শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

রাজনীতিতে প্রভাব খাটায় সেনা, স্বীকারোক্তি পাকিস্তানের সেনাপ্রধানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১১:৩২ এএম

পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনীর প্রভাব বিস্তারের কথা সর্বজনবিদিত। পুরো বিশ্বই তা জানে। সম্প্রতি পাকিস্তানের শাসন বিভাগকে সেনার হাত থেকে মুক্ত করার জন্য লংমার্চ শুরু করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও। ঠিক সেই সময়ে নিজের বিদায়বেলায় পাকিস্তানের রাজনীতিতে সেনার মাথা গলানোর কথা কার্যত স্বীকার করে নিলেন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

এই মাসের শেষের দিকে অবসর নেয়ার কথা বাজওয়ার। তার আগে এই মন্তব্য পাকিস্তানের রাজনীতিতে নতুন জল্পনার জন্ম দিল। পাকিস্তানের প্রতিরক্ষা ও শহিদ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বুধবার একথা স্বীকার করেন তিনি। পাশাপাশি পাকিস্তানের সেনা আর দেশের রাজনীতিতে মাথা গলাবে না ঠিক করেছে বলেও উল্লেখ করেন।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘সারা বিশ্বেই সৈনিকদের কখনও কখনও সমালোচনার সম্মুখীন হতে হয়। কিন্তু, আমাদের সেনাবাহিনীকে সবসময়ই সমালোচনা করা হয়। আমার মনে হয়, এর কারণ হল রাজনীতিতে সেনার মাথা গলানো। তাই গত ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ঠিক করেছে যে তারা আর রাজনীতিতে মাথা গলাবে না। কারণ দেশের বিভিন্ন ক্ষেত্রের মানুষরাই সেনার সমালোচনা করে থাকে। অনেক খারাপ ভাষাও ব্যবহার করে। রাজনৈতিক দলগুলি ও সাধারণ মানুষের সেনাবাহিনীর সমালোচনা করার অধিকার আছে। কিন্তু, ভাষা প্রয়োগের বিষয়ে সচেতন থাকা উচিত।’

পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে তিনি শেষবারের মতো বক্তব্য রাখছেন বলেও বুধবার জানান বাজওয়া। বলেন, ‘আমি খুব তাড়াতাড়ি অবসর নিচ্ছি। তাই এবার এ অনুষ্ঠানটি করতে একটু দেরি হয়ে গেল।’ সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন