বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

দিল্লি সফরে

ইনকিলাব ডেস্ক : ভারত জি-২০ এর সভাপতির পদ পাওয়ার এক সপ্তাহের মধ্যে ভারত সফরে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। দুই দিনের সফরে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিকল্পনা আছে তার। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ভারতের নির্বাচন কমিশনের অফিসে যাবেন। পরে হরিয়ানায় একটি অপ্রচলিত বিদ্যুৎ তৈরির প্রকল্প ঘুরে দেখবেন তিনি। দিল্লি থেকে ওই প্রকল্পটি প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। দিল্লির উদ্দেশে যাত্রা করার আগে বার্লিনে সাংবাদিকদের বেয়ারবক জানান, বালির জি-২০ বৈঠকে ভারত নিজেদের অবস্থান স্পষ্ট করেছে। ডিডব্লিউ।

 

দমিনিক আর নেই
ইনকিলাব ডেস্ক : ফরাসি লেখক দমিনিক লাপিয়ের ৯১ বছর বয়সে মারা গেছেন। উপমহাদেশের প্রতি বিশেষ টান থাকা এ লেখক বেশ কয়েকটি ‘বেস্ট সেলার’ উপন্যাস লিখেছেন। কলকাতাকে নিয়ে লেখা ‘সিটি অব জয়’ উপন্যাসের জন্য তিনি উপমহাদেশের পাঠকদের কাছে বেশি পরিচিত। দমিনিক লাপিয়েরের স্ত্রী দমিনিক কশঁ-লাপিয়ের রবিবার ফরাসি সংবাদপত্র ভাখ-মাতাঁকে জানিয়েছেন, তার স্বামী বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। দমিনিক লাপিয়ের ১৯৩১ সালের ৩০ জুলাই ফ্রান্সের পূর্বাঞ্চলের শাতেলাইয়ুঁতে জন্মগ্রহণ করেন। মার্কিন লেখক ল্যারি কলিন্সের সাথে যৌথভাবে তার লেখা ছয়টি বই প্রায় ৫ কোটি কপি বিক্রি হয়েছে। এএফপি।


কলম্বিয়ায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় ভূমিধসে ৩ জন নিহত হয়েছে। কাদামাটিতে প্রায় ২০ জন আটকা পড়েছে। একটি রাস্তার ওপর এ ভূমিধসে ঘটনা ঘটে। দেশটির কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। কলম্বিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে পুয়েব্লো রিকো নামের পৌরসভার একটি প্রত্যন্ত এলাকায় এ দুর্ঘটনায় একটি বাস ও মোটরসাইকেলে আটকা পড়া লোকজনকে উদ্ধারে ক্রুরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো টুইটার বার্তায় লিখেছেন, ঘটনাস্থল থেকে ৯ জনকে উদ্ধার করা হয়েছে। এতে ৩ জন প্রাণ হারিয়েছে এবং এখনো প্রায় ২০ জন আটকাবস্থায় রয়েছেন। এটি একটি মর্মান্তিক ঘটনা। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন