বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হুমকির মুখে পড়েছে ভারতের ‘ধর্মনিরপেক্ষতা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১:৩৭ পিএম

ভারতে মুসলিমদের পিটিয়ে হত্যা, হিন্দুত্ব অনুসারীদের নিয়ে গঠিত ডেথ স্কোয়াড, মুসলিম মেয়েদের ধর্ষণের জন্য হিন্দু উগ্রপন্থীদের আহ্বান, হিজাব পরিহিত মহিলাদের সাথে জঘন্য আচরণ, দাঁড়িওয়ালা পুরুষদের পিটিয়ে হত্যা এবং পুলিশ কর্তৃক মুসলিম বিক্ষোভকারীদের গুলি করে হত্যার বছর এটি। এগুলো দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে হিন্দুত্ববাদী সরকারের নেতৃত্বে সহিংসতা অনুমোদনকারী রাষ্ট্রীয় মদদপুষ্ট মুসলিম বিরোধী প্রচারণার কয়েকটি নথিভুক্ত উদাহরণ মাত্র। ফলে হুমকির মুখে পড়েছে ভারতের ধর্মনিরপেক্ষতা।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মূলধারার কেন্দ্রিয় কোনো নেতাই ভারতীয় মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে দাঁড়াতে আসেননি। "দিল্লির দাঙ্গা" চলাকালীন হিন্দু জনতাকে মুসলমানদের হত্যা করা থেকে বিরত করার পরিবর্তে, কট্টর হিন্দুত্ববাদী নেতা ইয়াতি নরসনিঘানন্দ "মুসলিমদের হত্যা করার জন্য বার বার আহ্বান জানিয়েছিলেন। তার ঘৃণাত্মক বক্তৃতা দাঙ্গাকারীদের উগ্রবাদী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। উত্তর পূর্ব দিল্লিতে অবশেষে "রক্তস্নান শুরু করেছিল"। হিন্দুত্ব হল এমন একটি আদর্শ যা বলে যে, ভারত হিন্দুদের আবাসভূমি, যদিও সমালোচকরা যুক্তি অনুসারে অন্যান্য ধর্মীয় গোষ্ঠী যেমন মুসলমানদের বাদ দেয়া যায় না।

এই মুসলিম বিরোধী বিদ্বেষ অবশেষে "বিশ্বাসঘাতকদের গুলি কর" স্লোগানে রূপান্তরিত হয়েছে, যার অর্থ ভারতীয় মুসলমানদের ভারতের প্রতি তাদের আনুগত্য প্রমাণ করতে হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারও হিন্দু জনতাকে মুক্ত করেছে যারা গণহত্যা, প্রকাশ্যে মারধর এবং গুলি করার মতো অপরাধ করেছে। ভারতে আজ যা ঘটছে, তা বছরের পর বছর ধরে চলা জাতিগত বৈষম্য, মুসলিম যুবকদের বিচ্ছিন্নতাবাদী চিহ্নিতকরণ এবং সমাজ জুড়ে মুসলমানদের প্রতি দুর্ব্যবহার যা এখন চরমপন্থায় রূপান্তরিত হচ্ছে।

সহনীয় বা অসহনীয় সন্ত্রাস : কয়েকদিন আগে TikTok-এ একটি ভিডিও পোস্ট করা হয় যাতে দেখা যায় একজন মুসলিম মেয়েকে একজন হিন্দু চরমপন্থী জিম্মি করে রেখেছে। কিছুক্ষণ পরে, আমরা একটি বার্তা পেয়েছি যে, নিয়ম ভঙ্গকারী হিংসাত্মক এবং আপত্তিকর সামগ্রীর কারণে ওই অ্যাকাউন্ট "সাময়িকভাবে অবরুদ্ধ" করা হয়েছে৷ যথেষ্ট ন্যায্য, যদিও TikTok-এ অনুরূপ বিষয়বস্তু সহ ইউক্রেন থেকে অনুরূপ ভিডিও পাওয়া যায়। ইসরায়েলি নৃশংসতার ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য, যে মুহূর্তে আপনি Twitter বা TikTok-এ একটি ভিডিও পোস্ট করেন, হয় এটি বিষয়বস্তু পরীক্ষায় ব্যর্থ হয় বা এটি একটি হিংসাত্মক বিষয়বস্তু স্কিম ব্যবহার করে পদ্ধতিগতভাবে ব্লক করা হয়। এভাবেই সোশ্যাল মিডিয়া সাইটগুলিকে নিয়ন্ত্রণ করে তাদের জঘন্য অপরাধ থেকে বাঁচতে মানবাধিকার লঙ্ঘনে অংশীদারিত্ব করেছে ইসরায়েল এবং ভারত সরকার।

মুসলিম বিদ্বেষের উত্থান : দীর্ঘকাল ধরে, বিজেপির ক্ষমতায় মোদী সরকার শুধুমাত্র জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের প্রকৃত অভিযোগই উপেক্ষা করেনি বরং স্পষ্টতই হিন্দুত্ব-প্রতিষ্ঠিত "আধুনিক ঘৃণা" সহ্য করেছে, যা একটি "হিন্দু ভারত" তৈরি করার লক্ষ্যে সমস্ত ধর্মীয় গোষ্ঠীর প্রতি নির্দেশিত।

অরুন্ধতী রায় মনে করেন, ভারত একটি হিন্দু-ফ্যাসিবাদী উদ্যোগে পরিণত হচ্ছে। কারণ, এটি মুসলিমদের ঘরবাড়ি এবং ব্যবসা বুলডোজ করার অনুশীলনকে সমর্থন করে, যা ইঙ্গিত করে ভারত অত্যন্ত নির্লজ্জভাবে একটি অপরাধী হিন্দু ফ্যাসিবাদী উদ্যোগে ব্যাপক জনপ্রিয় সমর্থনে রূপান্তরিত হচ্ছে। তিনি বলেন, আমরা এখন হিন্দু ধর্মাবলম্বী গুন্ডাদের দ্বারা শাসিত বলে মনে হচ্ছে। তাদের বইয়ে মুসলমানরা জনগণের শত্রু এক নম্বরে। এছাড়াও বিজেপির শীর্ষ নেতৃত্বের অপ্রত্যাশিত, ইসলাম বিরোধী এবং মুসলিম বিরোধী বক্তৃতা, ভারতীয় মুসলমানদের গণহত্যা, মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠানে হামলার ঘটনা বৃদ্ধি এবং চব্বিশ ঘন্টা অবমাননাকর ভাষা ব্যবহারের দিকে পরিচালিত করেছে। ইসলাম ও মহানবী (সা.) কে অপমান করা হচ্ছে।

উদাহরণস্বরূপ, গত কয়েক মাস ধরে, বিজেপির বেশ কয়েকজন নেতৃস্থানীয় সদস্য বান্দি সঞ্জয় খোলাখুলিভাবে বিতর্কিত বিবৃতি প্রকাশ করেছেন যে, সমস্ত মসজিদ হিন্দু মন্দিরের পাশে নির্মিত হয়েছে। "বাবরি মসজিদ" ভেঙ্গে ফেলার পর, বিজেপির আরেক নেতা বিনয় কাটিয়ার "তাজমহলকে "তেজমন্দির"-এ রূপান্তরিত করতে চান এবং অন্যান্য ইচ্ছাকৃত প্রচেষ্টা ভারতীয় মুসলমানদের মনে করেছে যে তারা নরকে বাস করছে এবং তাদের থেকে তরুণ মুসলমানদের বিচ্ছিন্ন করছে।

এই সব বিশৃঙ্খলার জন্য দায়ী কে? সত্যি কথা বলতে, ভারতের মুসলিম মসজিদগুলো দীর্ঘদিন ধরে "হুমকির মধ্যে"। তদনুসারে, ভারত সরকারের ২০২০ "নাগরিকত্ব সংশোধনী বিল" "মুসলিমদের প্রান্তিক" করার জন্য এবং ভারতীয় মুসলমানদের আইনি "নির্বাসনের" পথ প্রশস্ত করার জন্য ডিজাইন করা হয়েছিল। বিষয়টির মূল বিষয় হল যে হিন্দুত্ববাদীরা সম্ভবত ভারতে একটি ধর্মীয় যুদ্ধ শুরু করার জন্য শত্রুতামূলক কার্যকলাপে লিপ্ত হয়েছে। স্পষ্টতই, মোদির বিজেপি সরকার, ইসরায়েলি সরকারের দুষ্ট নীতির দ্বারা অনুপ্রাণিত যা ফিলিস্তিনিদের একটি "উন্মুক্ত কারাগার" শিবিরে থাকতে বাধ্য করে, এখন ভারতীয় মুসলমানদের জন্য একই কৌশল প্রয়োগ করছে।

ভারতীয় পণ্ডিত অপূর্বানন্দ লিখেছেন, নবী মুহাম্মদ সা.কে অপমান করা সরাসরি বিজেপির প্লেবুক থেকে বেরিয়ে এসেছে। বিশেষ করে উচ্চপদস্থ বিজেপির মুখপাত্র নুপুর শর্মা এবং বিজেপির দিল্লি মিডিয়া অপারেশন প্রধান নবীন কুমার জিন্দাল, যারা প্রকাশ্যে নবী মুহাম্মদ সা. সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় বিশ্বব্যাপি এক বিলিয়নেরও বেশি মুসলিম ক্ষুব্ধ হয়েছে।

সূত্র : টিআরটি ওয়ার্লড, কারনেজিন্দুমেন্ট

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন