বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের সু-২৫ যুদ্ধবিমান ভূপাতিত, ১৯০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১:২৫ পিএম

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফ্টকে গুলি করে, আটটি মনুষ্যবিহীন আকাশযান ধ্বংস করেছে এবং আটটি হিমারস রকেট আটকে দিয়েছে।

‘বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক শহরের কাছে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৫ বিমানকে গুলি করে নামিয়েছে। তারা স্টেপনয়ে, ইয়েগোরোভকা, ভ্লাদিমিরোভকা এবং ক্রাসনায়া পলিয়ানার বসতিগুলির এলাকায় আটটি মনুষ্যবিহীন আকাশযানও ধ্বংস করে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিক, লুহানস্ক পিপলস রিপাবলিকের গোলিকোভো এবং ঝিটলোভকা, জাপোরোজিয়া অঞ্চলে প্রিয়তনয়ে এবং স্লাদকায়া বলকা আটটি হিমারস রকেট ও একটি ওলখা রকেটও প্রতিহত করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রুশ বাহিনী যুদ্ধের সময় শত্রু জনশক্তি এবং সামরিক সরঞ্জাম নির্মূল করেছে, জেনারেল বলেছেন। ‘প্রায় ৫০ জন ইউক্রেনীয় সৈন্য, দশটি ট্যাঙ্ক, একটি পদাতিক যুদ্ধের যান, দুটি সাঁজোয়া কর্মী বাহক, একটি স্ব-চালিত আর্টিলারি বন্দুক এবং একটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন। তিনি বলেন, ক্রাসনি লিমান এলাকায় লুহানস্ক পিপলস রিপাবলিকের দিকে অগ্রসর হওয়ার শত্রুর প্রচেষ্টার সময় রাশিয়ান বাহিনী ইউক্রেনের সেনা ইউনিটের বিরুদ্ধে আর্টিলারি ফায়ার এবং বিমান হামলা চালিয়েছে, ৪০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে।

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা এবং পার্শে ত্রাভনিয়া শহরকে সম্পূর্ণরূপে মুক্ত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ডোনেৎস্কের দিক থেকে, রাশিয়ান সৈন্যদের আক্রমণাত্মক অভিযানের ফলে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা এবং পার্শে ট্রাভনিয়ার বসতিগুলি সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। ওই এলাকায় রুশ বাহিনী শত্রুর জনবল ও সামরিক সরঞ্জাম নির্মূল করেছে, জেনারেল বলেন। ‘প্রায় ৫০ ইউক্রেনীয় সৈন্য, চারটি যুদ্ধের সাঁজোয়া যান, তিনটি স্ব-চালিত আর্টিলারি বন্দুক এবং ছয়টি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কমান্ড পোস্ট এবং ইউক্রেনীয় সেনা ব্রিগেডের সিগন্যাল সেন্টার ধ্বংস করে দিয়েছে, মুখপাত্র বলেছেন। ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের টোরেটস্কের বসতির এলাকায়, কমান্ড পোস্ট এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর প্রথম ব্রিগেডের সংকেত কেন্দ্র ধ্বংস করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

এছাড়াও, রাশিয়ান বাহিনী জাপোরোজিয়ে অঞ্চলের প্রিমর্স্কয় সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৬০ তম পদাতিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে, জেনারেল যোগ করেছেন। সেখানে রাশিয়ান বাহিনী ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য, দুটি পদাতিক যুদ্ধের যান, দুটি সাঁজোয়া কর্মী বাহক, একটি এমটি-এলবি ট্রান্সপোর্টার, একটি সাঁজোয়া যান এবং চারটি মোটর গাড়ি ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

রাশিয়ান যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ২৫০ টিরও বেশি ইউক্রেনীয় সেনাবাহিনীর লক্ষ্যবস্তু নিশ্চিহ্ন করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ১৫৭টি এলাকায় ৯৭টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ৩৩৪টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৭৭টি হেলিকপ্টার, ২,৫৮৯টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯১টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৬,৯০৩টি ট্যাংক এবং অন্যান্য কমব্যাট সাঁজোয়া যান, ৯০৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬৩৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং এবং ৭,৪২৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sefat ৩ ডিসেম্বর, ২০২২, ১০:২৫ পিএম says : 0
Thanks Putin kaku.all the best go-ahead
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন