শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দেশে নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ৯:৩৩ পিএম

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। যার ফলে দক্ষিণ এশিয়াসহ সমগ্র বিশ্বে 'নারীর ক্ষমতায়ন' সূচকে বাংলাদেশ শীর্ষ দেশসমূহের মধ্যে অন্যতম। বাংলাদেশে প্রশাসন, বিচার, ব্যবসা-বাণিজ্যসহ সমাজের সর্বস্তরে নারীর অংশগ্রহণ ক্রমান্বয়ে বাড়ছে। মিডিয়া ও বিনোদন শিল্পও এর বাইরে নয়। প্রযোজক, পরিচালকসহ চলচ্চিত্রের বিভিন্ন শাখায় নারীর অংশগ্রহণ দিন দিন বাড়ছে বলেও তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন এর উৎসব বলরুমে বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)'র যৌথ উদ্যোগে আয়োজিত 'আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ২০২২' এর অংশ হিসেবে 'Media and Entertainment' শীর্ষক কারিগরি/প্যারালাল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রধান অতিথি বলেন, চলচ্চিত্র সংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। যদিও রুলস অব বিজনেস অনুযায়ী এটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন। তিনি বলেন, তৃণমূল পর্যায়ে চলচ্চিত্রসহ সংস্কৃতির বিকাশ ও প্রসারে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে 'উপজেলা সাংস্কৃতিক কেন্দ্র' নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে যেখানে থাকবে সিনেপ্লেক্স, মাল্টিপারপাস হল ও অত্যাধুনিক মিলনায়তন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে ইতোমধ্যে আমরা 'বঙ্গমাতা' চলচ্চিত্র নির্মাণে অনুদান প্রদান করেছি। তিনি এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভালো গল্প ও নির্মাতা প্রাপ্তি সাপেক্ষে নারী পরিচালকের পরিচালনায় একটি চলচ্চিত্র নির্মাণে অনুদান প্রদানের ঘোষণা দেন। অধিবেশনে গেস্ট স্পিকার হিসেবে বক্তৃতা করেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফি, এশিয়ান মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেড এর এমডি ফেরদৌস হাসান নেভিল, দুর্জয় বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দুর্জয় রহমান, গ্রীসের লেখক, স্ক্রিপ্ট রাইটার ও চলচ্চিত্র প্রযোজক James P Mimikos ও চলচ্চিত্র নির্মাতা রুবাইয়াত হোসেন। অনুষ্ঠানের মডারেটরের দায়িত্ব পালন করেন কর্পোরেট আইনজীবী ব্যারিস্টার মিতি সানজানা ও Neo Ventures এর প্রতিষ্ঠাতা পরিচালক নিয়াসা ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন