শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯, ০৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

মাটির অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জিনের মানচিত্র তৈরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৬:২৫ পিএম

চীনা বিজ্ঞানীরা বিগ ডেটা ব্যবহার করে বিশ্বে এই প্রথমবারের মতো মাটির মেটাজেনোমিক্স থেকে এর অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জিনের মানচিত্র তৈরি করেছেন। সাম্প্রতিক দশকগুলোতে এই জিনগুলোকে ‘নতুন দূষণকারী’ হিসাবে বিবেচনা করা হয়েছে যা মানবস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

ইস্ট চায়না নর্মাল ইউনিভার্সিটির স্কুল অব জিওগ্রাফিক সায়েন্সেসের গবেষকরা বিশ্বব্যাপী মাটির মাইক্রোবিয়াল ড্রাগ প্রতিরোধের ভৌগলিক প্যাটার্ন প্রকাশ করেছেন, যা মাটির এআরজি নিয়ন্ত্রণ এবং তাদের প্রভাব প্রশমিত করার প্রচেষ্টাকে সহায়তা করতে পারে।

তাদের গবেষণাটি ১৬ নভেম্বর ‘সায়েন্স অ্যাডভান্সেস’ নামের একাডেমিক জার্নাল প্রকাশিত হয়, যার শিরোনাম ছিল ‘গ্লোবাল বায়োজিওগ্রাফি অ্যান্ড প্রজেকশন অব সয়েল অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স জিন’।

গবেষণা দলের মতে, অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহার ও অপব্যবহারের ফলে পরিবেশে অণুজীবের মধ্যে কিছু নির্দিষ্ট এআরজি বাড়ছে এবং এই এআরজিগুলোর ওপর প্যাথোজেনিক ব্যাকটেরিয়ার প্রভাবে অ্যান্টিবায়োটিক চিকিৎসায় সমস্যা দেখা দেবে, যা মানুষ ও প্রাণীর স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করবে। সূত্র: চায়না ডেইলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন