শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

এশিয়ার পরোপকারীদের তালিকা প্রকাশ করল ফোর্বস, রয়েছেন আদানি-সহ তিন ভারতীয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৬:১৮ পিএম

চলতি বছরেই পৃথিবীর ধনীতম ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন গৌতম আদানি। ফোর্বসের তালিকায় ভারতীয় ধনকুবেরদের মধ্যে শীর্ষস্থানেও রয়েছেন তিনি। বছর শেষের আগে ফের একটি তালিকায় জায়গা করে নিলেন আদানি গোষ্ঠীর প্রধান। ফোর্বস এশিয়া ফিলানথ্রোপি লিস্টে নাম রয়েছে আদানি-সহ আরও দুই ভারতীয় ব্যক্তিত্ব। একই দিনে সংবাদসংস্থা এনডিটিভির সর্বোচ্চ শেয়ারহোল্ডার হয়ে গেলেন আদানি।

ফোর্বসের এই তালিকায় কোনও র‍্যাঙ্কিং নেই। ম্যাগাজিনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে যেসমস্ত ব্যক্তিরা মানুষের উপকারের জন্য নানা ধরণের উদ্যোগ নিয়েছেন, তাদের সম্মান জানাতেই এই তালিকা প্রকাশ হচ্ছে। চলতি বছরের জুলাই মাসেই ষাট বছরের জন্মদিন পালন করেছেন গৌতম আদানি। বিশেষ দিন উদযাপনের পাশাপাশি ষাট হাজার কোটি রুপি দান করার ঘোষণা করেন তিনি। পরোপকারের উদ্দেশ্যে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি দান করেছেন আদানি, সেই কথাও বলা হয়েছে ফোর্বসের তরফে।

এই তালিকায় জায়গা করে নিয়েছেন আরও দুই ভারতীয়। কোটিপতি শিব নাদারের প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের তরফে প্রতি বছরই বিশাল অঙ্কের অনুদান দেওয়া হয়। চলতি বছরে ১১ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় করেছে এই সংস্থাটি। শিক্ষার মাধ্যমে মেয়েদের ক্ষমতায়নের কাজে ব্যবহৃত হবে এই অর্থ। এই তালিকায় তৃতীয় নাম অশোক সুতা। বার্ধক্য ও নার্ভের সমস্যা নিয়ে গবেষণাকারী সংস্থাকে ৬০০ কোটি টাকা অনুদানের ঘোষণা করেছেন তিনি।

অন্যদিকে, সোমবারই এনডিটিভির সর্বাধিক শেয়ারের মালিক হলেন গৌতম আদানি। সংবাদসংস্থার ৩৭.৪৪ শতাংশ শেয়ার রয়েছে তার হাতে। প্রসঙ্গত, আগস্ট মাসেই ২৯.১৮ শতাংশ শেয়ারের মালিকানা ছিল আদানিদের হাতে। সোমবারের পরে সংস্থার প্রতিষ্ঠাতাদের থেকেও বেশি শেয়ারের মালিক হলেন আদানি। প্রতিষ্ঠাতা রাধিকা ও প্রণয় রায়ের হাতে রয়েছে ৩২.২৬ শতাংশ শেয়ার। মালিকানার দিকে থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন তারা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন