বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে শান্তির জন্য পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১:৩০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনের সাথে ইউক্রেনে সামরিক কার্যক্রম শেষ করার সম্ভাবনা নিয়ে আলোচনা করতে প্রস্তুত, তবে পুতিনের সাথে যোগাযোগ করার এখনই কোনো তার পরিকল্পনা নেই।

বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘বাস্তবতা এবং ব্যাপারটি হল পুতিনের সাথে যোগাযোগ করার আমার অবিলম্বে কোন পরিকল্পনা নেই। আমি পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত যদি বাস্তবে তার সিদ্ধান্ত নেয়ার আগ্রহ থাকে যে তিনি যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। তিনি এখনও তা করেননি।’ তিনি আরও বলেন, ‘যদি তা-ই হয়, তাহলে আমার ফরাসি এবং আমার ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের সঙ্গে বসে তার মনে কী আছে, সেটা দেখতে পেরে খুশি হব।’

বাইডেন বলেন, এই যুদ্ধ শেষ করার একটা উপায় আছে। সেটা বেশ যুক্তিসঙ্গত উপায়; আর তা হচ্ছে- পুতিন ইউক্রেন থেকে বের হয়ে যাবেন। কিন্তু মনে হচ্ছে না তিনি সেটি করবেন। ‘এরই মধ্যে, আমি মনে করি ইমানুয়েল (ম্যাখোঁ) যা বলেছেন তা একেবারেই সমালোচনামূলক: আমাদের অবশ্যই ইউক্রেনের জনগণকে সমর্থন করতে হবে,’ মার্কিন প্রেসিডেন্ট জোর দিয়েছিলেন।

পরিবর্তে, ম্যাখোঁ বলেছিলেন যে, তিনি ইউক্রেনের সংঘাত সমাধানের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা চালিয়ে যেতে চান। ‘আমি প্রেসিডেন্ট পুতিনের সাথে কথা চালিয়ে যাব কারণ আমি একটি বৃদ্ধি রোধ করার এবং নির্দিষ্ট লক্ষ্য অর্জনের চেষ্টা করছি, বিশেষত সংঘাতপূর্ণ অঞ্চলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার বিষয়ে, যেমন জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র,’ ম্যাখোঁ উল্লেখ করেছেন। ‘সংলাপ বজায় রাখার প্রয়োজন আছে এবং আমরা তা করব,’ ফরাসি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেছিলেন। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন