ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

বিচার বিভাগ নিয়ে কটাক্ষ নয়-প্রধান বিচারপতি

প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিচার বিভাগ নিয়ে কটাক্ষ না করতে রাজনীতিবিদ, আইনজীবী ও গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শফিউর রহমান মিলনায়তনে ব্যারিস্টার মরহুম শওকত আলী খানের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, সংবাদ মাধ্যম কোনোবিজনেস না। এখানে যারা কাজ করেন, তাদের এটি পেশা। যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের দেশের সংবাদ মাধ্যম নৈতিকতার কথা বিবেচনা করে অনেক কিছু প্রকাশ করে না। কিন্তু আমার দেশের সংবাদ মাধ্যম বিচার বিভাগের মান ক্ষুণœ করতে একেবারে পিছপা হয় না। সে দেশের সংবাদমাধ্যম নৈতিকতা দেখতো। সংবাদ মাধ্যমে বিচার বিভাগের ভালো দিক তুলে ধরা উচিত। আমাদের দেশের সংবাদ মাধ্যম নিয়ে আমার খুব কষ্ট লাগে। সংবাদ মাধ্যম রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয়। আজকে যদি আমরা সংবাদকর্মীদের বিরুদ্ধে কনটেম করি। তাহলে মামলা দেখবো কিভাবে? তিনি আইনজীবীসহ সকলকে আনুরোধ করে বলেন আমাদের সবাইকে বিচার বিভাগকে মানতে হবে। তিনি বলেন, আমরা বিচার বিভাগে কোনো পক্ষপাতিত্ব করি না। অনেকেই মামলা থেকে জামিন দিয়েছে। বিচার বিভাগ নিয়ে অনেক রাজনীতিবিদ কথা বলেন যা ঠিক নয়। বিচার বিভাগের মান যেন অক্ষুণœ থাকে এ জন্য আমাদের চেষ্টা করতে হবে।
প্রধান বিচারপতি আরো বলেন, শওকত আলীর সঙ্গে আমরা খুব ক্লজ ছিলাম। প্রত্যেক দিন শওকত আলী খান আমার সিনিয়রের সঙ্গে দেখা করে যেতেন। তিনি বলেন, এখানে আমরা যারা উপস্থিত হয়েছি তারা সবাই একই পরিবারের লোক। তিনি রাজনীতি করতেন। কিন্তু তিনি নৈতিকতাবিরোধী কাজ করতেন না। নৈতিকতার কথা আমাদের সবারই মেনে চলা উচিৎ। এ প্রফেসনের অনেক কিছুই আমরা হারিয়ে ফেলছি। মাহমুদুল ইসলামের জীবনও মূল্যায়ন করি। অনুষ্ঠানে সভাপত্বি করেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার। এতে আরো বক্তব্য রাখেন আপিল বিভাগের জেষ্ঠ বিচারপতি ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, এএফ হাসান আরিফ, অবসরপ্রাপ্ত বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, শ.ম রেজাউল করিম, এডভোকেট গৌরাঙ্গ চন্দ্র কর, গোলাম মোস্তফাসহ শতাধিক আইনজীবী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
samru m talukdar ১৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:৪৪ এএম says : 0
opostto khobor prokas kora hocche, pichoner ba vobhishothe kotha poriskar chilona.arokom shonbad bibad sristi kore thake
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন