শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

সুইস নাইফের সামনে নেইমারহীন ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রাজিলের বস তিতে ২০১৮ বিশ্বকাপের প‚র্বে লেখা খোলা চিঠির মত আবেগ এবার আর প্রদর্শন করেননি। তবে দাপটের সঙ্গে কাতারের টিকিট পাওয়ার পর, দৃঢ় কন্ঠে ঘোষণা দিয়েছিলেন এবার তারা বিশ্বকাপ জয় করতে চান। গেল বছর ঘরের মাঠে কোপা আমেরিকার ফাইনালে হার আর্জেন্টিনার বিপক্ষে। এরপরই শুরু হয় সেলসেসাওদের অদম্য যাত্রা। সবশেষ ১৬ ম্যাচে ১৩টিতেই জিতেছে তিতের শিষ্যরা। কাতার বিশ্বকাপে গ্রæপের প্রথম ম্যাচেই নাচিয়ে ছেড়েছে আসরের ডার্ক হর্স সার্বিয়াকে। সেই উদ্দীপনা নিয়ে ব্রাজিল বাংলাদেশ সময় আজ রাত ১০টায় স্টেডিয়াম ৯৭৪-এ ‘জি’ গ্রæপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মুখোমুখি হচ্ছে মুরাত ইয়াকিনের সুইজারল্যান্ডের। প্রথম ম্যাচে দুই দলই জিতে সমান ৩ পয়েন্ট করে পেয়েছে। তবে ফুটবল সৌন্দর্য্য আর মাঠে দাপট দেখানোর বিচারে ঢের এগিয়ে ছিল নেইমার-কাসেমিরোরা। তাই আজ রাতের ম্যাচ জিতেই বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত করে ফেলতে মনে-প্রাণে প্রস্তুত সেলেসাওরা। হেক্সার মিশনে আজকের ম্যাচে অবশ্য ৫ বারের চ্যাম্পিয়নরা পাচ্ছেন না দলের সবচেয়ে বড় তারকা নেইমারকে। গোড়ালির চোটের কারণে আজ বিশ্রামে থাকবেন এই ফরোয়ার্ড।
সার্বিয়ার রাফ এন্ড টাফ ফুটবলকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মাঠে চষে বেড়িয়েছিল ব্রাজিলায় ফুটবলাররা। এটা সেই দলটি যারা এক বছর আগে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মিশনে, ফাইনাল হেরে গিয়েছিল চিরপ্রতিদ্ব›দ্বীদের বিপক্ষে। এরপর কিভাবে এই অপ্রতিরোধ্য দুর্গ গড়লেন তিতে? ব্যাপারটি খুব স‚ক্ষে। ব্রাজিলের চিরাচরিত ৪-৩-৩ ছক থেকে সরে এসে দলকে খেলানো শুরু করলেন ৪-২-৩-১ ছকে। একইও সাথে কৌশল সাজানোর সময় দলের সবচেয়ে গুরুত্বপ‚র্ণ তারকা নেইমারকে দিলেন এটাকিং মিডফিল্ডে ফ্রি রোল। তারপরই আমূলে বদলে গেল ব্রাজিল। দলে ফিরে আসল পুরনো সাম্বার ছন্দ। তিতের জন্য ব্যাপারটা সহজ হইয়েছিল, কারন তিনি লম্বা সময় ধরে সেলেসাওদের দেখভাল করছেন। দেশটির ইতিহাসের দ্বিতীয় ম্যানেজার হিসেবে টানা দুই বিশ্বকাপে সেলেসাওদের কোচের ভ‚মিকায় তিনি। তাই এই ৬১ বছর বয়সী কোচের রন্ধ্রে-রন্ধ্রেই আছে দলের সকল শক্তি ও দুর্বলতার জায়গা।
সার্বিয়ার বিপক্ষে ব্রাজিল গোল পেতে পারত কমপক্ষে এক হালি! দুই উইঙ্গার ভিনিসিয়ুস ও রাফিনহার ব্যার্থতায় তা সম্ভব হয়নি। দলে কমতি নেই উইঙ্গারের। উপরের দুজন বাদেও আছেন অ্যান্তোনিও, রদ্রিগো। এমনকি প্রথম ম্যাচে অতুলনীয় দুই গোল করা রিচার্লিসনের বদলি হচ্ছেন গ্যাব্রিয়েল জেসুস। সেন্ট্রাল মিডে দলটির সেনাপতি কাসেমিরোর সঙ্গে ব্যাকে তাকে জুটি বাধিয়ে চমকের জন্ম দিয়েছেন তিতে। বদলি হিসেবে পাচ্ছেন ফ্রেড, ফেবিনহো এবং গুইমাসদের। দলের দুই ফুলব্যাক ছাড়া সব বিভাগই পরিপ‚র্ণ সেলসেসাওদের। এরপরও তিতের কপালে চিন্তার ভাঁজ হচ্ছে নেইমারের অনুপস্থিতি। কারণ এই ফুটবলার অ্যাটাকিং মিডে যেভাবে দলকে সাপোর্ট দেন, তা হঠাৎ করে অন্য কারও থেকে পাওয়ার আশা করাটাও বোকামি।
অন্যদিকে টানা চারটি প্রতিযোগিতামূলক ম্যাচ জিতে, সেই সঙ্ক্যাকে পাঁচে নিতে প্রস্তুত সুইজারল্যান্ড। তারা খেলবে ৪-২-৩-১ ছকে। সুইসদের প‚র্বের ম্যানেজার পেতকোভিচ বলের দখল রেখে আবার রক্ষণ নিরাপদ রাখতে চাইতেন। তাইতো সারা ম্যাচই দৌড়াতে হতো ফুটবলারদের, আর ম্যাচের ৬০ মিনিট যাওয়ার পরই দম কমে আসত তাদের। তবে দলের বর্তমান বস ইয়ানিক ফলাফলে বেশি মনোযোগ দেন। এই ৪৮ বছর বয়সী কোচও অবশ্য রক্ষণ সামলে আক্রমণে যাওয়ার পক্ষপাতী। তাইতো উপরের ছক বেছে নেওয়া, যেখানে আক্রমণ ও রক্ষণ, দুই দিকই অক্ষত থাকে দলের। ফ্রয়লার ও জাকার মত দুইজন বিশ্বমানের মিডফিল্ডার পাওয়াতে ইয়ানিকের কাজটা সহজ হয়ে গিয়েছে। এই দুই ফুটবলার দুই বক্সের যোগস‚ত্র ঘটানোর মাধ্যমে, গোটা ম্যাচ পরিচালনা করেন। আর বেঞ্চে আছেন দেনিস জাকারিয়ার মত প্রতিভাবান মিডফিল্ডার। এই বিশ্বকাপের বাছাইপর্বে মাত্র ১৫ গোল করেও দলটি ইতালিকে হটিয়ে হয়েছিল গ্রæপ সেরা। তবে তারা যে গোলও করাতে পারে, সেটির প্রমাণ রাখে নেশন্স লিগে পর্তুগাল, স্পেন ও চেক প্রজান্ত্রকে হারিয়ে।
ইয়ানিকের দলের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে স্ট্রাইকিং। এমবোলা প্রথম ম্যাচে গোল পেয়েছেন জন্মভ‚মি ক্যামেরুনের বিপক্ষে, তাছাড়া মোনাকোর হয়েও এই মৌসুমে টুকটাক জালের সন্ধান পেয়েছেন। তবে আরেক স্ট্রাইকার সেফেরোভিচ এই মৌসুমে একবারও গোলের হদিস পাননি। এই দুই দল এখন পর্যন্ত ৩ বার মুখোমুখি হয়েছিল। তাতে ব্রাজিলের জয় তিনটি ও ড্র হয়েছিল ৪ ম্যাচ। তবে গতবার রাশিয়াতে ও ১৯৫০ সালে ঘরের মাঠের বিশ্বকাপের দুইটা ম্যাচই ড্র হয়। তাই কিছুটা সতর্ক থাকতে হবে নেইমারবিহীন ব্রাজিলকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
N Aeem ২৮ নভেম্বর, ২০২২, ৬:৩৬ এএম says : 0
Best of luck boys
Total Reply(0)
MD Aynal Islam ২৮ নভেম্বর, ২০২২, ৬:৩৬ এএম says : 0
মেসি অবসরে যাবে আর্জেন্টিনা দল থেকে সাপোর্টাররা ব্রাজিলের যোগদান করবে লেখে রাখুন
Total Reply(0)
Akash Beapri ২৮ নভেম্বর, ২০২২, ৬:৩৬ এএম says : 0
শুভকামনা রইল আমার প্রিয়ো টিম ব্রাজিলের জন্য
Total Reply(0)
Swapan Sarkar Raj ২৮ নভেম্বর, ২০২২, ৬:৩৭ এএম says : 0
শুভকামনা রইল আমার প্রিয়ো টিম ব্রাজিলের জন্য
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন