শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

আজ গুজরাটে ৫০ কিমি রোড শো, নেতৃত্ব দেবেন মোদি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১:০৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর রাজ্যে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ গুজরাটে মোদির তিন ঘণ্টার রোড শো ৫০ কিলোমিটারেরও বেশি পথ এবং ১৬টি বিধানসভার আসন কাভার করবে।
বিজেপি জানিয়েছে, রোড শোটি নারোদা গাম থেকে শুরু হয়ে গান্ধীনগর দক্ষিণ কেন্দ্রে গিয়ে শেষ হবে। এর মধ্যে ৫০ কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করা হবে।
এনডিটিভি জানিয়েছে, স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রীর রোড শো শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলবে বলে আশা করছেন বিজেপি নেতারা।
এদিকে গুজরাটের মোট ১৮২টি বিধানসভা আসনের মধ্যে প্রথম দফায় কচ্ছ-সৌরাষ্ট্র এবং দক্ষিণ গুজরাটের ১৯টি জেলার ৮৯ আসনে ভোটগ্রহণ হচ্ছে। সেখানে ভাগ্য নির্ধারণ হবে ৭৮৮ জন প্রার্থীর।
গুজরাটের মুখ্য নির্বাচনী কর্মকর্তার দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ১৪ হাজার ৩৮২টি বুথে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৫টা পর্যন্ত।
নরেন্দ্র মোদি ও অমিত শাহর রাজ্যের চার কোটি ৯১ হাজার ভোটারের মধ্যে প্রথম দফায় ভোটাধিকার প্রয়োগ করবেন দুই কোটি ৩৯ লাখ জন। দ্বিতীয় দফায় উত্তর ও মধ্য গুজরাটের ৯৩টি আসনে ভোট হবে আগামী সোমবার। ভোট গণনা ৮ ডিসেম্বর।
প্রথম দফার উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা (জামনগর-উত্তর, বিজেপি), সাবেক বিরোধীদলীয় নেতা পরেশ ধনানী (অমরেলী, কংগ্রেস), ‘গডমাদার’ সন্তোকবেনের ছেলে তথা ‘বাহুবলী’ বিদায়ী বিধায়ক কন্ধাল জাদেজা (কুটিয়ানা) এবং আম আদমি পার্টির (আপ) ‘মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তথা টিভি সঞ্চালক ইসুদান গঢ়বী (খাম্বালিয়া), ভারতীয় ট্রাইবাল পার্টির নেতা তথা বিদায়ী বিধায়ক ছোটু বাসভ (ঝাগাড়িয়া)।
২০১৭ সালের বিধানসভা ভোটে ৮৯টি আসনের মধ্যে বিজেপি ৪৮টি আসনে জিতেছিল। কংগ্রেস ও তার সহযোগীরা জিতেছিল ৪০টিতে। পরবর্তী সময়ে কয়েকজন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছিলেন। এবার ভোটের লড়াই ত্রিমুখী। কংগ্রেস এবং বিজেপির পাশাপাশি রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের দল আপ। সম্প্রতি সুরাতসহ কয়েকটি শহরের পুরভোটে কংগ্রেসকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে আম আদমি পার্টি।
এবারের ভোটে কেজরিওয়াল ধারাবাহিকভাবে গুজরাটে প্রচার করেছেন। তাঁর দাবি, বিধানসভা ভোটেও বিজেপির মূল লড়াই হবে আম আদমি পার্টির সঙ্গে।
প্রসঙ্গত, ২০১৭ সালের বিধানসভা ভোটে গুজরাটে ৯৯টি আসনে জিতে টানা পঞ্চমবারের জন্য ক্ষমতায় এসেছিল বিজেপি। কিন্তু ১৯৯০ সালের পর সেটাই ছিল বিজেপির সবচেয়ে কম আসনপ্রাপ্তি। অন্যদিকে ২০১৭ সালের বিধানসভা ভোটে ৭৭টি আসনে জিতে রাজনৈতিক বিশ্লেষকদের অনেককেই চমকে দিয়েছিল কংগ্রেস। নির্দল এবং অন্যরা পেয়েছিল ছয়টি আসন। এবার ষষ্ঠবারের জন্য ক্ষমতায় ফেরার বিষয়ে আশাবাদী পদ্ম শিবির। সূত্র : এনডিটিভি

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন