মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অভিবাসন ঠেকাতে বিদেশী শিক্ষার্থী কমানোর কথা ভাবছেন ঋষি সুনাক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৮:৪৮ এএম

যুক্তরাজ্যে নেট অভিবাসীদের সংখ্যা পাঁচ লাখে উন্নীত হওয়ার পর এর লাগাম টানার কথা ভাবছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এ জন্য তিনি যেসব পদক্ষেপ নিতে যাচ্ছেন, তার মধ্যে সর্বাগ্রে রয়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির সুযোগ সীমাবদ্ধ করা। ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান অভিবাসন কমানোর জন্য যে সব প্রস্তাব দিয়েছিলেন তার মধ্যে শিক্ষার্থী সীমিত করার বিষয়টিও রয়েছে। এর আগে তিনি বিদেশি শিক্ষার্থীদের সঙ্গে পরিবারের সদস্যদের নিয়ে আসা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিম্ন মানের কোর্স চালু করা নিয়ে সমালোচনা করেছিলেন।
যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস জানিয়েছে, ২০২১ সালে নেট অভিবাসীর সংখ্যা ছিল ১ লাখ ৭৩ হাজার। সেটি এ বছর বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৪ হাজারে। অর্থাৎ এ বছর নেট অভিবাসীর সংখ্যা বেড়েছে ৩ লাখ ৩১ হাজার।
এদিকে আরেক ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, যদি ঋষি সুনাক এমন সিদ্ধান্ত কার্যকর করেন, তবে অনেক বিশ্ববিদ্যালয় ঝামেলায় পড়বে। কারণ ব্রিটেনের শিক্ষার্থীদের কাছ থেকে কম টিউশন ফি নিতে হয় তাদের। এতে যে অর্থের ঘাটতি হয়, তা বিদেশি শিক্ষার্থীদের কাছ থেকে পূরণ করার চেষ্টা করে বিশ্ববিদ্যালয়গুলো। বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে প্রবেশ সীমিত করলে অনেক বিশ্ববিদ্যালয় দেউলিয়া হয়ে যাবে বলেও সতর্ক করা হয়েছে বিবিসির প্রতিবেদনে।
তবে চ্যান্সেলর জেরেমি হান্ট গত সপ্তাহে বলেছিলেন, প্রবৃদ্ধি বাড়াতে অভিবাসন প্রয়োজন। এভাবে অভিবাসন কমাতে গেলে দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার। আমাদের অর্থনীতির জন্যই সামনের বছরগুলোতে আরও অভিবাসন প্রয়োজন। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন