সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

মানুষের আয়ু ৩০ শতাংশ বাড়াবে যুগান্তকারী ওষুধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিজ্ঞানীরা সম্প্রতি মানুষের আয়ূ বাড়ানোর নতুন এক উপায় খুঁজে বের করেছেন। যুক্তরাষ্ট্র ভিত্তিক মায়ো ক্লিনিকের গবেষকরা বলেছেন যে, সেনোলাইটিক ঘরানার ওষুধগুলো মানবদেহের একটি মূল প্রোটিনকে বাড়িয়ে তুলতে পারে, যা মানুষকে বার্ধক্য এবং বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে পারে। ইবায়োমেডিসিনে প্রকাশিত গবেষণা বলছে যে, মায়ো ক্লিনিকে তৈরি সেনোলাইটি ওষুধ সেনসেন্ট বা জম্বি কোষগুলোকে রক্তপ্রবাহ থেকে পরিষ্কার করে ফেলে, যা একাধিক রোগের জন্য দায়ী।
গবেষণায় বিজ্ঞানীরা আরো দেখিয়েছেন যে, সেনসেন্ট কোষগুলো অপসারণ উল্লেখযোগ্যভাবে এ-ক্লোথো নামক একটি প্রতিরক্ষামূলক প্রোটিনের উৎপাদনকে বাড়িয়ে তোলে। প্রাণীদের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে, ইঁদুরের মধ্যে এ-ক্লোথোর হ্রাস প্রাণীটির জীবনকালকে ছোট করেছে এবং এ-ক্লোথোর বৃদ্ধি এর জীবনকাল ৩০ শতাংশ বৃদ্ধি করেছে।
মায়ো ক্লিনিকের গবেষণার সিনিয়র লেখক জেমস কির্কল্যান্ড, এমডি, পিএইচডি. বলেন, ‘আমরা দেখিয়েছি যে, মুখে সেবনের জন্য সক্রিয়, ক্ষুদ্র-অণু পদ্ধতিতে এ উপকারী প্রোটিন বাড়ানোর জন্য এবং সেনোলাইটিক ওষুধের ক্রিয়াকে প্রসারিত করার একটি উপায় রয়েছে’। এ-ক্লোথো সুস্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ, কারণ এটি বয়সের সাথে কমতে থাকে এবং বিশেষ করে আল্ঝহেইমার, ডায়াবেটিস এবং কিডনি রোগ সহ একাধিক রোগের কারণে হ্রাস পায়।
মায়ো ক্লিনিকের ফিজিওলজিস্ট এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার এবং গবেষণার প্রথম লেখক ই ঝু, পিএইচডি. বলেন, ‘মস্তিষ্কের বার্ধক্যের উপর পেরিফেরাল সেনসেন্ট কোষগুলির প্রভাব তদন্তের জন্য এটি আরেকটি উপায় খুলতে পারে’। গবেষণাটি দেখায় যে, সেনোলাইটিক্স, যা মৌখিকভাবে সেবন করা যেতে পারে, ফুসফুসের রোগ, দুর্বলতা, গুরুতর শ্বাসকষ্ট ও বার্ধক্য-জনিত রোগে আক্রান্ত মানুষের মধ্যে এ-ক্লোথো বাড়ায়। যদিও সেনোলাইটিক গোত্রের ওষুধ ডাসাটিনিব প্রেসকিপশন ছাড়া পাওয়া সম্ভব নয়। কিন্তু এটি কোয়ারসেটিনের রূপেও পাওয়া যায়। পেঁয়াজ, খোসাযুক্ত আপেল, টক ফল এবং পার্সলি খেয়ে শরীরে কোয়ারসেটিন গ্রহণের পরিমাণ বাড়ানো যেতে পারে। সূত্র : দ্য ব্রাইটার সাইড

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Borhanuddinmiah ৬ ডিসেম্বর, ২০২২, ১২:৪৭ এএম says : 0
For good health & long life needs to eat fresh fruit
Total Reply(0)
Parvez ৬ ডিসেম্বর, ২০২২, ৬:৩৪ এএম says : 0
ইমান বিরধি কথা। এসব খবর না ছাপালে ভাল।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন