বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

জাপানকে হারিয়ে ঘুরে দাঁড়ালো কোস্টারিকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপে এবার সবচেয়ে বাজে শুরু হয়েছে কোস্টারিকার। ‘ই’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের কাছে রীতিমতো বিধ্বস্ত হয়েছে তারা। ম্যাচটি স্প্যানিশরা ৭-০ ব্যবধানে জিতে নিলে হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় কোস্টারিকাকে। তবে গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এসে এশিয়ার শক্তি জাপানের বিপক্ষে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে তারা। যে জাপান প্রথম ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারিয়ে সবাইকে চমকে দিয়েছে, সেই জাপানকে দ্বিতীয় ম্যাচে হারিয়ে শেষ ষোল’র আশা বাঁচিয়ে রাখলো কোস্টারিকা। গতকাল বিকালে আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে কোস্টারিকা ১-০ গোলে হারায় এশিয়ার অন্যতম পরাশক্তি জাপানকে। খেলার প্রথমার্ধ গোলশূন্য অমিমাংসিতভাবে শেষ হলেও ম্যাচ শেষ হওয়ার ৯ মিনিট আগে কোস্টারিকার পক্ষে জয়সূচক গোলটি করেন কেইশার ফুলার।
কাল ম্যাচের শুরু থেকেই কিছুটা অগোছালো ফুটবল খেলে জাপান। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোছালো ফুটবল উপহার দিয়ে কোস্টারিকাকে বেশ চাপের মধ্যেই রেখেছিল তারা। বল দখলের লড়াইয়ে এগিয়ে থেকে বেশ কয়েকবার কোস্টারিকার রক্ষণদূর্গে হানা দেয় জাপানীরা। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোলের দেখা পায়নি জাপান। উল্টো ধারার বিপরীতে ম্যাচের শেষ দিকে গোল হজম করে তিন পয়েন্ট জমা দিয়েই মাঠ ছাড়ে তারা। প্রথমার্ধে ম্যাড়মেড়ে খেলার দেখা মিললেও দ্বিতীয়ার্ধের লড়াইয়ে কিছুটা প্রাণ ছিল। গোল দিতে না পারি খাওয়া যাবে না- জাপান ও কোস্টারিকা যেন এই মন্ত্র নিয়েই মাঠে নেমেছিল। গোল হওয়ার মত কোনো আক্রমণই করতে পারেনি দু’দলের কেউ। যদিও বেশিরভাগ সময় আক্রমণ-পাল্টা আক্রমণেই খেলা চলে। কিন্তু গোলের দেখা মিলছিল না। গোলশূন্য অবস্থায় ম্যাচ যখন ড্র’র পথেই এগিয়ে যাচ্ছিলো ঠিক তখনি গোল পায় কোস্টারিকা। ম্যাচের ৮১ মিনিটে ইয়ালিস্টিন তাজেদার পাস ধরে বক্সের বাইরে থেকে জাপানি গোলরক্ষকের মাথার উপর দিয়ে শট নেন কেইশার ফুলার। প্রায় ২০ গজ দুর থেকে নেওয়া সেই শটে হাত লাগিয়েছিলেন জাপানের গোলরক্ষক, কিন্তু বলটি রুখতে পারেননি তিনি। জাপানকে হতাশ করে বল জাল স্পর্শ করলে এগিয়ে যায় কোস্টারিকা (১-০)।
ম্যাচের ৮৮ মিনিটে সমতায় ফেরার দারুণ একটি সুযোগ পেয়েছিল জাপান। এসময় কোসাটারিকার গোলমুখে জটলার সৃষ্টি হলে খুব কাছ থেকে শট নিয়েছিলেন তাকুমা আসানো। কিন্তু বল কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাসের গায়ে লেগে ফিরে এলে শেষ সুযোগটি হারায় জাপান। বাকি সময় আর কোন গোল না হওয়ায় জয়ের আনন্দ নিয়েই মাঠ ছাড়ে কোস্টারিকা। দুই ম্যাচ শেষে কোস্টারিকা ও জাপানের সমান ৩ পয়েন্ট করে ঝুলিতে জমলো। জাপান শেষ ম্যাচ খেলবে স্পেনের বিপক্ষে এবং কোস্টারিকা জার্মানির বিপক্ষে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন