শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আত্মরক্ষার জন্যই ইউক্রেনে অভিযান রাশিয়ার, বিশ্বাস করেন চীনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১:৩২ পিএম

জাপানের জেনরন এনপিও এবং চায়না ইন্টারন্যাশনাল কমিউনিকেশন গ্রুপ (সিআইসিজি) দ্বারা পরিচালিত সমীক্ষার ফলাফল অনুসারে, প্রায় ৪০ শতাংশ চীনা নাগরিক ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানকে ন্যাটোর পূর্বমুখী সম্প্রসারণের প্রতিক্রিয়া হিসাবে আত্মরক্ষার একটি কাজ হিসাবে বিবেচনা করে।

জরিপ অনুসারে, ৩৯.৫ শতাংশ চীনা উত্তরদাতারা বিশ্বাস করেন যে, রাশিয়ান অভিযান ‘ন্যাটোর পূর্ব দিকে সম্প্রসারণের পটভূমিতে আত্মরক্ষার একটি কাজ’। অন্য ২৯ শতাংশ মস্কোর পদক্ষেপকে ‘ভুল’ বলে অভিহিত করেছেন, তবে রাশিয়ান পক্ষের দ্বারা নির্দেশিত পরিস্থিতি অবশ্যই বিবেচনায় নেয়ার আহ্বান জানিয়েছেন। শুধুমাত্র ২১ শতাংশ চীনা উত্তরদাতারা বলেছেন যে, রাশিয়ার পদক্ষেপ ‘আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এর বিরোধিতা করা উচিত’।

এই দৃষ্টিকোণটিও ৭৩ শতাংশ জাপানি উত্তরদাতাদের দ্বারা সমর্থিত হয়েছিল। মস্কোর অবস্থান বিবেচনায় নেয়ার প্রয়োজনীয়তার উল্লেখ করার বিকল্পটি জরিপকৃতদের মধ্যে ১০ শতাংশেরও বেশি দ্বারা নির্বাচিত হয়েছিল এবং মাত্র ১ শতাংশ বলেছেন যে, রাশিয়া আত্মরক্ষার অধিকারের কাঠামোর মধ্যে কাজ করেছে।

চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই জরিপ চালানো হয়। প্রায় ১ হাজার জন জাপানে এবং ১,৫২৮ জন উত্তরদাতা বেইজিং এবং সাংহাই সহ দশটি বড় চীনা শহরে জরিপে তাদের মতামত জানিয়েছেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন