বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের নতুন সমস্যা তুষারপাত ও কাদা

ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস, ২৫০ সেনা নিহত ইউক্রেনের সেনাদের ভারী ক্ষয়ক্ষতির কথা স্বীকার করল মার্কিন সংবাদমাধ্যম জাপোরোজিয়ায় বিপর্যয়ের সম্মুখীন ইউক্রেনীয় সেনারা ইউক্রেনের সাথে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

ক্রমবর্ধমান হিমশীতল আবহাওয়া ইউক্রেনের জন্য নতুন চ্যালেঞ্জ উপস্থাপন করেছে। কারণ ক্রমাগত তুষারপাত কয়েক সপ্তাহের রাশিয়ান বোমা হামলায় বিধ্বস্ত বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারের সরকারের কাজকে আরও জরুরি করে তুলেছে কিন্তু তুষার গলে সৃষ্ট কাদা সেই কাজ কঠিন করে তুলেছে। এর ফলে যুদ্ধক্ষেত্রেও সমস্যা হচ্ছে।

রাষ্ট্রীয় শক্তি সংস্থা, ইউক্রেনারগো বলেছে যে, দেশের ৮০ শতাংশ চাহিদা পূরণ করার জন্য পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে কারণ গত সপ্তাহে রাশিয়ার আক্রমণে জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলিকে অনলাইনে ফিরিয়ে আনা হয়েছিল। তবে তারা ইউক্রেনীয়দেরকে রাশিয়ান ক্রুজ মিসাইল এবং ড্রোনের বারবার ব্যারেজ দ্বারা দুর্বল হয়ে পড়া জাতীয় গ্রিডের ক্ষতি এড়াতে অল্প পরিমাণে বিদ্যুৎ ব্যবহার চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। ‘সন্ধ্যায় ব্যবহার বাড়লে, বিভ্রাট বাড়তে পারে,’ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবারের শেষের দিকে তার রাতের ভাষণে বলেছিলেন, ‘এটি আবারও দেখায় যে, এখন শক্তি সঞ্চয় করা এবং যুক্তিসঙ্গতভাবে ব্যবহার করা কতটা গুরুত্বপূর্ণ।’ আবেদনগুলি ইউক্রেন এবং তার মিত্রদের মধ্যে ক্রমবর্ধমান উদ্বেগকে তুলে ধরে। এমনকি তাদের বাহিনী যুদ্ধক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জন করলেও শীতের সূচনা নতুন অসুবিধা নিয়ে আসবে। কর্দমাক্ত, ঠাণ্ডা পরিস্থিতি ইউক্রেনীয় সৈন্যদের পূর্ব এবং দক্ষিণে অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করার অগ্রগতি ধীর করতে পারে। এ কারণে রুশ সেনা নতুন অভিযান কমিয়ে দিয়ে মুক্ত করা এলাকাগুলোর নিরাপত্তায় জোর দিচ্ছে। একই সময়ে, রাশিয়ার ইউক্রেনীয় অবকাঠামোকে আকাশ থেকে আক্রমণ করার কৌশল সামনের লাইন থেকে অনেক দূরে বেসামরিক নাগরিকদের জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে এবং জেলেনস্কির সরকারের উপর চাপ বাড়াতে পারে।

ইউক্রেনের মিত্ররা, যাদের সামরিক হার্ডওয়্যার যুদ্ধের গতি পরিবর্তন করতে সাহায্য করেছে, তারা কিয়েভকে তার বিদ্যুৎ সরবরাহে আরও বাধার জন্য প্রস্তুত করতে সহায়তা করার জন্য তাদের প্রচেষ্টাকে ত্বরান্বিত করছে। ইউরোপীয় ইউনিয়ন সপ্তাহান্তে ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনের কাছে ৪০টি জেনারেটর সরবরাহ করবে বলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক বিবৃতিতে বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা জেনারেটরও সরবরাহ করেছে এবং কানাডা বলেছে যে তারা একই উদ্দেশ্যে অর্থ বরাদ্দ করেছে।

কিছু ইউক্রেনীয়দের জন্য, জেনারেটর পাওয়ারে স্যুইচ তার নিজস্ব ঝুঁকি বহন করে। কিয়েভ অঞ্চলের পুলিশ প্রধান আন্দ্রি নেবিতোভ বলেছেন যে বব্রিটিসিয়া গ্রামে একজন ব্যক্তি মারা গেছে এবং তার স্ত্রীকে তাদের বসার ঘরে রাখা জেনারেটর থেকে কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেছিলেন যে এই অঞ্চলের অন্য একটি গ্রামে, হোস্টোমেলে, কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ার কারণে একটি ১২ বছরের মেয়ে সহ এক পরিবারের চার সদস্যকেও হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

মস্কো গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার উপর আক্রমণ বাড়িয়েছে কারণ এর সৈন্যরা উত্তর-পূর্বের ইজিয়াম শহর থেকে দক্ষিণে শত শত মাইল দূরে খেরসন পর্যন্ত একটি বিস্তৃত ফ্রন্টে দখল বজায় রাখার চেষ্টা করছে। ইউক্রেন ১১ নভেম্বর খেরসন শহর পুনরুদ্ধার করার পর থেকে, কোন পক্ষই যুদ্ধক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি রেকর্ড করেনি। ‘আবহাওয়া পরিস্থিতির অবনতির কারণে সাম্প্রতিক দিনগুলিতে ফ্রন্টলাইন বরাবর অপারেশনের সামগ্রিক গতি মন্থর হয়েছে,’ শনিবার ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার গবেষণা ইনস্টিটিউটের একটি প্রতিবেদনে বলা হয়েছে।

কিন্তু সামরিক বিশ্লেষকরা বলছেন যে আরেকটি, সম্ভবত আরও তাৎপর্যপূর্ণ, কারণ হল যে ইউক্রেনের অগ্রগতি আক্রমণকারী রাশিয়ান বাহিনীকে ডিনিপ্রো নদীর পূর্ব দিকে ঠেলে দিয়েছে, যা ইউক্রেনকে দ্বিখণ্ডিত করে এবং এখন একটি প্রাকৃতিক বাধা প্রদান করে। পূর্ব ইউক্রেনে, উভয় পক্ষই শক্তিশালী প্রতিরক্ষা অবস্থান স্থাপন করেছে এবং ঘন ঘন যুদ্ধের তীব্র আর্টিলারি ফায়ার থেকে কভার প্রদানের জন্য পরিখা খনন করেছে। পূর্বে লুহানস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সের্হি হাইদাই রোববার টেলিগ্রামে একটি পোস্টে বলেছেন: ‘লুহানস্ক অঞ্চলের প্রতিটি ইঞ্চি মুক্ত করা খুব, খুব কঠিন।’

বিশ্লেষকরা বলছেন যে, শীতের জন্য যুদ্ধ থামার সম্ভাবনা কম, তবে আবহাওয়া উভয় সেনাবাহিনীর পক্ষে মাঠে সৈন্য বজায় রাখা কঠিন করে তুলবে। পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে, যা রাশিয়ান বাহিনী কয়েক মাস ধরে অবরোধ করে রেখেছে, বাসিন্দারা উষ্ণতার জন্য গাছ এবং পাতা কেটে ফেলেছে, নিরবচ্ছিন্ন আক্রমণে এর উপযোগিতাগুলি ধ্বংস হয়ে গেছে। মাটি, এখনও হিমায়িত হয়নি, কাদায় পরিণত হয়েছে, ইউনিফর্ম এবং অস্ত্রের সাথে লেগে যাচ্ছে এবং সামরিক ও বেসামরিক যানবাহনকে আটকে রেখেছে।

বিশ্লেষকরা বলেছেন যে, অতিরিক্ত ঠাণ্ডা মনোবলকে প্রভাবিত করতে পারে এবং সেই কাদা ভূমি জমে যাওয়ার আগে পরবর্তী কয়েক সপ্তাহে যানবাহনের জন্য একটি বিশেষ বাধা তৈরি করবে। তবুও, রাশিয়া ইউক্রেনের শহর ও গ্রামে বোমাবর্ষণ অব্যাহত রেখেছে, অন্তত পাঁচটি ইউক্রেনীয় অঞ্চলের কর্তৃপক্ষ রোববার হামলার খবর দিয়েছে। জেলেনস্কির অফিসের একজন সিনিয়র কর্মকর্তা কিরিলো টাইমোশেঙ্কো বলেছেন যে, শনিবার থেকে সাতজন নিহত হয়েছে এবং আরও ১৯ জন আহত হয়েছে।

ইউক্রেনের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস, ২৫০ সেনা নিহত : রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এক ব্রিফিংয়ে বলেছেন, রুশ বাহিনী খেরসন এবং খারকভ অঞ্চলের পাশাপাশি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনীয় সেনাদের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস করেছে। ‘খেরসন অঞ্চলের সাদোভয়ে, দুদচানি এবং জোলোটায়া বাল্কা, ডিপিআরের ইয়ামপোল এবং খারকভ অঞ্চলের কিসলোভকা অঞ্চলে শত্রুদের ছয়টি কমান্ড পোস্ট ধ্বংস করা হয়েছিল। পাশাপাশি, গুলি চালানোর অবস্থানে থাকা ৬২টি আর্টিলারি ইউনিট সহ ১৩৭টি অঞ্চলে জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সশস্ত্র বাহিনী এলপিআর-এর ক্র্যাসনি লিমান এলাকায় ইউক্রেনীয় সৈন্যদের দুটি কোম্পানির ইউনিটের সাথে আক্রমণ করার প্রচেষ্টা ব্যর্থ করেছে, কোনাশেনকভ বলেছেন। ‘ক্র্যাসনি লিমান এলাকায়, লুগানস্ক পিপলস রিপাবলিকের স্টেলমাখোভকা এবং প্লোশচাঙ্কা বসতিগুলির এলাকায় পূর্ব-অগ্নিকাণ্ড ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দুটি কৌশলগত কোম্পানি ইউনিটের সাথে লুহানস্ক গণপ্রজাতন্ত্রের কলমিচিখা এবং প্লোশচাঙ্কার বসতিগুলির দিকে আক্রমণ করার চেষ্টাকে ব্যর্থ করে দেয়,’ কোনাশেনকভ বলেছেন।

মুখপাত্রের মতে, ইউক্রেনীয় পক্ষ প্লোশচাঙ্কা এবং চেরভোনোপোপোভকার নিকটবর্তী দুর্গগুলিকে প্রবেশ করানো এবং সজ্জিত করার ব্যর্থ প্রচেষ্টাও করেছিল। ‘কামানের গোলাগুলির ফলে, ইউক্রেনের সেনা ইউনিটগুলিকে ছত্রভঙ্গ করে তাদের প্রাথমিক অবস্থানে ফিরে ঠেলে দেয়া হয়েছিল,’ তিনি যোগ করেছেন। কোনাশেনকভের মতে, ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা হয় নিহত বা আহত হয়েছে। ‘তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি বিশেষ সামরিক গাড়ি ধ্বংস করা হয়েছে,’ তিনি যোগ করেছেন।

রুশ সেনারা লুহানস্ক পিপলস রিপাবলিকের নোভোসেলোভস্কয় বসতির দিকে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণের প্রচেষ্টা বন্ধ করেছে, ৩০ জন শত্রু সৈন্যকে নির্মূল করেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন। ‘কুপিয়ানস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর জনশক্তির ঘনত্বের এলাকায় আর্টিলারি ফায়ার নোভোসেলোভস্কয়ের এলপিআর বসতির দিকে শত্রুর আক্রমণকে ব্যর্থ করে দিয়েছে,’ কোনাশেনকভ বলেছেন, ৩০ জন ইউক্রেনীয় সেনাকে নির্মূল করা হয়েছে এবং দুটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে।

কোনাশেনকভ বলেছেন, রাশিয়ান সৈন্যরা জাপোরোজিয়া অঞ্চলে চারটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। ‘জাপোরোজিয়া অঞ্চলের রাজুমোভকা বসতি এলাকায় ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি অস্ত্র সহ চারটি ডিপো নিশ্চিহ্ন করা হয়েছে,’ তিনি বলেছিলেন। এছাড়াও, ‘ডিনেপ্রপেট্রোভস্ক শহরের এলাকায় হিমারস মাল্টিপল রকেট লঞ্চারের জন্য ১০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র সহ একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল,’ কোনাশেনকভ যোগ করেছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ডোনেৎস্কের দিকে ইউক্রেনের সেনাবাহিনীর সমস্ত পাল্টা আক্রমণ রুশ সেনারা প্রতিহত করেছে। ‘ডোনেৎস্ক এলাকায়, সোলেদার, অপিটনয়ে, কুর্দিউমোভকা এবং মায়োর্স্ক বসতি এলাকায় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পাল্টা আক্রমণ রাশিয়ান সৈন্যদের অগ্নিসংযোগ এবং দৃঢ় পদক্ষেপের ফলে প্রত্যাহার করা হয়েছিল। ৭০ জন ইউক্রেনীয় সেনাকর্মী, দুটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া যুদ্ধের যানবাহন এবং পাঁচটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ বলেছেন। এছাড়াও, রুশ বাহিনী ডিপিআর-এ বিদেশী সৈন্যদের উপর একটি উচ্চ-নির্ভুল স্ট্রাইক করেছে, ১০০ জন ভাড়াটে সৈন্যকে নির্মূল করেছে, মুখপাত্র যোগ করেছেন। এছাড়াও, ছয়টি সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ বলেছেন।

ইউক্রেনের সেনাদের ভারী ক্ষয়ক্ষতির কথা স্বীকার করল মার্কিন সংবাদমাধ্যম : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর আর্টিওমভস্কের কাছে যুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ডাক্তাররা সেখানে ২৪০ জন আহত ব্যক্তিকে গণনা করেছেন বলে জনপ্রিয় মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস রোববার জানিয়েছে।

শুক্রবার, ২৫ নভেম্বর, ৫০ জন আহত সেনার নাম নিবন্ধিত হয়েছিল, যখন আগের দিন এই সংখ্যা ২৪০ ছুঁয়েছিল, সংবাদপত্রটি জানিয়েছে। নিউইয়র্ক টাইমস অনুসারে, ইউক্রেন সম্প্রতি বিশেষ বাহিনী এবং আঞ্চলিক প্রতিরক্ষা যোদ্ধা সহ শহরে যথেষ্ট শক্তিবৃদ্ধি করেছে। গত ২১ নভেম্বর, লুহানস্ক পিপলস রিপাবলিকসের (এলপিআর) মিলিশিয়ার একজন কর্মকর্তা আন্দ্রে মারোচকো বলেন, ইউক্রেনীয় সেনারা আক্রমণাত্মক পদক্ষেপ পরিত্যাগ করেছে এবং ডিপিআর-এ আর্টিওমভস্ক (ইউক্রেনের বাখমুত বলা হয়) এবং সোলেদার শহরের কাছে একটি প্রতিরক্ষামূলক অবস্থানে চলে গেছে।

এর আগে, মারোচকো জানিয়েছিলেন যে, দুটি শহরের কাছে পরিস্থিতি জটিল ছিল, কিন্তু মিত্র বাহিনী ধাপে ধাপে অগ্রসর হচ্ছে। তিনি ব্যাখ্যা করেছিলেন যে, ইউক্রেনীয় সেনারা উল্লেখযোগ্য দুর্গ স্থাপন করেছিল, যা অতিরিক্ত অসুবিধা তৈরি করেছিল। ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিনও জোর দিয়েছিলেন যে, আর্টিওমভস্ক এলাকায় রুশ সৈন্যরা অগ্রসর হচ্ছে।

জাপোরোজিয়ায় বিপর্যয়ের সম্মুখীন ইউক্রেনীয় সেনারা : জাপোরোজিয়ার পথে চার দিনে ইউক্রেনের সেনার প্রায় পাঁচটি অগ্রগতির প্রচেষ্টাকে প্রতিরোধ করেছে মিত্র বাহিনী। এর ফলে তারা বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। গতকাল ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ বলেছেন।

‘মাত্র চার দিনে, আমরা (ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দ্বারা) চার বা পাঁচটি পাল্টা আক্রমণের চেষ্টা প্রতিহত করেছি, প্রতিরক্ষা লাইন ভেদ করার চেষ্টা ঠেকিয়ে দিয়েছি, তাদের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে,’ তিনি কমসোমলস্কায়া প্রাভদা রেডিও স্টেশনের সম্প্রচারে বলেছিলেন। রোগভ উল্লেখ করেছেন যে, জনশক্তিতে শত্রুর ক্ষতির পরিমাণ কয়েক ডজন। ট্যাঙ্ক ও সাঁজোয়া যানও ধ্বংস করা হয়। এর আগে তিনি বলেছিলেন যে, ইউক্রেনীয় সামরিক বাহিনী ওরেখভ এবং গুলাইপোল শহরের কাছে জাপোরোজিয়া অঞ্চলে যোগাযোগের লাইনে সেনা মোতয়েন করছে।

ইউক্রেনের সাথে আলোচনা নিয়ে ভ্যাটিকানের প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার : মস্কো ইউক্রেনের পরিস্থিতি সমাধানে সহায়তা করার জন্য কিছু দেশের প্রচেষ্টাকে স্বাগত জানায় তবে কিয়েভের আলোচনার প্ল্যাটফর্মের প্রয়োজন নেই, রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন। তিনি আলোচনার আয়োজন করার জন্য ভ্যাটিকানের উদ্যোগের পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেছেন।

‘আমরা জানি যে, বেশ কিছু বিদেশী কর্মকর্তা এবং সরকার (আলোচনার জন্য) একটি প্ল্যাটফর্ম দেয়ার জন্য (তাদের) তৎপরতা প্রকাশ করছে। নিঃসন্দেহে, আমরা এই ধরনের রাজনৈতিক ইচ্ছাকে স্বাগত জানাই। তবে, বর্তমান বাস্তব ও বিচারহীন পরিস্থিতিতে, ইউক্রেন এই ধরনের ঘটনা মেনে নিতে পারে না,’ ক্রেমলিনের মুখপাত্র জোর দিয়েছিলেন। হলি সি’স সেক্রেটারি ফর রিলেশনস উইথ স্টেটস পল রিচার্ড গ্যালাঘার এর আগে উল্লেখ করেছেন যে, ভ্যাটিকান কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে মস্কোর সাথে যোগাযোগ রক্ষা করে এবং ইউক্রেন ও রাশিয়াকে আলোচনার টেবিল নিতে সহযোগীতা করতে প্রস্তুত যদি তারা ‘শান্তির পথ খুঁজে নেয়ার ভালো উদ্দেশ্য নিয়ে আসে‘।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র পোল্যান্ড-বেলারুস সীমান্তের উপর দিয়ে ওড়েনি: রোববার রাশিয়া-১ চ্যানেলে প্রচারিত এক সাক্ষাৎকারে বেলারুসের প্রেসিডেন্ট আলেকজান্ডার গ্রিগোরিভিচ লুকাশেঙ্কো বলেন, পোল্যান্ডে সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র ঘটনার সময় কোনো রুশ ক্ষেপণাস্ত্র তার দেশের সীমান্ত অতিক্রম করেনি। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের নেতৃত্বকে রাশিয়ার সঙ্গে নতুন করে আলোচনার প্রক্রিয়া শুরুকে অনুমোদন দেয় না। পাশাপাশি, ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে বেলারুশ।

কিয়েভের দিক থেকে ‘কোনও পূর্বশর্ত’ ছাড়াই এমন আলোচনার তাগিদ দেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মিত্র হিসেবে পরিচিত আলেকজান্ডার লুকাশেঙ্কো। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য পূর্বশর্ত রেখে কিয়েভ ভুল করছে। এ ধরনের পূর্বশর্ত আলোচনার জন্য সহায়ক নয় বলেও মন্তব্য করেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেন, ‘ভলোদিমির জেলেনস্কির তথা ইউক্রেনীয়দের ভুল হলো, তারা আলোচনা প্রক্রিয়ার সর্বোত্তম নীতি লঙ্ঘন করেছে। বিশেষ করে যখন জায়ান্ট রাশিয়ার সঙ্গে কথা বলছেন। আপনি আগে থেকে শর্ত দিতে পারেন না।’ তিনি বলেন, ‘আলোচনার টেবিলে বসুন এবং সেখানে যাবতীয় শর্ত তুলে ধরুন। দ্বিতীয় নীতিটি হলো সর্বোৎকৃষ্ট আপোস।’

২০২৩ সালে ইউক্রেনে যুক্তরাজ্যের সামরিক সহায়তা বাড়তে পারে : যুক্তরাজ্য ২০২৩ সালে ইউক্রেনে তার সামরিক সহায়তা বাড়াতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক গতকাল এ ঘোষণা দিয়ে বলেন, ‘সন্দেহে থাকবেন না। আমরা ইউক্রেনের সাথে যতদিন সময় লাগবে ততদিনই থাকব। আমরা আগামী বছর আমাদের সামরিক সাহায্য বজায় রাখব বা বৃদ্ধি করব। এবং আমরা বিমান প্রতিরক্ষার জন্য নতুন সহায়তা প্রদান করব, ইউক্রেনের জনগণ এবং তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করার জন্য। নির্ভর করুন। ইউক্রেনকে রক্ষা করার মাধ্যমে, আমরা নিজেদের রক্ষা করি।’

গত ১৯ নভেম্বর, কিয়েভ সফরের সময়, সুনাক বলেছিলেন যে, ইউক্রেনে যুক্তরাজ্যের সামরিক সহায়তার পরিমাণ ৩০০ কোটি পাউন্ড (৩৬০ কোটি ডলার) ছাড়িয়ে গেছে। যুক্তরাজ্য ইতিমধ্যেই ইউক্রেনকে প্রায় ৭ হাজার এনএলএডব্লিউ অ্যান্টিট্যাঙ্ক কমপ্লেক্স, শতাধিক সাঁজোয়া যান, স্টারস্ট্রিক মিসাইল সহ স্টর্মার স্ব-চালিত এয়ার ডিফেন্স বন্দুক, কয়েক ডজন এম১০৯ হাউইটজার এবং এল১১৯ টাউড বন্দুক, এম২৭০ এমএলআরএস, ১৬ হাজারেরও বেশি কামান, লোটারিং যুদ্ধাস্ত্র এবং সাড়ে চার টন প্লাস্টিক বিস্ফোরক দিয়ে সাহায্য করেছে। সূত্র : তাস, সিএনএন, নিউইয়র্ক টাইমস, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Sheikh Le M On ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
যখন বন্যা আসে তখন মাছেরা পিঁপড়ে খায় যখন পানি শুকিয়ে যায় তখন পিঁপড়েরা মাছ খায় ধৈর্য রাখতে হবে সময় এক দিন সবারই আসে আমাদের চোখেও পানি এসে ছিল যখন ফিলিস্তিন সিরিয়া ইয়েমেন ইরাক জর্ডানে হামলা করে বহু নর-নারী শিশু কে হত্যা করা হয়েছিল মনে আছে সেই কথা এখন কেমন লাগে দেখ অন্যের চালে ঢিল মারলে নিজের চালে পাথর পড়ে আল্লাহপাক ছাড় দেয় কিন্তু ছেড়ে দেয় না আল্লাহপাক ইউক্রেনের মুসলিমদের এবং নিরীহ মানুষদের হেফাজত করুক যুদ্ধ চাইনা বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক
Total Reply(0)
Mohammad Rubel ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
Brother, when Palestine invades Iraq and the Middle East, where are these media outlets? We have to ensure equal rights for all.
Total Reply(0)
মিশেস মহিমা হাওলাদার ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
· প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সারা বিশ্ব যখন হিমশিম খাচ্ছিলো, বা খাচ্ছে,।সেই দগদগে ক্ষত এখনো শুকোয় নি।ঠিক তখনি মানব সৃষ্ট এই দুর্যোগ আমাদের কখনোই কাম্য নয়,আমরা শান্তি চাই।আমরা নিশ্চিতে বাঁচতে চাই।
Total Reply(0)
Kabi Al Nur Islam ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৬ এএম says : 0
আমার অনেক কষ্ট হচ্ছে যে মধ্য প্রাচ্যের মুসলিমদের মানুষদের নিয়ে এবং সেখানকার শিশু দের নিয়ে, ফুলে মতো নিষ্পাপ শিশু ও মুসলিম মানুষ গুলোকে আমেরিকা ও ন্যাটো জোটের বাহিনী নির্মম ভাবে হত্যা করে ছিল,ততা কথিত সন্ত্রাসের নামে।আর অবশ্যই এর ভয়াবহ ফল ভোগ করবে একদিন।আর ইউক্রেন দিয়ে শুচনা হলো সেই পাপের ফল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন