বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

সারা বাংলার খবর

রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা আরো আধুনিকায়নে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ

স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৭:৪৯ পিএম

রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বাস্তবায়ন উপলক্ষ্যে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের টেকনিক্যাল এসিসটেন্ট প্রজেক্ট অন ইনট্রিগেটেড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্টের আয়োজনে স্টেকহোল্ডারদের নিয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার দুপুরে নগরভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে আগত অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন রাসিক মেয়র। অনুষ্ঠানের প্রধান অতিথি রাসিক মেয়রকে সম্মাননা স্মারক প্রদান করেন আয়োজকরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই অংশ হিসেবে এলজিইডি এর মাধ্যমে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গৃহিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে এগিয়ে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আগামীতে রাজশাহী দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম পরিচ্ছন্ন ও সুন্দর নগরীতে পরিণত হবে।

মেয়র আরো বলেন, সীমিত সম্পদ ও অর্থ দিয়ে ইতোমধ্যে রাজশাহীকে একটি পরিচ্ছন্ন, বাসযোগ্য, শান্তি ও নিরাপদ মহানগরীতে পরিণত করতে পেরেছি। নগরীকে পরিচ্ছন্ন রাখতে পরিচ্ছন্ন কর্মীরা দিনরাত পরিশ্রম করেন। ইতোমধ্যে অত্যাধুনিক ১০টি এসটিএস নির্মাণ করা হয়েছে। রাজশাহীকে আরো সুন্দর করে সাজানোর এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সেকেন্ড সিটি রিজিওন ডেভেলপমেন্ট প্রজেক্টের ডাইরেক্টর মোঃ হামিদুল হক, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন প্রকল্পের সার্বিক তুলে ধরেন ওয়েস্ট কনসার্ন কনসালটেন্ট ম্যানেজিং পার্টনার ইফতেখার এনায়েতুল­াহ। আরো বক্তব্য দেন এআইআইবি’র সিনিয়র ইনভেস্টমেন্ট অপারেশনস স্পেশালিস্ট মি. স্যাংমু কিন, ইনভেস্টমেন্ট অপারেশন স্পেশালিস্ট অংকুর আগারওয়াল, প্রজেক্ট এ্যাডভাইজর জাহিদ খান, সোসাল কনসালটেন্ট মি. শরিফুল ইসলাম, ম্যানেজিং পারটনার ওয়েস্ট কনসার্ন কনসালটেন্ট আবু হাসনাত মোঃ মাকসুদ সিনহা।

উল্লেখ্য, রাজশাহী সিটি কর্পোরেশনসহ দেশের আরও দশটি শহরে এ প্রকল্পটি বাস্তবায়ন হবে। এআইআইবি এর অর্থায়নে রাজশাহী সিটি কর্পোরেশনের সহযোগিতায় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের আওতায় বর্জ্য ব্যবস্থাপনা ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। প্ল্যান্টের মাধ্যমে বর্জ্য থেকে সার ও গ্যাস উৎপাদিত হবে। গ্যাস থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে ট্রিটমেন্ট প্ল্যান্টটি পরিচালিত হবে।

সভামঞ্চে উপস্থিত ছিলেন রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, সচিব মশিউর রহমান, প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার প্রমুখ। সভায় মতামত প্রদান করে বক্তব্য রাখেন ১৭নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদত আলী শাহু, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, কবি আরিফুল হক কুমার, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন ডলার, রাসিকের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ইঞ্জিনিয়ারিং এ্যাডভাইজর আশরাফুল হক। সভায় রাসিকের সকল ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ, বিভাগীয় প্রধান ও কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন