শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

প্রশ্ন : আমি একজন স্কুল শিক্ষিকা, বয়স ২৩। দীর্ঘদিন যাবৎ আমার মাথায় অনেক খুশকি জমেছে। মনে হয় এই কারণে চুলগুলোও পড়ে যাচ্ছে। অনেক ওষুধ ও শ্যাম্পু ব্যবহার করেছি। খুশকি কমেনি। আমি এর দ্রুত সমাধান চাই।
Ñ মাশরুবা। এলিফ্যান্ট রোড। ঢাকা।

উত্তর : মাথার খুশকি ও চুল-পড়া সমস্যা বর্তমানে চিকিৎসার মাধ্যমে দ্রুত সমাধান সম্ভব। নিজের ইচ্ছেমতো শ্যাম্পু ব্যবহার করলে সমস্যাটির সমাধান হবে না। কি কারনে এমনটা হচ্ছে তা আগে জানতে হবে। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত হবে।

প্রশ্ন : আমি একজন কাঠ ব্যাবসায়ী, বয়স ৪২। দীর্ঘদিন যাবৎ প্রস্রাব ও মলত্যাগের সময় আমার বীর্য নির্গত হচ্ছে। এতে আমি খুব দুর্বল হয়ে পড়েছি। ডাক্তার সাহেব আমাকে ভাল একটি পরামর্শ দেবেন।
Ñইয়াসিন। শ্রীনগর। মুন্সিগঞ্জ।

উত্তর : আপনার রোগটির নাম ক্রনিক প্লোস্টেটাইটিস। সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার রোগটি নির্মূল করা সম্ভব। বর্তমানে আপনি বেশি করে সবজি ও পানি খাবেন। এতে রোগটির তীব্রতা কমে যাবে।

প্রশ্ন : কয়েক মাস হয় আমি একটি বেসরকারী চাকুরীতে যোগ দিয়েছি। বয়স ২৯। অনেক আগে থেকেই মেয়েদের সংস্পর্শে আমার দেহে উত্তেজনা আসে না। আমার লিঙ্গ নিস্তেজ হয়ে আসে। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়েছি। আমি কি বিয়ে করতে পারব?
Ñজাফর। মান্ডা। ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি মানসিক ভীতির জন্য হতে পারে। দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। নিশ্চয়ই বিয়ে করতে পারবেন।

প্রশ্ন : আমি একজন গৃহিনী। বয়স ৪৬। বর্তমানে আমার হাত ও পায়ের নখগুলো বির্বণ হয়ে পড়েছে। এতে আমার নখগুলো বিকৃত হয়ে যাচ্ছে। আমার নখগুলোর হারানো সৌন্দর্য কি ফিরে পাব?
-আফসানা ইসলাম। বরুরা। কুমিল্লা।

উত্তর : আপনার নখগুলো নষ্ট হওয়ার অনেক কারণ থাকতে পারে। শরীরের কিছু কিছু রোগেও এমনটা হয়। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি সঠিক চিকিৎসার মাধ্যমে আপনার নখের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবে।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
তালুকদার ২ ডিসেম্বর, ২০২২, ১২:৩৩ এএম says : 0
আমার বয়স ৪০,আমার সহবাসের সময় দিন দিম করে আসছে,৪০ বছরে অনেকেই বিয়ে করে,এখন আমি কি করতে পারি
Total Reply(0)
শিমুল ২৪ ডিসেম্বর, ২০২২, ১০:২৭ পিএম says : 0
স্মৃতি শক্তি বাড়ানোর কি ঔষধ আছে?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন