মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে মামলা সংবাদপত্রের স্বাধীনতা হুমকিস্বরূপ

বিভিন্ন ইসলামী দলের তীব্র নিন্দা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ৯:৪৭ পিএম

ব্যাংকের অর্থ লুটপাট তথা দুর্নীতির বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ভয় ধরাতেই দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন ও সাঈদ আহমেদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে মামলা দায়েরে ঘটনা সংবাদপত্রের স্বাধীনতা হুমকিস্বরূপ। অবিলম্বে ইনকিলাব সম্পাদক বাহাউদ্দীন ও বিশেষ সংবাদদাতার বিরুদ্ধে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহর করতে হবে। ইনকিলাব সম্পাদক ও সাংবাদিকের বিরুদ্ধে নোমান গ্রæপের হয়রানিমূলক মামলার প্রতিবাদে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ আজ মঙ্গলবার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে এসব কথা বলেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন ঃ বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীর দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে জাতীয় দৈনিক পত্রিকার ভ‚মিকা অন্যতম। মামলা হামলা ও কোন ষড়যন্ত্র করে ইনকিলাবের কন্ঠ রোধ করা যাবে না। দৈনিক ইনকিলাব দেশ, জাতি ও ইসলামের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন ও বিশেষ সংবাদদাতা সাঈদ আহমেদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করার জন্য তিনি সরকারের প্রতি আহবান জানান।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঃ দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীন ও বিশেষ সংবাদদাতা ও ঢাকাস্থ কুমিল্লা সাংবাদিক ফোরামের সিনিয়র সহ-সভাপতি সাঈদ আহমেদের বিরুদ্ধে নোমান গ্রæপ মামলা করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মুহাম্মাদ মোহাম্মদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী।
আজ মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, এ ধরনের মামলা সংবাদপত্রের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। ব্যাংকের অর্থ লুটপাট তথা দুর্নীতির বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ভয় ধরাতেই এ মামলা করা হয়েছে। ‘সোনালী ব্যাংকের খেলাপি ঋণের অবস্থা যথেষ্ট উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছে খোদ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটি। রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো থেকে হাজার হাজার কোটি টাকা নিয়ে ঋণ পরিশোধ করছে না। এধরনের ঘটনা চরম উদ্বেগজনক। ‘ঋণের নামে ১০ হাজার কোটি টাকা হাতিয়েছে নোমান গ্রæপ’ শীর্ষক প্রতিবেদনের প্রেক্ষিতে দৈনিক ইনকিলাবের সম্পাদক ও বিশেষ সংবাদদাতা সাঈদ আহমেদের বিরুদ্ধে মামলা দায়ের গভীর উদ্বেগজনক।

তিনি মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, দন্ডবিধির ৫০০ ধারায় দায়েরকৃত মামলায় ২ হাজার কোটি টাকা মানহানি হওয়ার অভিযোগ আনা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে ইনকিলাব সম্পাদক ও বিশেষ প্রতিবেদক সাঈদ আহমেদকে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন। তিনি বলেন, তথ্য-প্রমাণসহ সংবাদ প্রকাশ করা একজন সাংবাদিকের পেশাগত দায়িত্ব। আর সে দায়িত্ব পালনে মামলা দিয়ে ভয়ভীতি প্রদর্শন কোনক্রমেই গ্রহণযোগ্য হতে পারে না।

ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ ঃ ‘ঋণে নামে ১০ হাজার কোটি টাকা হাতিয়েছে নোমান গ্রুপ’ শীর্ষক প্রতিবেদনের প্রেক্ষিতে দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীন ও বিশেষ প্রতিবেদক সাঈদ আহমেদের বিরুদ্ধে নোমান গ্রæপ মামলা করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ নেতৃবৃন্দ।

সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম কবির, সহ-সভাপতি মুহাম্মাদ নুরুজ্জামান সরকার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুফতী মোস্তাফিজুর রহমান আজ এক যুক্ত বিবৃতিতে অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, এ ধরণের মামলা সংবাদপত্রের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। ব্যাংক লুটপাট তথা দুর্নীতির বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ভয় ধরাতেই দৈনিক ইনকিলাব সম্পাদক ও সাঈদ আহমেদের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ নেতৃবৃন্দ বলেন, দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীন ও বিশেষ সংবাদদাতা সাঈদ আহমেদের বিরুদ্ধে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা না হলে দেশের জনগণ দুর্নীতিবাজ লুটেরা সিন্ডিকেটের বিরুদ্ধে মাঠে নামতে বাধ্য হবে।

ইসলামী ঐক্য জোট ঃ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকিব আজ এক বিবৃতিতে ইনকিলাব সম্পাদক ও বিশেষ সংবাদদাতার বিরুদ্ধে নোমান গ্রæপের হয়রানিমূলক মামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বলেন, দৈনিক ইনকিলাব তার জন্মলগ্ন থেকে দেশ, জাতি, ইসলাম, স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় অতন্দ্র প্রহরীর ভ‚মিকা পালন করে আসছে। হয়রানিমূলক মামলা দিয়ে দেশ জাতির বলিষ্ঠ কন্ঠস্বর ইনকিলাবের অগ্রযাত্রা রুখা যাবে না। তিনি অবিলম্বে সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে দায়েরকৃত মামলা নিঃশর্তভাবে প্রত্যাহারের জোর দাবি জানান। মাদারীপুর থেকে আমাদের স্টাফ রিপোর্টার জানান, দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিন এর বিরুদ্ধে দায়ের করা মামলায় মাদারীপুরে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় সাংবাদিকরা। আজ পত্রিকার মাদারীপুর অফিসে স্টাফ রিপোর্টার আবুল হাসান সোহেলের সভাপতিত্বে বক্তব্য রাখেন এটিএন বাংলা ও যুগান্তরের সাংবাদিক গোলাম মাওলা, এনটিভির এম আর মতুর্জা, চ্যানেল ২৪ এর সাগর হোসেন তামিম বাংলাদেশ প্রতিদিনের বেলাল রিজভী, অর্থনীতির কাগজের স্টাফ রিপোর্টার আরাফাত হাসান, একুশে টেলিভিশনের নজরুল ইসলাম পলাশ, চ্যানেল আইয়ের রাহাত হোসাইন, আমাদের সময়ের শফিক স্বপন, ইন্ডিপেন্ডেন্ট টিভির রিপন মল্লিক, কালবেলার রাশেদ কামাল দৈনিক দিনকালের গাউসুর রহমানসহ আরা অনেকে। বক্তারা দেশবরেণ্য সাংবাদিক দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা সংবাদপত্রের স্বাধীনতা হরণ করার সামিল বলে নিঃর্শতভাবে মামলা প্রত্যাহারের দাবি জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন