রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের ২৬তলা অত্যাধুনিক পশু খামার থেকে ফের সংক্রামক রোগ ছড়ানোর আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৫:৩৪ পিএম

ফের রোগের ভাণ্ডার তৈরি হচ্ছে চীনে! নতুন ২৬ তলা উঁচু বহুতলে চলছে শূকরের খামার। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত বহুতল থেকেই ছড়াতে পারে সংক্রামক রোগ। একে তো এখনও পুরোপুরি করোনামুক্ত হতে পারেনি চীন। উপরন্তু শূকরের অত্যাধুনিক খোঁয়ার থেকে সংক্রামক রোগ ছড়ানোর আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

বিশ্বজুড়ে শূকরের মাংসের চাহিদা তুঙ্গে। এই চাহিদাকে কাজে লাগিয়ে মোটা মুনাফা করতে চাইছে জিনপিংয়ের চীন। তাই এবার হুবেই প্রদেশে অত্যাধুনিক খোঁয়ার বানাল চীন। যেখানে ২৬ তলা উঁচু দু’টি টাওয়ার রয়েছে। বছরে প্রায় ১২ লাখ শূকর প্রতিপালন ও হত্যা করা যাবে। অক্টোবর মাস থেকেই এখানে শূকর পালন ও মাংস রপ্তানি শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে ৩ হাজার ৭০০ শূকর ছানাকে নিয়ে কাজ শুরু হয় এই অত্যাধুনিক পশু খামারে

তবে দু’টি টাওয়ার এখনও সম্পূর্ণভাবে কাজ শুরু করেনি। দু’টি টাওয়ার মিলিয়ে মোট ৮ হাজার বর্গমিটার এলাকা রয়েছে। সেখানে সাড়ে ৬ লাখ পশু রাখার জায়গা রয়েছে। ৪ বিলিয়ন ইয়ান খরচে তৈরি করা অত্যাধুনিক পশুখামারে রয়েছে স্বয়ংস্ক্রিয় গ্যাস চলাচল, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং পশুদের খাওয়ানোর ব্যবস্থা। তবে এই অত্যাধুনিক পশু খামার নিয়ে উদ্বেগের শেষ নেই। এখান থেকে রোগ ছড়ানোর আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ম্যাথউ হায়েক বলেন, ‘খামারে যান্ত্রিক পরিবেশে বেড়ে উঠছে শূকরগুলি। ফলে তাদের স্বাভাবিক স্বাস্থ্যের দিকে নজর রাখা হচ্ছে না। এটা ঠিক যে সহজে কোনও রোগে তারা আক্রান্ত হবে না। কিন্তু কোনওভাবে একবার সংক্রমিত হলে সহজে মুক্তি পাবে না। বরং এই খামার থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক বেশি।’ সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন