শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আমরা সংঘাতে নয়, সমঝোতায় বিশ্বাসী- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উখিয়া উপজেলা (কক্সবাজার) প্রতিনিধি | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৩:২১ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংঘাত নয়-আমরা সমঝোতায় বিশ্বাসী। যুদ্ধ, রক্তপাতে কোনো সমাধান নেই। দেশের স্বাধীনতা যুদ্ধের সময় তা আমরা দেখেছি। তাই সমঝোতার ভিত্তিতেই আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

বুধবার উখিয়া উপজেলার ইনানীর পাটুয়ারটেকস্থ বঙ্গোপসাগরের কুল ঘেঁষে অনুষ্ঠিত হওয়া আন্তর্জাতিক নৌশক্তি প্রদর্শন অনুষ্ঠানে বক্তব্যকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বুধবার (৭-ডিসেম্বর) বেলা সোয়া ১১টায় নৌবাহিনীসহ নৌমহড়ায় যেসব দেশ যোগদান করেছে তাদের সবাইকে স্বাগত জানিয়ে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন দেশ থেকে যেসব দেশ নৌ মহড়ায় অংশ গ্রহন করেছেন তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

প্রধানমন্ত্রী বক্তব্যের প্রারম্ভে ১৫ আগস্ট কালো রাতে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সব সদস্য ও বীর শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে যুদ্ধবিধ্বস্ত স্বাধীন দেশকে শক্তিশালী দেশে রূপান্তর করতে নানামুখী উদ্যোগ করেছিলেন বঙ্গবন্ধু। তারই ধারাবাহিকতায় আমরা সব দেশের সঙ্গে সু-সসম্পর্ক বজায় রেখে দেশ পরিচালনা করছি। এগিয়ে যাচ্ছি উন্নত সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে।

‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ নৌবাহিনী।

অনুষ্ঠানে ভাষণ শেষে উখিয়ার দৃষ্টি নন্দন ইনানী পাটুয়ারটেক সৈকতে নবনির্মিত 'নেভি জেটি' উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রসঙ্গত, ইতিপুর্বে বাংলাদেশ নৌবাহিনী ২০১৭ সালের নভেম্বরে কক্সবাজারে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম বহুপাক্ষিক মেরিটাইম অনুসন্ধান ও উদ্ধার মহড়ার আয়োজন করেছিল। এর পর গত ১২-১৫ সেপ্টেম্বর বাংলাদেশ সেনাবাহিনী ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর যৌথ ব্যবস্থাপনায় ঢাকা ও কক্সবাজারে ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিস ম্যানেজমেন্ট সেমিনার অনুষ্ঠিত হয়।

নৌবাহিনীর সদর দপ্তরসুত্রে জানিয়েছেন, আজকের নৌ মহড়ায় বাংলাদেশসহ ২৮ দেশের ৪৩টি যুদ্ধজাহাজ, ২টি বিএন এমপিএ, ৪টি বিএন হেলিকপ্টার অংশ নেয়।

অংশগ্রহনকারী দেশসমুহ হচ্ছে-যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, তুরস্ক, মিশর, নাইজেরিয়া, সুদান, মালদ্বীপ, শ্রীলংকা, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, তিমুর থেকে নৌ প্রতিনিধিরা অংশ নেবেন। মহড়ায় ইরান, ওমান, ফিলিস্তিন ও সৌদি আরবের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন