মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কেন ইসলামের জন্মস্থানে বিশ্বের অন্যতম বৃহৎ কনসার্ট হচ্ছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

গতকাল থেকে সউদী আরবে শুরু হয়েছে বিশ্বের অন্যতম বড় সঙ্গীত উৎসব সাউন্ডস্টর্ম। সমালোচনা সত্তে¡ও ২০১৯ সাল থেকে প্রতিবছর এ উৎসব আয়োজন কর আসছে দেশটি। সউদী আরব বাদ্যযন্ত্রের অনুষ্ঠানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাত্র পাঁচ বছরে, সেখানে কনসার্টের দৃশ্যটি তর্কযোগ্যভাবে এমনকি দুবাইকে ছাড়িয়ে গেছে, যা দীর্ঘদিন ধরে উপসাগরীয় অঞ্চলের প্রধান বিনোদন কেন্দ্র হিসাবে দেখা হয়।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস নামে পরিচিত) ২০১৭ সালে সাম্রাজ্যের দৈনন্দিন পরিচালনার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে যে দেশটি ইসলামের জন্মস্থান হিসাবে বেশি পরিচিত ছিল, তা একটি বিরাট পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। প্রতি শীতকালে তিন দিনের জন্য, সউদী আরব এবং অঞ্চল জুড়ে কয়েক হাজার মানুষ রাজধানী রিয়াদের বাইরে একটি মরুভ‚মিতে চলে যায় কিছু শীর্ষস্থানীয় পশ্চিমা গায়ক-গায়িকাদের গান ও নাচ উপভোগ করার জন্য।

ক্রাইসিস গ্রæপ থিঙ্ক ট্যাঙ্কের একজন সিনিয়র বিশ্লেষক আনা জ্যাকবসের মতে, এ কনসার্ট সউদী আরবের আর্থ-সামাজিক রূপান্তরের পিছনের নীতির একটি প্রকাশ। ‘(এটি) একটি বিশেষ শক্তিশালী উদাহরণ কারণ সউদী আরব বিশ্বজুড়ে যুবক এবং মহিলাদের একত্রিত করতে চায়,’ তিনি বলেছিলেন। এ বছর পারফর্ম করছেন ডেভিড গুয়েটা, পোস্ট ম্যালোন এবং ব্রæনো মার্সের মতো তারকা। অনুষ্ঠানের টিকিটের দাম এক দিনের জন্য ১৪৯ রিয়াল (প্রায় ৪০ ডলার) এবং তিন দিনের ভিআইপি টিকিটের মূল্য ৬,৬৯৯ রিয়াল (প্রায় ১,৮০০ ডলার)।

উৎসবটিতে গত বছর ৭ লাখ ৩০ হাজার মানুষ যোগ দিয়েছিলেন বলে জানা গেছে। বিপরীতে, উত্তর আমেরিকার বৃহত্তম নৃত্য সঙ্গীত উৎসব হিসাবে বিবেচিত লাস ভেগাসের ইলেকট্রিক ডেইজি কার্নিভালে এ বছর প্রায় ৪ লাখ মানুষ উপস্থিত ছিল। মাত্র ছয় বছর আগেও সউদীতে সাউন্ডস্টর্মের মতো একটি অনুষ্ঠান অকল্পনীয় ছিল। কিন্তু এটি এখন রাজ্যের প্রকৃত শাসক এমবিএস দ্বারা পরিচালিত একটি উদারীকরণ উদ্যোগের অংশ হিসাবে এসব পরিবর্তন হচ্ছে। এটি সামাজিক নিয়মগুলি শিথিল করার জন্য একাধিক পদক্ষেপের সাথে রয়েছে, যার মধ্যে মহিলাদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া এবং ধর্মীয় পুলিশের ক্ষমতা সীমাবদ্ধ করা। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন