বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬ ডিসেম্বর : বাবরি মসজিদ ধ্বংসের জন্য কয়েক মাসব্যাপি গোপনে প্রশিক্ষণ দেয়া হয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৬:৫৭ পিএম

১৯৯২ সালের ৬ ডিসেম্বর ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের জন্য কয়েক মাসব্যাপি গোপনে প্রশিক্ষণ দেয়ার তথ্য ফাঁস হয়েছে।একটি ভারতীয় ওয়েবসাইট ম্যাগাজিন রামের জন্মভূমি আন্দোলনের ২৩ জন গুরুত্বপূর্ণ ব্যক্তির উপর পরিচালিত একটি বিস্তৃত স্ট্রিং অপারেশন বাস্তবায়ন করেছে। অপারেশন দাবি করেছে যে, বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাটি সঙ্ঘ পরিবারের বিভিন্ন গোত্র বিস্তৃতভাবে পরিকল্পনা করেছিল এবং তা কার্যকর করেছিল। প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা এতে অংশ নেন। -আল জাজিরা, আনাদুলো এজেন্সি, দ্য ওয়ার

ভারতীয় জনতা পার্টি ভারতে নির্বাচনে যাওয়ার তিন দিন আগে প্রতিবেদনের সময় নিয়ে প্রশ্ন তোলে এবং নির্বাচন কমিশনকে এর সম্প্রচার বন্ধ করার আহ্বান জানায়। কোবরাপোস্ট দ্বারা পরিচালিত এই তদন্তে দাবি করা হয়েছে যে, রামের জন্মভূমি বলে শীর্ষস্থানীয় ভারতীয় নেতাদের একত্রিত করা হয়। এটা স্পষ্ট যে, এল কে আদবানি এবং তৎকালীন ইউপি মুখ্যমন্ত্রী কল্যাণ সিং এবং সেইসাথে প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাও-এর মতো শীর্ষ বিজেপি নেতারাও একত্রিত হন। মসজিদ ভাঙা ছিল পরিকল্পিত।

অযোধ্যা আন্দোলনের উপর তার বই নিয়ে গবেষণা করার জন্য একজন ইচ্ছুক লেখক হিসেবে, কোবরাপোস্টের সহযোগী সম্পাদক কে. আশিস অযোধ্যা, ফৈজাবাদ, তান্ডা, লখনউ, গোরখপুর, মথুরা, উত্তরপ্রদেশের মোরাদাবাদ, জয়পুর, ঔরঙ্গাবাদ, মুম্বাই এবং গোয়ালিয়রে ২৩ জনের সাক্ষাৎকার নিয়েছেন, যারা অপারেশনে অংশ নিয়েছিল। তিনি গোপনে তাদের সাথে কথোপকথন রেকর্ডও করেছিলেন।

রাম জন্মভূমির নেতাকর্মীরা "অপারেশন জন্মভূমি" নামক একটি পরিকল্পনার জন্য কয়েক মাস ধরে গোপনে পরিশ্রম করেছিল এবং সামরিক গোপনীয়তার সাথে তা সূক্ষ্ণভাবে কার্যকর করেছিল। স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করা হয়েছিল, লজিস্টিক পরিশ্রমের সাথে স্থাপন করা হয়েছিল এবং হামলা শুরু হয়েছিল দক্ষ স্বেচ্ছাসেবকদের সাথে বড় ক্রমবর্ধমান জনতার স্থাপনাগুলি ভেঙে ফেলার জন্য।

যারা সাক্ষাৎকার নিয়েছেন, তারা শুধু পরিকল্পনার বিবরণই তুলে ধরেননি, তারা এটাও প্রকাশ করেন যে, কিভাবে অতি উৎসাহী তরুণ অংশগ্রহণকারীদের ১৯৯০ সালে স্বেচ্ছাসেবকদের উপর পুলিশ গুলি চালায়। কারণ কিছু নেতার বিশ্বাস যে, আন্দোলন সফল করতে "কিছু হিন্দু যেন মারা যায়"।

লেখক যাদের সাক্ষাতকার নিয়েছেন তাদের মধ্যে অনেকেই ধ্বংস সংক্রান্ত সিবিআই মামলায় অভিযুক্ত। তবুও, ভারতে গভীর সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টিকারী পর্বে তাদের ভূমিকা নিয়ে "স্বীকার" করতে (বা গর্ব করতে) তাদের কোন দ্বিধা নেই বলে মনে হচ্ছে। প্রশিক্ষণের জন্য যাদের নিয়োগ করা হয়েছিল, তাদের ধ্বংসের এক মাস আগে পর্যন্ত তাদের মিশন সম্পর্কে কিছু বলা হয়নি।

বজরং দল ১৯৯২ সালের জুন মাসে গুজরাটে বিভিন্ন অঞ্চলের ৩৮ জন ক্যাডারের জন্য একটি মাসব্যাপী প্রশিক্ষণ পরিচালনা করে। প্রশিক্ষকরা ছিলেন অবসরপ্রাপ্ত উচ্চ-পদস্থ সামরিক কর্মকর্তা, যখন আচার্য গিরিরাজ কিশোর, আচার্য ধর্মেন্দ্র, প্রবীণ তোগাদিয়া, জয়ভান পাওয়েয়া এবং অশোক সিংগাল ইন্ডোকট্রিনেশন সেশনে উপস্থিত ছিলেন।

পরবর্তী ড্রিলগুলিতে স্বেচ্ছাসেবীরা কুশলী হুক এবং দড়ি ব্যবহার করে লম্বা কাঠামোতে আরোহণের মতো দক্ষতা শিখেছিল। একটি বেসমেন্টে শীর্ষ-গোপন বৈঠকে, শীর্ষস্থানীয় ভিএইচপি পদাধিকারীরা 38 জনের এই ব্যান্ডটিকে বিতর্কিত কাঠামো ভেঙে ফেলার জন্য একটি বাহিনী গঠন করতে বলেছিলেন।

যখন ভিএইচপি এবং বজরং দল বাবরি হামলার পরিকল্পনা করার জন্য অযোধ্যায় একটি গোপন বৈঠক করছিল, তখন সেনা নেতারাও নতুন দিল্লিতে মন্দিরের ভাগ্য নিয়ে আলোচনা করছিলেন। যদি সবকিছু ব্যর্থ হয়, তবে সেনার একটি পরিকল্পনা বি ছিল: ডিনামাইট বাবরি, কোবরাপোস্টের অভিযোগ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন