয়া হবে।

এদিকে এর আগে মাত্র চারদিন আগে তাখার প্রদেশে ১৯ জনকে হাজার হাজার মানুষের সামনে একইরকম শাস্তি দেওয়া হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ মুবিনুর রহমান মুবিন ২৪ নভেম্বর, ২০২২, ৫:৩২ পিএম says : 0
বাংলাদেশেও যদি মহান আল্লাহ্ তা'আলার আইন বা সংবিধান মতে বিচার হতো, তবে এতো জেলখানার প্রয়োজন হতো না । কোটি কোটি টাকা সাশ্রয় হতো । অপরাধির সংখ্যাও একদম কমে যেতো । দেশে চরিত্রবান মানুষ তৈরি হতো । দেশ উন্নতি হতো । দেশের মানুষ সুখে-শান্তিতে থাকতে পারতো । যারা দেশের ও মানুষের উন্নতি ও ভাল চায় না, তারাই মহান আল্লাহ তা'আলার আইন ও বিধান মানতে চায় না ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন