বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ০৯ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

‘আমাদের ভোগান্তির সুযোগে সস্তায় রুশ তেল কিনছে ভারত’, নয়াদিল্লিকে কটাক্ষ ইউক্রেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৯:২৯ পিএম

ভারতের কড়া সমালোচনা করল ইউক্রেন। রাশিয়ার থেকে তেল কেনার কারণেই কিয়েভের কটাক্ষের মুখে পড়তে হল নয়াদিল্লিকে। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার দাবি, যেভাবে ভারত ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে রাশিয়ার থেকে কম দামে তেল কিনছে, তা নৈতিক দিক দিয়ে অনুচিত।

এদিন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, ‘ভারত যে সস্তায় রুশ তেল কেনার সুযোগ পাচ্ছে এর পিছনে কারণ হল ইউক্রেনের প্রতি রুশ আগ্রাসন। ইউক্রেনীয়রা প্রতিদিন রাশিয়ার হামলায় ধুঁকছে, মারা যাচ্ছে।’ পাশাপাশি তার আবেদন, ‘যেহেতু আপনারা আমাদের ভোগান্তির কারণেই লাভবান হয়েছেন, তাই আপনাদের উচিত আমাদের দিকে আরও বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া।’

এদিকে পশ্চিমী দেশগুলিও রাশিয়ার থেকে তেল কেনায় ভারতের সমালোচনা করেছে। এর প্রতিবাদ করে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের দাবি, ইউরোপীয় ইউনিয়ন ভারতের থেকে ৬ গুণ বেশি তেল কিনেছে রাশিয়ার থেকে। কেবল তাই নয়, তালিকায় থাকা পরবর্তী ১০টি দেশের কেনা তেলের সম্মিলিত পরিমাণও ইউরোপীয় ইউনিয়নের পরিমাণের থেকে কম।

এদিন সেই প্রসঙ্গও শোনা গিয়েছে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর মুখে। তার মতে, ‘ইউরোপীয় ইউনিয়নের দিকে আঙুল তুলে বলা হচ্ছে, ওরাও তেল কিনছে। এমন দাবির কোনও কারণ নেই।’ এখনও পর্যন্ত ভারতের তরফে ইউক্রেনের এমন দোষারোপের কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে এদিন ইউক্রেনের তরফে ভারতের গুরুত্বের কথাও তুলে ধরা হয়।

দিমিত্র কুলেবা বলেন, ‘ভারত বিশ্বের আঙিনায় খুবই গুরুত্বপূর্ণ এক খেলোয়াড়। এবং ভারতের প্রধানমন্ত্রীও। উনি যদি মুখ খোলেন পরিস্থিতির পরিবর্তন হতেই পারে।’ তিনি এও দাবি করেন, কবে ভারত ইউক্রেনের পরিস্থিতি নিয়ে এটা বলবে এটা যুদ্ধ নয়, আগ্রাসন তারা সেই অপেক্ষায় রয়েছেন। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন