শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

মধু সংগ্রহকারী পিঁপড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

হানিপট, মধু পিঁপড়া বা মধু সংগ্রহকারী পিঁপড়া হল বিশেষ কর্মী হিসাবে পরিচিত পিঁপড়ার অনেক প্রজাতির অন্তর্ভুক্ত যাদের একমাত্র কাজ হল যতদিন সম্ভব তাদের দেহে ফুল এবং ভেষজ অমৃত সংরক্ষণ করা যতক্ষণ না এটি মধুতে পরিণত হয়। আপনি জেনে অবাক হতে পারেন যে, বাদামী থেকে সোনালি রঙের মধু শুধুমাত্র মধু মৌমাছিরাই তৈরি করে না, বরং আরো অনেক ধরনের মধু সংগ্রহ ও উৎপাদন করে, যার মধ্যে ভোঁড়া এবং এমনকি ভম্বলও রয়েছে।

তবে সবচেয়ে অস্বাভাবিক মৌমাছি বা কীটপতঙ্গ যারা ফুল এবং পাতার রসকে মধুতে রূপান্তরিত করে তাদের মধ্যে রয়েছে মধুচক্র বা মধু পিঁপড়া। এরা বিভিন্ন প্রজাতির পিঁপড়ার অন্তর্গত, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল ক্যাম্পোনোটাস ইনফ্লাটাস বা অস্ট্রেলিয়ান মধু উৎপাদনকারী পিঁপড়া। সম্ভব হলে সমগ্র সম্প্রদায়কে সাহায্য করতে পারে।

তারা এ খাবার বা মধু তাদের পেটে সংরক্ষণ করে যতক্ষণ না তারা ডিম ফোটার কাছাকাছি থাকে, এসময় তারা তাদের আমবাত থেকে ঝুলে থাকে যেখানে সম্প্রদায় প্রয়োজনের সময় মধু গ্রহণ করে।
এ ধরনের পিঁপড়া বেশিরভাগ অস্ট্রেলিয়া, আমেরিকা, মেক্সিকো এবং মহাদেশীয় আফ্রিকার শুষ্ক ও মরুভূমিতে পাওয়া যায়। সূত্র : জং নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন