বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে বন্ধ হলো ‘ভয়েস অব আমেরিকা’র সম্প্রচার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১০:৫৪ এএম

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির সম্প্রচার নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নিষিদ্ধের কথা জানায় তালেবান কর্তৃপক্ষ।

তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি এক লিখিত বিবৃতিতে জানিয়েছেন, কোনো সম্প্রচার মাধ্যম যদি বারবার আফগানিস্তানের প্রেস আইন ভঙ্গ করে তবে তাদের সম্প্রচার করার সুযোগ কেড়ে নেয়া হবে।

তিনি আরও জানিয়েছেন, ভয়েস অব আমেরিকা এবং রেডিও লিবার্টি আফগান প্রেস আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে তারা পেশাদারিত্ব দেখাতে ব্যর্থ হয়েছে। এ কারণে তাদের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

এদিকে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, সম্প্রচার করা প্রোগ্রামের বিষয়বস্তু নিয়ে অভিযোগ তুলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো অভিযোগ সম্পর্কে বিস্তারিত জানায়নি তালেবান সরকার।

ইউএস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়া তত্ত্বাবধানে ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি পরিচালিত হয়। মার্কিন কংগ্রেসের মাধ্যমে এতে অর্থায়ন করা হয়।

এর আগে চলতি বছরের শুরুর দিকে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, তাদের কিছু কনটেন্ট আফগানিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে পশতু, ফার্সি এবং উজবেক ভাষায় বিবিসির সম্প্রচারও বন্ধ করে দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন