বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খামেনির সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা তাঁর ফ্রান্সপ্রবাসী বোনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১০:২৬ এএম

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন তাঁর ফ্রান্সপ্রবাসী বোন। সেই সঙ্গে সরকারে বিরুদ্ধে আন্দোলনকারীদের সঙ্গে যোগ দিতে তিনি দেশটির সশস্ত্রবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন বলে সউদী সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে।
আল-আরাবিয়ার প্রতিবেদন অনুসারে, আয়াতুল্লাহ আলী খামেনির বোন বদ্রি হোসেইনি খামেনি স্থানীয় সময় গতকাল বুধবার ফ্রান্স থেকে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তাঁর ছেলে মাহমুদ মুরাদখানির অ্যাকাউন্ট থেকে শেয়ার করা এক চিঠিতে এই আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দেরি হয়ে যাওয়ার আগেই ইরানের সশস্ত্রবাহিনীর উচিত জনগণের সঙ্গে আন্দোলনে যোগ দেওয়া।
টুইটারে শেয়ার করা ওই চিঠিতে বদ্রি হোসেইনি খামেনি বলেছেন, ‘আমি মনে করি যে, এখনই এটি ঘোষণা করা উপযুক্ত যে—আমি আমার ভাইয়ের কর্মের বিরোধিতা করি এবং আমি ইসলামি প্রজাতন্ত্রের শাসনের কারণে শোকার্ত সকল মায়ের প্রতি সহানুভূতি প্রকাশ করছি।’ ওই পোস্টে বদ্রি হোসেইনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রতি তাদের অস্ত্র সংবরণ করে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানান।
চিঠিতে বদ্রি হোসেইনি আরও বলেন, ‘আলী খামেনির বিপ্লবী গার্ড বাহিনী এবং তাঁর ভাড়াটেদের উচিত যত তাড়াতাড়ি সম্ভব তাদের অস্ত্র ত্যাগ করে দেরি হওয়ার আগেই জনগণের সঙ্গে যোগ দেওয়া।’
আলী খামেনির বোন আরও বলেন, ‘আমার মানবিক কর্তব্য হিসেবে আমি কয়েক দশক আগে আমার ভাই আলী খামেনির কানে মানুষের কণ্ঠস্বর পৌঁছে দিয়েছি। যা হোক, আমি যখন দেখলাম—তিনি শোনেননি এবং নিরপরাধ লোকদের দমন ও হত্যা করার ক্ষেত্রে খোমেনির (প্রাক্তন সর্বোচ্চ নেতা রুহুল্লাহ) পথ অনুসরণ অব্যাহত রেখেছেন তখন থেকেই আমি তাঁর সঙ্গে আমার সম্পর্ক ছিন্ন করে দিয়েছি।’
এর আগে, গত ১৬ সেপ্টেম্বর ইরানের আলোচিত নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছরের কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুর পর থেকেই দেশটিতে বিক্ষোভ-আন্দোলন এবং জ্বালাও-পোড়াও শুরু হয়। সরকারও বেশ শক্ত হাতে বিদ্রোহ নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন