শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

‘স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা : সুযোগ, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল সংলাপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৬:২৮ পিএম

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় আজ ০৬ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার অনুষ্ঠিত হলো “স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা : সুযোগ, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক গোলটেবিল সংলাপ।

ঢাকার আগারগাঁও এ অবস্থিত এনজিও বিষয়ক ব্যুরোর সভাকক্ষে আয়োজিত উক্ত সংলাপে নাগরিক সমাজ সংস্থার প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, এনজিও বিষয়ক ব্যুরোর কর্মকর্তাবৃন্দ সহ মোট ৪০ জন উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক অংশীজনদের নিয়ে বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত সেমিনার এর অর্জন, ফলাফল ও সার-সংক্ষেপ বিষয়ে সংশ্লিষ্ট নীতি-নির্ধারক পর্যায়ে অবহিতকরণ এবং স্বাস্থ্যসেবার বিভিন্ন দিক নিয়ে আরো নতুন প্রকল্প বাস্তবায়িত করার মাধ্যমে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা সাধারণ জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়ে কীভাবে স্বাস্থ্যখাতের সক্ষমতা আরো বাড়ানো যায়, সে বিষয়গুলো এনজিও বিষয়ক ব্যুরোর কর্মকর্তাদের অংশগ্রহণে আলোচনার মাধ্যমে বিবেচনা করাই ছিলো উক্ত সংলাপের উদ্দেশ্য।

সভার শুরুতে পরিচয় পর্ব শেষে স্বাগত বক্তব্য রাখেন জনাব মুশতানজিদা পারভীন, উপ-পরিচালক (সাধারণ), (অতি দায়িত্ব), এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয়। সভায় সঞ্চালনের দায়িত্বে ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা জনাব বাহাদুর রইচুর রহমান।

দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ও বিএনএনআরসি’র উদ্যোগে বাস্তবায়িত “প্রমোটিং হেলথ গভর্নেন্স থ্রু ক্যাপাসিটি বিল্ডিং অব জার্নালিস্ট এ্যান্ড ইনভলভিং মাল্টিলেভেল স্টেইকহোল্ডারস” প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এএইচএম বজলুর রহমান। তিনি বলেন, “আমরা ২৫ জন স্বাস্থ্য সাংবাদিকদের প্রশিক্ষক প্রশিক্ষণ করিয়েছি এবং ৪ টি আঞ্চলিক প্রশিক্ষণে ৮৫ জন সাংবাদিকদের স্বাস্থ্য প্রতিবেদন তৈরিতে সত্যতা যাচাই ও নিরূপণ কৌশল সম্পর্কে আরো সমৃদ্ধ প্রতিবেদন তৈরির ধারণা প্রদান করা হয়েছে। জেলা ও বিভাগীয় পর্যায়ে ৬টি সেমিনার শেষ হয়েছে। তাছাড়াও এই উদ্যোগের আওতায় ঢাকায় এবং ঢাকার বাইরের ৫০ জন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার স্বাস্থ্য সাংবাদিক অথবা স্বাস্থ্য বিষয়ে ইনডেপথ প্রতিবেদন তৈরিতে সক্ষম করার জন্য এই ফেলোশীপ প্রদান করা হয়েছে। ফেলোশীপের আওতায় ২০০ টি প্রতিবেদন তৈরি করা হচ্ছে। এর মধ্যে স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা, সুযোগ, চ্যালেঞ্জসমূহ ও উত্তরণের বিষয়টি আলোকপাত করা হয়েছে। আবার সংক্রামক ও অসংক্রামক রোগ নিয়ে প্রতিবেদন করা হয়েছে যেখানে স্বাস্থ্য ব্যবস্থার বিদ্যমান সুযোগসমূহ কিভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া যায় সে বিষয়গুলো উঠে এসেছে।”

সভার মূল উপস্থাপনা পরিবেশন করেন বিএনএনআরসি’র পরামর্শক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ জনাব রেহান উদ্দিন আহমেদ রাজু। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন মোঃ মোখলেছুর রহমান, এনডিসি, যুগ্মসচিব, পরিচালক, প্রকল্প-২, এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয়; এবং মোঃ আনোয়ার হোসেন, যুগ্মসচিব, পরিচালক, রেজিস্ট্রেশন ও অডিট, এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধান অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক জনাব শেখ মোঃ মনিরুজ্জামান (অতিরিক্ত সচিব)। তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বর্তমান সরকার স্বাস্থ্যসেবাকে জনগণের কাছে পোঁছানোর জন্য নিরলসভাবে কাজ করছে। জনসাধারণকে সেই সুযোগ-সুবিধাসমূহ গ্রহণ করতে উদ্বুদ্ধ করতে হবে যেন তাঁরা সংষ্কার এর বশে বা অন্য কোনকিছুর ভয়ে চিকিৎসাসেবা থেকে নিজেকে বা পরিবারের অন্যান্য সদস্যদেরকে বঞ্চিত না করেন।

বৈঠকে সভাপতি হিসেবে ভ‚মিকা পালন করেন জনাব তপন কুমার বিশ^াস, যুগ্মসচিব ও পরিচালক, প্রকল্প-১, এনজিও বিষয়ক ব্যুরো। স্বাস্থ্যসম্মত অভ্যাস গড়ে তুলতে নিয়মতান্ত্রিক জীবনযাপনে অভ্যস্থ হওয়ার জন্য তিনি সাবলীলভাবে সবাইকে আহŸান করেন। এ বিষয়ে উপস্থিত সবাই যেন নিজ এলাকায় ও গ্রামে জনসচেতনতা বাড়াতে কাজ করেন, সে বিষয়ে জোড় দেন। তিনি আরো বলেন, স্বাস্থ্যসেবা উন্নয়নের লক্ষ্যে প্রত্যেকে নিজ নিজ জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। শেষে তিনি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে সংলাপের সমাপ্তি ঘোষণা করেন।

আশা করা হচ্ছে, উক্ত গোলটেবিল সংলাপের আলোচনার ফলে স্বাস্থ্যসেবার সমস্যাগুলোর ওপর আরও কার্যকর প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে অন্যান্য সুশীল সমাজ সংস্থা এবং উন্নয়ন সংস্থাগুলোকে উৎসাহিত করতে কার্যকরী ভূমিকা পালন করবে। সুতরাং, সবার জন্য গুণগত ও মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য উত্থাপিত বিষয় সমূহ সহায়ক ভ‚মিকা রাখার পাশাপাশি নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে।

উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রæত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডবিøউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডবিøউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন