বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন ড.আহমদ কায়কাউস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ৩:৫৩ পিএম

প্রধানরমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসকে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে চুক্তি- ভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। আজ বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানরমন্ত্রীর মুখ্য সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মকর্তা ড. আহমদ কায়কাউস এর সাথে সরকারে সম্পাদিত চুক্তি অনুয়াীয় প্রধানরমন্ত্রীর মুখ্য সচিব পদে তার চুত্তিভিত্তিক নিয়োগ আগামী কাল বৃহস্পতিবার থেকে বাতিল পূর্বক যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে প্রধানরমন্ত্রীর মুখ্য সচিব পদমর্যাদায় তাকে মার্কিক যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনস্থ বিশ্বব্যাংকের প্রধান কাযালয়ে বিকল্প নির্বাহী পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।
এর আগে গত ২৮ নভেম্বর মন্ত্রিসভায় নেওয়া ধন্যবাদ প্রস্তাব থেকে এ তথ্য জানা গেছে। মন্ত্রিপরিষদ বিভাগ রোববার রাতে ধন্যবাদ প্রস্তাবের প্রজ্ঞাপন জারি করেছে।
প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদানপূর্বক সুদীর্ঘ প্রায় ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে কাল চুক্তিভিত্তিক চাকরি থেকে অবসর গ্রহণ করবেন। এতে বলা হয়, বর্ণাঢ্য কর্মজীবনের শুরুতে আহমদ কায়কাউস মাঠ প্রশাসন এবং মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনমিক্স' বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়-বিভাগে কর্মরত ছিলেন।
গত ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন আহমদ কায়কাউস। তিনি ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি সচিব হিসেবে একই বিভাগে যোগদান করেন এবং ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। সর্বশেষ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে নিয়োগ পান। আহমদ কায়কাউস সুদীর্ঘ সময় প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত থেকে পেশাদারত্ব, দক্ষতা, বিচক্ষণতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে কাজ করেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবেও তার কর্তব্যপরায়ণতা, সার্বক্ষণিক পরিবীক্ষণ ও তদারকি সরকারের বিভিন্ন অগ্রাধিকার কর্মসূচির দ্রুত বাস্তবায়নসহ সার্বিক কর্মকা-ে উদ্ভাবনী ও গতিশীলতা সঞ্চার করেছে। দেশ ও জাতির সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য মন্ত্রিসভা আহমদ কায়কাউসকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছে একই সঙ্গে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তার সর্বাঙ্গীন সাফল্য কামনা করছে বলে ধন্যবাদ প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন