রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

বিইআরসি সংশোধন আইনে প্রেসিডেন্টকে স্বাক্ষর না করার অনুরোধ সাধারণ নাগরিক সমাজের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ৭:৪৫ পিএম

মন্ত্রিসভায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩ এর ধারা ৩৪ এর উপধারা ৩ সংশোধন এবং ধারা এক সন্নিবেশিত করার যে প্রস্তাব করা হয়েছে তাতে প্রেসিডেন্ট আবদুল হামিদকে স্বাক্ষর না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক যৌথ এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ ও সদস্য সচিব একেএম খোরশেদ আলম খান এ আহ্বান জানান। তারা বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক পদ্ধতিতে এবং জনগণের মতামতের ভিত্তিতে একমাত্র মূল্য নির্ধারণ কারী প্রতিষ্ঠান বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। সংশোধনী প্রস্তাবের মাধ্যমে আমরা মনে করি এই কমিশনের ক্ষমতা বহুলাংশে কমে যাবে।

সাধারণ নাগরিক সমাজের নেতৃবৃন্দ বলেন, যদিও জনশ্রুতি রয়েছে যে লোক দেখানো গণ শুনানি অনুষ্ঠিত করে থাকে প্রতিষ্ঠানটি। তবুও আমাদের আস্থা এবং বিশ্বাস এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার জন্য এই প্রতিষ্ঠানকে আরো শক্তিশালী করা দরকার। কিন্তু দুঃখের সাথে আমরা লক্ষ্য করলাম কমিশনের ক্ষমতা খর্ব করে জ্বালানি মন্ত্রণালয়ের কর্তৃত্ব প্রতিষ্ঠা করা হচ্ছে। এর মাধ্যমে ব্যবসায়ীদের সুপারিশ প্রাধান্য পাবে একথা পরিষ্কার।

তারা আরও বলেন, আইন সংশোধন করে প্রয়োজনে অল্প সময়ের মধ্যে গণ শুনানি অনুষ্ঠিত করা এবং ট্যারিফ নির্ধারণ করার প্রস্তাব করা গেলে তাতে আমাদের কোন আপত্তি থাকবে না। আমরা প্রেসিডেন্টের কাছে অনুরোধ করতে চাই আপনার কাছে প্রেরিত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি আইন (সংশোধন) ২০২২এ আপনি স্বাক্ষর করবেন না। দেশের গণতন্ত্র অব্যাহত এবং সকলের মতামতের ভিত্তিতে জ্বালানির মূল্য নির্ধারণ হবে এটাই সকলের প্রত্যাশা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন