বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পেরুতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে ১৪ হাজারের বেশি পেলিক্যানের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:২৫ পিএম

অতি সংক্রামক বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে পেরুর সমুদ্র উপকূলে ১৪ হাজারেরও বেশি পেলিক্যানের মৃত্যু হয়েছে। দেশটির ন্যাশনাল ফরেস্ট্রি অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস তথ্যানুসারে, অতি সংক্রামক এইচ৫এন১ এভিয়ান ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে পেলিক্যানের পাশাপাশি ব্লু-ফুটেড বুবি এবং অন্যান্য সামুদ্রিক পাখি মারা গেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
বার্ড ফ্লুর এই ঢেউ কানাডা থেকে শুরু হয়েছিল। পরে সেখান থেকে যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়ে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দেওয়া অনুসারে রেকর্ড বিশ্বে এখনো পর্যন্ত এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে ৫ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। পেরুর সরকার তিনটি পেলিক্যানে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভাইরাস শনাক্ত হওয়ার পর গত সপ্তাহের বৃহস্পতিবার স্বাস্থ্য সতর্কতা জারি করে এবং এরপরই দেশটির উপকূলীয় অঞ্চলে হাজার হাজার মৃত পেলিক্যান পাওয়া গেছে।
ন্যাশনাল ফরেস্ট্রি অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার, ‘জাতীয় পর্যায়ে সম্পাদিত সর্বশেষ সরকারি প্রতিবেদন অনুসারে, দেখা যায় যে—বিপজ্জনক এইচ৫এন১ এভিয়ান ফ্লু ভাইরাসে ১৩ হাজার ৮৬৯ টিরও বেশি বন্য সামুদ্রিক পাখি মারা গেছে।’ মৃত পাখিগুলোর মধ্যে ১০ হাজার ২৫৭টি পেলিক্যান, ২ হাজার ৯১৯টি সি বুবি এবং ৬১৪টি ব্লু ফুটেড বুবি রয়েছে।
এদিকে, পেরুর জাতীয় কৃষি স্বাস্থ্য সংস্থা এসইএনএএসএ বলেছে, তাঁরা একটি পোলট্রি খামারে প্রথম বার্ড ফ্লু দেখা দেওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে উত্তর উপকূলীয় লাম্বায়েক অঞ্চলের গ্যালিতো শহরটিকে আলাদা করে রেখেছে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন