বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ভেঙে পড়ছে ইউক্রেনে পাঠানো মার্কিন কামান

বিশেষ সামরিক অভিযান রাশিয়ার শিল্পে উৎসাহ দেবে : পুতিন ইউক্রেনীয়রা নব্য-নাৎসি শাসকদের কাছ থেকে মুক্ত হবে : রুশ পররাষ্ট্রমন্ত্রী :: মার্কিন বায়োল্যাবগুলি সুরক্ষা নিয়ম লঙ্ঘন করছে : রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনে পাঠানো মার্কিন নির্মিত উন্নত প্রযুক্তির হাউইটজার কামান নিয়মিতভাবে ভেঙে পড়ছে অথবা যুদ্ধে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং এগুলো মার্কিন প্রতিরক্ষা দফতরের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমেরিকার প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমস গত শুক্রবার কয়েকটি সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে।

হাউউটজার কামানের এই সমস্যা সমাধানের জন্য উপায়হীন হয়ে পেন্টাগন পোল্যান্ড সীমান্তে একটি মেরামতের কারখানা স্থাপন করতে বাধ্য হয়েছে। যুদ্ধের গত কয়েক মাসে আমেরিকা ইউক্রেনকে অন্তত ৩৫০টি হাউইটজার কামান দিয়েছে।
ইউক্রেনকে অস্ত্র সরবরাহের সাথে জড়িত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, ৩৫০টি হাউইটজারের তিনভাগের এক ভাগ এরইমধ্যে অকার্যকর হয়ে গেছে।

পত্রিকাটি বলছে, হয় দীর্ঘ সময় ধরে মাত্রাতিরিক্ত ব্যবহার না হয় যুদ্ধে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে এসব কামান অকার্যকর হয়েছে এবং এগুলোকে যুদ্ধক্ষেত্রে ঠিক করা যায় না। এসব হাউইটজার ঠিকঠাক করা এখন মার্কিন সামরিক বাহিনীর ইউরোপীয় কমান্ডের প্রধান কাজ হয়ে দাঁড়িয়েছে। এগুলো ঠিক করার জন্য পোল্যান্ড সীমান্তে একটি কারখানা স্থাপন করা হয়েছে। ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, কামান মেরামতের কারখানা যুদ্ধক্ষেত্রের কাছেই প্রতিষ্ঠা করা দরকার যাতে এসব কামানকে দ্রুত যুদ্ধের ময়দানে ফেরত আনা যায়।

বিশেষ সামরিক অভিযান রাশিয়ার শিল্পে উৎসাহ দেবে : রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সময় শিল্প সুবিধাগুলি তাদের পূর্ণ ক্ষমতায় কাজ করছে, যা শিল্পগুলিকে এক অনন্য উৎসাহ দেবে। রুশ প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন রোস্টেক কর্পোরেশনের ১৫ তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে এ কথা বলেন।

‘আমাদের দেশের উরাল, সাইবেরিয়ান এবং সুদূর পূর্ব অঞ্চলের সাথে মস্কো এবং সেন্ট পিটার্সবার্গের কারখানাগুলো একাধিক শিফটে তাদের পূর্ণ ক্ষমতায় কাজ করছে। আসলে, তারা উৎপাদন চালিয়ে যাবে এবং তারা ইতিমধ্যেই উচ্চ-প্রযুক্তি শিল্পের বিকাশে একটি অনন্য উৎসাহ দিচ্ছে,’ পুতিন উল্লেখ করেছেন। রাষ্ট্রপ্রধান বলেছিলেন যে, এটি কেবল প্রতিরক্ষা শিল্পের বিষয়ে নয়, সংশ্লিষ্ট বেসামরিক শিল্পের বিষয়েও। ‘আমরা আমাদের উদ্যোগগুলিকে সমর্থন করার লক্ষ্যে অবিলম্বে সমস্ত সিদ্ধান্ত নেব। এবং এখানে যারা কাজ করে, আমি তাদের সন্দেহ করি না। তাদের প্রতি আমার পূর্ণ আস্থা আছে,’ প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন।

ইউক্রেনীয়রা নব্য-নাৎসি শাসকদের কাছ থেকে মুক্ত হবে : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার প্রচারিত একটি তথ্যচিত্রে বলেছেন যে, ইউক্রেনীয়রা তাদের সøাভিক ভাইদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের যোগ্য এবং তারা নব্য-নাৎসি শাসকদের থেকে মুক্তি পাবে। ‘ইউক্রেনীয় জনগণ নব্য-নাৎসি শাসকদের কাছ থেকে মুক্ত হবে। তারা তাদের সøাভিক ভাইদের পাশে ভাল প্রতিবেশী, বন্ধুত্ব, সমৃদ্ধিতে বসবাসের যোগ্য,’ তিনি রসিয়া-২৪ টেলিভিশন চ্যানেলে প্রচারিত তথ্যচিত্রে বলেছিলেন।

মার্কিন বায়োল্যাবগুলি সুরক্ষা নিয়ম লঙ্ঘন করছে : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, মিনেসোটা এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের উচ্চ-নিরাপত্তা ল্যাবরেটরিতে নিরাপত্তা নিয়ম লঙ্ঘন নথিভুক্ত করা হয়েছে। রাশিয়ার নিউক্লিয়ার, বায়োলজিক্যাল অ্যান্ড কেমিক্যাল প্রোটেকশন ট্রুপসের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভ শনিবার জৈবিক অস্ত্র কনভেনশনের নবম পর্যালোচনা সম্মেলনের আগে বলেছেন।

‘ওয়াশিংটন, মিনেসোটা এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের উচ্চ-নিরাপত্তা পরীক্ষাগারে (বিএসএল-৩ এবং বিএসএল-৪) পরিচালিত গবেষণার ফলে অভ্যন্তরীণ পরীক্ষাগারে সংক্রমণ হয়েছে এবং জেনেটিকালি পরিবর্তিত ভাইরাল জ্বরের প্যাথোজেন, গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোমের আরও বিস্তারের ঝুঁকি বেড়েছে। অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য সংক্রমণও বেড়েছে,’ কিরিলোভ বলেছেন। জেনারেল বলেছিলেন যে, এটি মার্কিন জার্নাল দ্য ইন্টারসেপ্টের উপসংহার, যা নভেম্বরের শুরুতে, ইউএস ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্টের অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্রে বায়োল্যাবগুলিতে সুরক্ষা লঙ্ঘন সম্পর্কিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের ডেটা বিশ্লেষণ করেছিল। গত ১৮ বছরে, ৫,৫০০ পৃষ্ঠার ঘটনা রিপোর্ট পরীক্ষা করা হয়েছে। সূত্র : তাস, নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
একালের মুসাফির ২৮ নভেম্বর, ২০২২, ৬:২৫ এএম says : 0
মেয়াদ সেশ
Total Reply(0)
Mujibur Rahman ২৮ নভেম্বর, ২০২২, ৬:২৬ এএম says : 0
ভারত হাউতজার কামানের জন্য বেয়ারিং কিনার এলসি খুলে জার্মানীতে, প্যাকেট খুলে বেয়ারিং পায় মেইড ইন চায়না!
Total Reply(0)
আব্দুল্লাহ ২৭ নভেম্বর, ২০২২, ১০:৩৩ পিএম says : 0
ইনকিলাবের অনলাইন edition এ রাশিয়ার সংঘাতে যে কোন নিউজে এই একই ছবি। বর্তমানে যার কোন প্রসঙ্গিকতা নাই।এগুলোকে চাকরি থেকে বরখাস্ত করা উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন