শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে হিমারস সহ আরও যুদ্ধাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ৫:৫৬ পিএম

সামরিক সহায়তার সর্বশেষ প্যাকেজের অংশ হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও রাডার বিরোধী ক্ষেপণাস্ত্র হার্ম, হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমারস এবং ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম বা নাসামস সহ বিভিন্ন যুদ্ধাস্ত্র প্রদান করবে। বুধবার পেন্টাগন একথা জানিয়েছে।

অন্যান্য অস্ত্রের ক্ষেত্রে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ১৫০টি ভারী মেশিনগান সরবরাহ করবে মানবহীন আকাশযান মোকাবেলায়; ২০০ নির্ভুল-নির্দেশিত ১৫৫ মিমি আর্টিলারি রাউন্ড; ১০ হাজার ১২০ মিমি মর্টার রাউন্ড; ১৫০ উচ্চ গতিশীল বহুমুখী চাকাযুক্ত যানবাহন; ১০০ টিরও বেশি হালকা কৌশলগত যানবাহন; ২ কোটি রাউন্ডের বেশি ছোট অস্ত্র গোলাবারুদ; ২০০ টিরও বেশি জেনারেটর; ১০৫ মিমি হাউইটজার এবং অন্যান্য সরঞ্জামের খুচরা যন্ত্রাংশ দেবে।

এবার ঘোষিত নিরাপত্তা সহায়তার মূল্য ৪০ কোটি ডলার পর্যন্ত। সরঞ্জামগুলি পেন্টাগনের ইনভেন্টরি থেকে আসবে। মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমান প্রশাসনের শুরু থেকে ইউক্রেনের নিরাপত্তা সহায়তায় মোট ১ হাজার ৯৭০ কোটি ডলার এবং ২০১৪ সাল থেকে ২ হাজার ১৮০ কোটি ডলারেরও বেশি সহায়তা দিয়েছে।

২৪ ফেব্রুয়ারী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযান ঘোষণা করেছিলেন। পশ্চিমারা পরবর্তীকালে রাশিয়ার উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে এবং কিয়েভে অস্ত্রের চালান বাড়িয়ে দেয়, যার মূল্য বিলিয়ন ডলার। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন