রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিল ও রাশিয়ার মধ্যে বাণিজ্যের পরিমাণ ১০ বিলিয়ন ডলার হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

ব্রাজিল এবং রাশিয়ার মধ্যে বাণিজ্যের পরিমাণ এই বছরের শেষ নাগাদ রেকর্ড-উচ্চ ১০ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে, রাশিয়ায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত রদ্রিগো বেনা সোয়ারেস বুধবার আন্তর্জাতিক ফোরাম-প্রদর্শনীতে সাংবাদিকদের বলেছেন। তিনি বলেন, ব্রাজিল ‘প্রচুর সার এবং জ্বালানী ক্রয় করে, এবং এটি প্রচুর পরিমাণে সয়াবিন রপ্তানি করে, এবং উপরন্তু, এটি রাশিয়ায় সরঞ্জাম এবং চিনি রপ্তানি করে।’

এ বছরের শুরু থেকে দুই দেশের মধ্যে বাণিজ্য লেনদেন ৭ শতাংশ বেড়েছে, বর্তমানে প্রায় ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, ক‚টনীতিক বলেছেন। সার এবং কৃষি পণ্যের মতো আইটেম সহ দুই দেশের মধ্যে বাণিজ্যের জন্য ঐতিহ্যবাহী পণ্যের রপ্তানি এবং আমদানি বৃদ্ধির কারণে বাণিজ্য টার্নওভারের বৃদ্ধি। বিশেষ করে, ব্রাজিলিয়ান উৎপাদকরা রাশিয়ায় গরুর মাংস সরবরাহ বাড়ানোর পরিকল্পনা করছে। তবুও, রাশিয়ান ব্যবসায়ীদের ব্রাজিলীয় কোম্পানিগুলির শিল্প উৎপাদনের দিকে মনোযোগ দেয়া উচিত, শুধুমাত্র কৃষি সরঞ্জাম নয়, প্লাস্টিক পণ্য থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে কম্পোজিট অ্যাগ্রিগেট পর্যন্ত শিল্প উপাদান এবং উপকরণগুলির বিস্তৃত পরিসরও রয়েছে, তিনি বলেছিলেন। রাষ্ট্রদূতের মতে, ব্রাজিল ল্যাটিন আমেরিকায় রাশিয়ার বৃহত্তম বাণিজ্য অংশীদার, উভয় দেশেরই বিশেষ করে উচ্চ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের প্রতিটি সুযোগ রয়েছে।

এতে বলা হয়েছে, গৌণ নিষেধাজ্ঞা ছাড়াও দুটি দেশের মধ্যে বাণিজ্যে অন্যান্য অনেক বড় সমস্যা রয়েছে, প্রথমত লজিস্টিকস সম্পর্কিত, রদ্রিগো বেনা সোয়ারেস বলেন, বাণিজ্য চালানের বিকাশের প্রধান বাধাগুলির মধ্যে একটি হল শিপিং বীমা নিবন্ধনের ইস্যু, যা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান কাউন্টারএজেন্টদের জন্য জটিল। রাশিয়ার ফেডারেশন কাস্টমস সার্ভিসের প্রদত্ত পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে রাশিয়া এবং ব্রাজিলের মধ্যে বাণিজ্য লেনদেন আগের সর্বকালের সর্বোচ্চকে ছাড়িয়ে গেছে এবং ৭.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন