শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯, ০৪ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

উড়ন্ত স্পেনের সামনে ভঙ্গুর জার্মানি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

১৯৫৪ সালে সুইজারল্যান্ড বিশ্বকাপের ফাইনালের আগে পরিষ্কার ফেবারিট ছিল হাঙ্গেরি। কিন্তু যুদ্ধ বিদ্ধস্ত পশ্চিম জার্মানি আধাপেশাদার দল নিয়েও শিরোপার স্বপ্নে বিভোর ছিল। তৎকালীন কোচ সেপ হারবারগার তখন দলকে বলেছিলেন ‘আমি চাই তোমরা ১১ জন বন্ধু হয়ে খেল’। সেই সেবার মন্ত্রেই শিরোপা জিতেছিল জার্মানরা। এবার তাকানো যাক হ্যান্সি ফ্লিকের জার্মানির দিকে। চলমান বিশ্বকাপে প্রথমম্যাচে উজ্জীবিত জাপানের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে কোণঠাসা দলটি। এই মরার উপর খারার ঘা হয়ে আসছে আজ রাতে স্পেনের বিপক্ষে ম্যাচটি। কোন স্পেন এটি? যে দলটি গ্রুপের প্রথম ম্যাচে কোস্টা রিকাকে ৭-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে! যে দলটির বিপক্ষে সবশেষ দেখায় ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছিল জার্মানরা। এই বিশ্বকাপ শুরুর আগে ই গ্রুপের ফেভারিট ধরা হচ্ছিল স্পেন ও জার্মানিকে। কিন্তু প্রথম ম্যাচে হেরে নকআউট পর্বের আগেই বিদায় নেওয়ার শঙ্কায় পড়ে গেছে জার্মানরা। আল বাইত স্টেডিয়ামে আজ রাত ১টায় শুরু হওয়া এই ম্যাচে যদি লুইস এনরিকের দল জিতে, তাহলে নিশ্চিত হয়ে যাবে শেষ ষোলর টিকেট, একই সঙ্গে চূড়ান্ত হবে জার্মানির টানা দ্বিতীয়বারের মত বিশ্বকাপের প্রথম পর্ব থেকে ছিটকে যাওয়া।

জার্মানি দ্বিতীয় পর্বে যেতে পারবে কিনা তা নিয়ে চলছে নানান হিসেব। অথচ এই দলটির টানা ৪ বিশ্বকাপে কমপক্ষে সেমিফাইনাল খেলার এক অনন্য রেকর্ড আছে। শুধু তাই নয়, এই চারের সঙ্গে আছে তাদের অদ্ভুত এক মিল। চারবারের বিশ্বসেরা তারা এমনকি সমান সংখ্যক বার হয়েছিল রানার্স-আপ হওয়ার যোগ্যতা। কিন্তু সেই জার্মানির স্পেনের সামনে পড়ে রীতিমত অসুস্থিতে আছে! কোনভাবে পা ফসকালেই যে বাড়ির টিকেট কাটতে হবে তাদের। জার্মান বস ফ্লিক দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত ১৭টি ম্যাচ খেলেছে দলটি। যার মাঝে কেবল ২টি মাত্র র‌্যাঙ্কিংয়ের ৫০ এর উপরের দল। বড় দলের বিপক্ষে নিয়মিত ম্যাচ না পাওয়ার কারণটাই দারুণ ভোগাচ্ছে জার্মানদের। তবে তাদের সবচেয়ে করুণ অবস্থার প্রতিচ্ছবি এই বছর গোটাতাই। এই ২০২২ সালে ৯ ম্যাচে মাত্র ২টিতে (ইজরেল ও ওমান) জয়লাভ করেছে তারা!

ফ্লিকের দলে সম্ভাবনাময় খেলোয়ারের অভাব নেই। এমনকি গোল বানিয়ে দিতে পারে, সেই ফুটবলারের হিসেবে গেলে, বিশ্বকাপের বাকি ৩১ দলেও নেই জার্মানদের মত ক্রিয়েটর। এতো দারুণ দিকের মাঝে দলটিতে আছে দুটি সমস্যা। ন্যায়ার, মুলার ও গুন্দোগান ছাড়া ফ্লিকের দলে নেই অন্যকোন অভিজ্ঞ খেলোয়াড়। আর জার্ড মুলার ও মিরোসøাভ ক্লোসার দেশ এবারের বিশ্বকাপ খেলছে কোন প্রথাগত স্ট্রাইকার ছাড়া! জাপানের বিপক্ষে সবশেষ ম্যাচেও তাদের দারুণ ভুগিয়েছে স্ট্রাইকার সমস্যা। এই ম্যাচে ফরোয়ার্ড লাইনে তেমন কোন পরিবর্তন না আনলেও ডিফেন্সে সুলে ও সøটারব্যাকের পরিবর্তে বেঞ্চের শক্তি পরীক্ষা করতে পারেন ফ্লিক। তবে এই ৫৭ বছর বয়সী ম্যানেজার তার পছন্দের ৪-২-৩-১ ছক ভেঙ্গে ভিন্ন কিছু চেষ্টা করবেন না। সেক্ষেত্রে জামাল মুসাইলাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে জার্মানদের।

স্পেন বস এনরিকেকে নিয়ে সমালোচনা কম হয়নি। তিনি পছন্দের ফুটবলারদের খেলান বা দলে ডাকেন, এমনটা স্পেনের সব গণমাধ্যম একদম প্রকাশ্যে সাবি করে। তবে এই সব কিছুর সমালোচনার জবাব এই ৫২ বছর বয়সী ম্যানেজার দিয়েছিলেন এক টুইটের মাধ্যমে। সেখানে তিনি দাবি করেছিলেন সবশেষ ৪টি বড় আসরের সেমিতে খেলা একমাত্র দল স্পেন। তাই কথায় নয়, ফলাফল দিয়েই সব সময় জবাব দিতে ভালোবাসেন এনরিকে।

স্পেন দলের মূল শক্তি তারুণ্য তবে প্রতি বিভাগেই আছেন অভিজ্ঞ খেলোয়াড়। এনরিকে ফুটবলার নির্বাচনে সব সময় পারফরম্যান্সের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন তার দর্শনের সঙ্গে মিলে এমন কাউকে। দলটিতে পেদ্রি, বুস্কেটস, কোকের মত মধ্যমাথের সেনারা থাকারপরও, তুরুপের তাস পেদ্রি ও গাভি। কোস্টারিকার বিপক্ষেও দারুণ খেলেছেন এই দুইজন। তাছাড়া দলের আক্রমণভাগের সবাই আছেন ছন্দে। গত ম্যাচে স্পেন তাদের আসল দুই অস্ত্র মোরাতা ও আনসু ফাতিকে মাঠেই নামায়নি। এই দুই ফরোয়ার্ড আজরাতে দারুণ পরীক্ষা নিবে জার্মান ডিফেন্সের। তবে কোন কারণে মোরাতা ব্যর্থ হলে চিন্তার ভাঁজ পড়বে এনরিকের কপালে। কারণ দলে স্ট্রাইকার কেবলই মোরাতা। আর জার্মানি এই সুযোগটাই কাজে লাগাবে। তারা স্পেনকে ৪-৩-৩ ছকে খেলতে দিবে তবে নিশ্চিত করবে বল যেন স্ট্রাইকার পর্যন্ত না পৌঁছায়। অন্যদিকে প্রথাগত উইং দিয়ে জার্মানির রক্ষণ ভাঙ্গা খুব একটা সহজ হবে না ‘লা রোজাদের’।

এখন পর্যন্ত ২৫ বার একে অন্যের বিপক্ষে খেলেছে দল দুটি। জার্মানির জয় ৯টি, স্পেনের ৮টি এবং ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ।

আজকের খেলা
জাপান-কোস্টারিকা, বিকাল ৪টা
বেলজিয়াম-মরোক্কো, সন্ধ্যা ৭টা
ক্রোয়শিয়া-কানাডা, রাত ১০টা
স্পেন-জার্মানি, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন